Women s Day 2023: PCOS কি, এটি মহিলাদের মধ্যে ব্যাপকভাবে বাড়ছে এই রোগ, জেনে নিন কি কারণে হয়

এই রোগটি সম্পূর্ণরূপে হরমোনের ভারসাম্যহীনতার সঙ্গে সম্পর্কিত। সময়মতো চিকিৎসা না করালে তা মারাত্মক সমস্যাও সৃষ্টি করতে পারে। এখানে জেনে রাখা জরুরী যে এই সমস্যাটিও অনেক ঝামেলার কারণ হয়ে উঠতে পারে।

Web Desk - ANB | Published : Mar 8, 2023 9:08 AM IST

মহিলাদের শরীর পুরুষদের তুলনায় অনেক বেশি সংবেদনশীল। শারীরিক গঠন ও হরমোনের কারণেও নারীদের কিছু রোগ দেখা দেয়। আজকে আমরা এমন একটি রোগের কথা বলব যা আসলে কোনো রোগ নয়, তবে কোনো রোগের চেয়ে কম নয়। এই রোগের নাম PCOS। PCOS কি? এটা আরও জানতে হবে। কিন্তু এখানে জেনে রাখা জরুরী যে এই রোগটি সম্পূর্ণরূপে হরমোনের ভারসাম্যহীনতার সঙ্গে সম্পর্কিত। সময়মতো চিকিৎসা না করালে তা মারাত্মক সমস্যাও সৃষ্টি করতে পারে। এখানে জেনে রাখা জরুরী যে এই সমস্যাটিও অনেক ঝামেলার কারণ হয়ে উঠতে পারে।

PCOS কি?

PCOS কে বলা হয় পলিসিস্টিক ওভারি সিনড্রোম। চিকিৎসকরা বলছেন, এটি কোনো ধরনের রোগ নয়। এটি মহিলাদের হরমোনের ভারসাম্যহীনতা। এতে নারীদেহে উপস্থিত পুরুষ হরমোন অ্যান্ড্রোজেনের ভারসাম্য বিঘ্নিত হয়। অনিয়মিত পিরিয়ড এবং এক বা উভয় ডিম্বাশয়ে 12টি অপেশাদার ফলিকল তৈরি হয়েছে।

উপসর্গ কি কি?

এর লক্ষণগুলি সম্পর্কে বলতে গেলে, এর মধ্যে রয়েছে মহিলাদের স্থূলতা, বয়সের পরেও মুখে ব্রণ, অ্যামেনোরিয়া বা পিরিয়ড, অনেক জায়গায় চুল গজানো, বন্ধ্যাত্ব, এগুলি ছাড়াও মহিলারা প্রায়শই পেট ফাঁপা হওয়ার অভিযোগ করেন। যাইহোক, এই লক্ষণগুলির অনেকগুলি অন্যান্য রোগের সঙ্গেও যুক্ত হতে পারে।

কেন ঘন ঘন পেট ফাঁপা সমস্যা হয়?

ফলিকলগুলি পরিপক্ক হয় এবং বিবর্তনের সময় একটি ডিম উত্পাদন করে। কিন্তু PCOS এর সমস্যায় অনেক follicles পরিপক্ক হয় না এবং উভয় ডিম্বাশয়ে জড়ো হতে শুরু করে। মহিলাদের মধ্যে, পুরুষ হরমোন ইস্ট্রোজেন বাড়তে শুরু করে, যখন প্রজেস্টেরন হরমোন কমতে শুরু করে। এটি পেটে তরল ধারণ করে এবং ঘন ঘন পেট ফাঁপা হওয়ার মতো সমস্যা তৈরি করতে পারে।

গর্ভবতী হওয়ার ক্ষেত্রেও সমস্যা রয়েছে

হরমোনের ভারসাম্যহীনতার কারণে গর্ভধারণে সমস্যা হতে পারে। গর্ভাবস্থায় বিশেষ করে তাদের ওষুধ চালাতে হয়। যেখানে মহিলারা আইভিএফ কৌশল অবলম্বন করেন। তাদের উর্বরতার জন্য ওষুধও দিতে হয়। তাদের কিছু সময় চিকিৎসা দেওয়া হয়। শুধুমাত্র ডাক্তারের পরামর্শে ওষুধ সেবন করা হয়।

আরও পড়ুন- সকালে খালি পেটে চিবিয়ে খান কারি পাতা, এই ৫ রোগ আপনার ধারে কাছে ঘেঁষবে না

আরও পড়ুন- নাক দিয়ে বারবার রক্ত ​​পড়া হতে পারে এই রোগের লক্ষণ, স্বাভাবিক বলে এড়িয়ে যাবেন না

আরও পড়ুন- ২০ থেকে ৩০ বছর বয়সে যদি এই ৪ উপসর্গ দেখতে পান, তাহলে অবিলম্বে সতর্ক হওয়া উচিত

চিকিৎসা কি?

যেহেতু PCOS কোনো রোগ নয়, তাই এর কোনো চিকিৎসাও নেই। লক্ষণের ভিত্তিতে মহিলাদের এর জন্য চিকিত্সা করা হয়। পেট ফাঁপা সমস্যা এড়াতে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে। এটি স্বস্তি প্রদান করতে পারে। একই সময়ে, হরমোনের ভারসাম্যের জন্য ডাক্তাররা মহিলাদের কিছু ওষুধ দেন। তার নিয়মিত চিকিৎসা চলছে। নিয়মিত যোগব্যায়াম এবং ব্যায়ামও অনেক উপশম দিতে পারে। স্থূলতার কারণে এই সমস্যা গুরুতর। নারীদের স্থূলতা কমাতে পারলে তা অনেকাংশে নিয়ন্ত্রণ করা সম্ভব।

Share this article
click me!