ADHD কি? আপনার শিশু কি এই রোগের শিকার? জেনে নিন উপসর্গ ও প্রতিরোধ ব্যবস্থা

ভুল করেও এর লক্ষণগুলি উপেক্ষা করা উচিত নয়। এর আগে আপনার জানা জরুরী এই রোগটি কি এবং এর লক্ষণ কি? যাতে আপনি সময়মতো এই সমস্যাটি সনাক্ত করতে পারেন এবং এটি প্রতিরোধ করতে পারেন।

Parna Sengupta | Published : Mar 19, 2024 9:58 AM IST

শিশুদের মধ্যে অনেক রোগের লক্ষণ সনাক্ত করা খুব কঠিন, তার মধ্যে একটি হল অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এটি একটি নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার, যা শৈশব থেকেই শুরু হয় এবং প্রাপ্তবয়স্ক হলেও এটি কমে না। এমন পরিস্থিতিতে, ভুল করেও এর লক্ষণগুলি উপেক্ষা করা উচিত নয়। এর আগে আপনার জানা জরুরী এই রোগটি কি এবং এর লক্ষণ কি? যাতে আপনি সময়মতো এই সমস্যাটি সনাক্ত করতে পারেন এবং এটি প্রতিরোধ করতে পারেন।

ADHD কি?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মনোযোগ ঘাটতি হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার রোগীর মনোযোগ দেওয়ার ক্ষমতাকে প্রভাবিত করে। এটি শিশুদের মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের বিকাশে খারাপ প্রভাব ফেলে, যার কারণে শিশুদের মস্তিষ্ক ধীরে কাজ করতে শুরু করে। এই সমস্যাটি বেশিরভাগ ক্ষেত্রে শিশুদের মধ্যে দেখা যায়, তবে অনেক ক্ষেত্রে এই সমস্যাটি প্রাপ্তবয়স্কদের মধ্যেও দেখা যায়।

ADHD এর লক্ষণগুলো কী?

ফোকাস করতে সমস্যা

রাগ, বিরক্তি, অস্থিরতা

মনোনিবেশ করতে সমস্যা

পরিকল্পনা করতে সমস্যা

ঘন ঘন মেজাজ পরিবর্তন

ভুলে যাওয়ার সমস্যা

অস্থির হওয়া

এক জায়গায় বসতে সমস্যা

ADHD এর কারণ কি?

ADHD এর সমস্যা জেনেটিক্স, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মস্তিষ্কে আঘাত বা জন্মের পর মস্তিষ্কের সঠিকভাবে বিকাশ না হওয়ার কারণে হতে পারে। এ ছাড়া প্রিমাচিওর শিশু হলে, জন্মের ওজন কম থাকলে বা শিশুর মৃগী রোগে আক্রান্ত হলে এই সমস্যা হতে পারে।

ADHD এর চিকিৎসা কি?

এটি প্রতিরোধ করার জন্য, শিশুর সাথে ক্রমাগত কথা বলুন এবং শিশুকে কথা বলার থেরাপি বা স্পিচ থেরাপি দিন। এ ছাড়া শিশুর নিয়মিত কাজকর্মে মনোযোগ দিন। এছাড়াও আপনি তাদের দৈনন্দিন রুটিনের একটি তালিকা তৈরি করতে পারেন। একই সময়ে, আপনার সন্তানের পছন্দের প্রশংসা করে, শিশুকে সৃজনশীল কাজ করতে দিন এবং শিশুদের পরামর্শ দিয়ে এর লক্ষণগুলি কমানো যেতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!