বাড়ছে ক্যান্সারের মত মারণ রোগের ঝুঁকি! বাজারচলতি সানস্ক্রিন ক্রিম থেকে সাবধান

সূর্যালোক থেকে মানুষ ত্বকের সুরক্ষার জন্য সানস্ক্রিন লোশন বা জেলের মত পণ্যগুলি ব্যবহার করে, তবে এটি কতটা সত্যি এবং এই পণ্যগুলি কি সত্যিই আপনার ত্বককে রক্ষা করে?

Web Desk - ANB | Published : May 25, 2023 5:51 PM IST

সান কেয়ার প্রোডাক্ট সানবার্ন থেকে রক্ষা করে। কিন্তু এগুলো ক্যান্সারের কারণ হতে পারে, সেটা জানেন? হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন, এই সান কেয়ার প্রোডাক্টগুলি যা আপনাকে গ্রীষ্মের রোদ থেকে রক্ষা করার দাবি করে তা আসলে বিপজ্জনক। তাদের সংস্পর্শে এসে ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি বাড়াতে পারে। আসুন বুঝে নিই বিষয়টি কী এবং কেন এই সমস্ত প্রশ্ন সানস্ক্রিন প্রোডাক্টগুলি থেকে ক্যান্সারের মত রোগের ঝুঁকি বাড়ছে।

আসলে এই গ্রীষ্মের ঋতুতে প্রচন্ড রোদের হাত থেকে নিজেকে রক্ষা করা খুবই জরুরী, এটা না করলে শুধু আমাদের ত্বকই ঝুঁকির মধ্যে পড়ে না, অতিরিক্ত সূর্যের আলো হিট স্ট্রোকেরও কারণ হতে পারে, তাই নিজেকে আরও বেশি সুরক্ষিত রাখুন। সূর্যালোক থেকে মানুষ ত্বকের সুরক্ষার জন্য সানস্ক্রিন লোশন বা জেলের মত পণ্যগুলি ব্যবহার করে, তবে এটি কতটা সত্যি এবং এই পণ্যগুলি কি সত্যিই আপনার ত্বককে রক্ষা করে?

প্রকৃতপক্ষে, একটি ফার্মাসিউটিক্যাল অ্যানালিটিক্যাল সার্ভিসেস কোম্পানির সাম্প্রতিক গবেষণায় দাবি করা হয়েছে যে এই সানস্ক্রিন পণ্যগুলিতে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক-বেনজিন রয়েছে যা ত্বককে অতিরিক্ত সূর্যালোক থেকে রক্ষা করে। গবেষণায় প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, এই রাসায়নিক – বেনজিন – অনেক সানস্ক্রিন প্রোডাক্টগুলিতে ব্যবহার করা হচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, সূর্যের যত্নের এই পণ্যগুলিতে উপস্থিত এই রাসায়নিকগুলির সংস্পর্শে ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। আমরা আপনাকে বলি যে সূর্যের যত্নের পণ্যগুলিতে ব্যবহৃত বেনজিন আসলে একটি অত্যন্ত দাহ্য এবং উদ্বায়ী রাসায়নিক যৌগ, যা পেট্রল, অপরিশোধিত তেল এবং সিগারেটের ধোঁয়ায় পাওয়া যায়। এমন পরিস্থিতিতে এই ধরনের রাসায়নিক আমাদের জন্য নানাভাবে ক্ষতিকর হতে পারে।

জেনে রাখা ভালো বেনজিন আমাদের ত্বকের সাথে প্রতিক্রিয়া করতে পারে এবং অনেক সমস্যা সৃষ্টি করতে পারে। এছাড়াও, দীর্ঘায়িত এক্সপোজারের সাথে, উচ্চ মাত্রায় লিউকেমিয়া এবং অন্যান্য রক্ত-সম্পর্কিত ক্যান্সার হতে পারে। এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞরা মনে করেন যে কোনও ধরণের সান কেয়ার প্রোডাক্ট বা অন্য কোনও পণ্য কেনার সময় আমাদের নিশ্চিত হওয়া উচিত যে এতে কোনও বিপজ্জনক রাসায়নিক নেই, আমাদের প্রাকৃতিক সান কেয়ার পণ্য ব্যবহার করার চেষ্টা করা উচিত।

জেনে রাখা ভালো গ্রীষ্মের মৌসুমে আপনি যে সানস্ক্রিন ব্যবহার করেন তার এসপিএফের দিকে বিশেষ মনোযোগ দিন। বলা হয়ে থাকে যে বয়স বাড়ার সাথে সাথে এসপিএফ সংখ্যাও পরিবর্তিত হয়। সানস্ক্রিন বয়সের উপযুক্ত না হলে তা থেকে দূরে থাকুন।

Share this article
click me!