এই কয়েকটা খাবার শরীর থেকে শুষে নেয় প্রয়োজনীয় জল! সুস্থ থাকতে গরমে দূরে থাকুন এদের থেকে

জানেন কি শুধু সূর্যের আলো এবং ক্রমবর্ধমান তাপমাত্রা নয়, এমন কিছু খাবারও রয়েছে যা শরীরে জলশূন্যতা সৃষ্টি করে। আসুন জেনে নেই এই খাবারগুলো সম্পর্কে বিস্তারিত।

Parna Sengupta | Published : Apr 25, 2024 12:40 PM IST

গ্রীষ্মে ডিহাইড্রেশন বা শরীরে জলশূন্যতা তৈরি হওয়া খুব সাধারণ সমস্যা। সূর্যের প্রখর আলো ও তাপমাত্রা বৃদ্ধির কারণে শরীরে ঘাম হয় এবং শরীরে জলের ঘাটতি হয়। কিন্তু জানেন কি শুধু সূর্যের আলো এবং ক্রমবর্ধমান তাপমাত্রা নয়, এমন কিছু খাবারও রয়েছে যা শরীরে জলশূন্যতা সৃষ্টি করে। আসুন জেনে নেই এই খাবারগুলো সম্পর্কে বিস্তারিত।

গরমে এই খাবারগুলো শরীরকে ডিহাইড্রেট করতে পারে

সোডিয়াম সমৃদ্ধ খাবার- আপনি যদি অনেক বেশি সোডিয়াম সমৃদ্ধ খাবার খান তবে এটি লবণাক্ততা এবং পিএইচ স্তরকে প্রভাবিত করে। শরীরে অতিরিক্ত লবণের কারণে, আপনার শরীর আপনার কোষ থেকে বেশি জল টেনে নেয়। এইভাবে, আপনার শরীর জলশূন্য হয়ে যেতে পারে।

সোডা ওয়াটার- সোডা ওয়াটার চড়া গরমে শরীর ও গলা ঠাণ্ডা করে। কিন্তু এর ক্ষতিকারক দিক হল এটি শরীরকে ডিহাইড্রেট করতে পারে। এতে প্রচুর পরিমাণে চিনি থাকে যা হাইড্রেশনের মাত্রা বজায় রাখা কঠিন করে তোলে।

কফি বা চা- কফি বা চা পান করলেও আপনার শরীরে জলশূন্যতা হতে পারে। এতে ক্যাফেইন থাকে যা মূত্রবর্ধক হিসেবে কাজ করে। এটি আপনাকে ঘন ঘন প্রস্রাবের মত অনুভব করে এবং গুরুতর ডিহাইড্রেশন হতে পারে।

ভাজা তৈলাক্ত খাবার- গরমে ভাজা খাবার যেমন বার্গার, সমোসা এবং ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া থেকে দূরে থাকতে হবে। এগুলোতে লবণ বেশি থাকে। এছাড়া এগুলো হজম করাও কঠিন। এটি শরীরের তাপমাত্রা বাড়াতে পারে এবং ডিহাইড্রেশন হতে পারে।

ড্রাই ফ্রুটস- ড্রাই ফ্রুটস বা শুকনো ফল খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী, তবে গ্রীষ্মে এগুলো খেলে শরীরে তাপ বাড়তে পারে। এতে আপনার সমস্যা হতে পারে। সেই সঙ্গে অতিরিক্ত প্রোটিন সমৃদ্ধ খাবার খেলেও শরীরে জলশূন্যতা হতে পারে। শরীরের অন্যান্য পুষ্টির তুলনায় বিপাক করার জন্য বেশি জল প্রয়োজন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!