রাতে শোওয়ার আগে পান করুন হলুদ দুধ, জেনে নিন এর ৫টি আশ্চর্য উপকারিতা

এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরে উষ্ণতা প্রদান করে। তাই শীতকালে এর সেবন খুবই উপকারী বলে মনে করা হয়। এটি কেবল শীতকালে আপনার শরীরকে উষ্ণ রাখে না, অনেক রোগ থেকে মুক্তি দেয়।

Parna Sengupta | Published : Nov 16, 2023 12:48 PM IST

প্রায়শই আমাদের বাড়ির বড়রা হলুদ দুধ পান করার পরামর্শ দেন, কারণ এটি স্বাস্থ্যের জন্য খুব উপকারী এবং এর সেবন অনেক গুরুতর রোগ থেকে মুক্তি দেয়। হলুদে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো অনেক গুণ রয়েছে, যা অনেক গুরুতর রোগ প্রতিরোধে সাহায্য করে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরে উষ্ণতা প্রদান করে। তাই শীতকালে এর সেবন খুবই উপকারী বলে মনে করা হয়। এটি কেবল শীতকালে আপনার শরীরকে উষ্ণ রাখে না, অনেক রোগ থেকে মুক্তি দেয়। আজ আমরা আপনাদের জানাচ্ছি হলুদের দুধ খেলে কোন রোগ নিরাময় করা যায়...

হার্ট সুস্থ রাখুন

শীতকালে হলুদ দুধ খাওয়া আমাদের হৃদরোগের জন্যও উপকারী। আসুন আমরা আপনাকে বলি যে হলুদে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ফ্রি র্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে। এমন পরিস্থিতিতে প্রতিদিন হলুদের দুধ খেলে হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি কমে।

ওজন কমাতে সহায়ক

এছাড়াও হলুদ দুধ খেলে ওজন কমাতে সাহায্য করে। আসলে, হলুদে রয়েছে কারকিউমিন, যা মেটাবলিজম বাড়াতে সহায়ক। এটি শরীরে জমে থাকা অতিরিক্ত চর্বি পোড়াতে সাহায্য করে এবং ওজন কমায়।

ব্যথা এবং ফোলা থেকে মুক্তি দেয়

হলুদ দুধ খেলে শীতে জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। হলুদে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা শরীরের যে কোনও ধরণের ব্যথা এবং ফোলা কমাতে সহায়তা করে।

সর্দি-কাশি থেকে মুক্তি দেয়

হলুদে উপস্থিত অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। শুধু তাই নয়, এটি বুকে জমে থাকা কফ ঢিলা করতেও সাহায্য করে। এমন অবস্থায় শীতকালে হলুদের দুধ পান করলে সর্দি-কাশির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

পরিপাকতন্ত্র ঠিক থাকে

হলুদের দুধ পান করা হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে এবং গ্যাস এবং ফোলা সমস্যা থেকে মুক্তি দেয়। শুধু তাই নয়, এটি নিয়মিত সেবন করলে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!