Diabetes Symptoms: শরীরে এই ৬টি উপসর্গ দেখতে পেলে অবশ্যই সতর্ক হন, হতে পারে ডায়াবেটিস

আপনি যদি আপনার শরীরে এই লক্ষণগুলি দেখতে পান, তাহলে বুঝে নিন এগুলো ডায়াবেটিসের লক্ষণ। সময়মতো ব্লাড সুগার নিয়ন্ত্রণে না রাখলে সারাজীবন ডায়াবেটিসের মতো মারণ রোগে ভুগতে হতে পারে।

Parna Sengupta | Published : Mar 8, 2024 2:30 PM IST

ডায়াবেটিস সেই সব মারণ রোগের মধ্যে একটি, যা একবার শরীরে প্রবেশ করলে সারা জীবন ধরে চলে। এর সরাসরি কোনো ওষুধ নেই। তাই ব্লাড সুগার নিয়ন্ত্রণ করেই এই রোগ এড়ানো যায়। যখন কেউ ডায়াবেটিসের শিকার হয়, তখন অনেক লক্ষণ দেখা দিতে শুরু করে। আপনিও যদি আপনার শরীরে এই লক্ষণগুলি দেখতে পান, তাহলে বুঝে নিন এগুলো ডায়াবেটিসের লক্ষণ। সময়মতো ব্লাড সুগার নিয়ন্ত্রণে না রাখলে সারাজীবন ডায়াবেটিসের মতো মারণ রোগে ভুগতে হতে পারে।

ডায়াবেটিসের কারণে, একজন ব্যক্তি আরও তৃষ্ণা অনুভব করতে শুরু করে। এছাড়াও, ক্লান্তি, ঝাপসা দৃষ্টি, দ্রুত ওজন হ্রাস এবং ঘন ঘন প্রস্রাব দেখা দিতে শুরু করে। এই পরিস্থিতিতে, ব্যক্তির অবশ্যই তার রক্তে শর্করা পরীক্ষা করা উচিত। এই সমস্ত সমস্যার কারণ হল উচ্চ রক্তে শর্করা। এ কারণে বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের খুব সীমিত ও ভেবেচিন্তে খাওয়া-দাওয়া করার পরামর্শ দেন।

এর কারণে ডায়াবেটিস হয়

ডায়াবেটিস দুই প্রকার। এর মধ্যে টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবেটিস অন্তর্ভুক্ত। ডায়াবেটিস অগ্ন্যাশয়ের কার্যকারিতাকে প্রভাবিত করে যা ইনসুলিন তৈরি করে। এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে কাজ করে। আপনি শরীরের অন্যান্য অংশেও ডায়াবেটিসের কিছু লক্ষণ দেখতে শুরু করেন, এগুলো দেখে আপনি অনুমান করতে পারেন যে আপনি এই মারণ রোগের প্রভাবে এসেছেন।

ডায়াবেটিসের লক্ষণ চোখে দেখা যায়

উচ্চ রক্তে শর্করার মাত্রার কারণে, রেটিনার রক্তনালীগুলি প্রভাবিত হয়। এর ফলে চোখের সমস্যা শুরু হয়। এর মধ্যে প্রধানত ছানি, ঝাপসা দৃষ্টি, গ্লুকোমা এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথি অন্তর্ভুক্ত। এই ধরনের উপসর্গ দেখা দিলে অবশ্যই ডায়াবেটিস পরীক্ষা করার পাশাপাশি একজন ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

পায়ে ডায়াবেটিসের লক্ষণ দেখা দেয়

ডায়াবেটিসের প্রভাব আপনার পায়েও দেখা দিতে শুরু করে। ডায়াবেটিসে, উচ্চ রক্তে শর্করার মাত্রার কারণে, পায়ে একটি শিহরণ সংবেদন অনুভূত হয়। এর কারণ হলো পায়ে রক্ত চলাচল না হওয়া। এ ছাড়া উচ্চ ডায়াবেটিসের কারণে পায়ে আঘাত লাগলে দ্রুত সুস্থ হয় না।

মাড়িতেও ডায়াবেটিসের লক্ষণ দেখা যায়

বিশেষজ্ঞদের মতে, মাড়িতেও ডায়াবেটিসের লক্ষণ দেখা দিতে শুরু করে। এর কারণ শিরায় বাধা এবং রক্ত ​​ঘন হওয়া। এতে মাড়িতে রক্ত ​​চলাচল কমে যায়। এ কারণে পেশী দুর্বল হয়ে পড়ে। এ কারণে ব্যাকটেরিয়াও বেড়ে যায়। যা আপনার মাড়িতে রোগ সৃষ্টি করে। এগুলোর মধ্যেও ব্যথা অনুভূত হয়।

ডায়াবেটিস কিডনিরও ক্ষতি করে

ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার উচ্চ মাত্রাও কিডনির ক্ষতি করে। এর ফলে কিডনিতে উপস্থিত ছোট রক্তনালীগুলো বন্ধ হয়ে যেতে থাকে। এটি কিডনির উপর খারাপ প্রভাব ফেলে। এর ফলে প্রস্রাবে প্রোটিন, প্রস্রাবের তাগিদ বেড়ে যায়, পা, গোড়ালি, হাত ও চোখ ফুলে যায়, বমি বমি ভাব, বমি ও ক্লান্তি হয়। এই সমস্ত লক্ষণ উচ্চ ডায়াবেটিস নির্দেশ করে।

এটি হার্ট এবং স্নায়ুর উপরও খারাপ প্রভাব ফেলে

রক্তে শর্করার উচ্চ মাত্রা স্নায়ুর পাশাপাশি হার্টেও প্রভাব ফেলে। এ কারণে হার্ট অ্যাটাক এমনকি স্ট্রোকের ঝুঁকিও বেড়ে যায়। এটি হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!