World Health Day: এক দশকে দেশে ডায়াবেটিস-সহ এই সব রোগে আক্রান্তের সংখ্যাও বেড়েছে, মত স্বাস্থ্য বিশেষজ্ঞদের

জেনে নিন এমন কিছু মারাত্মক রোগের কথা যা গত এক দশকে খুব দ্রুত হাড়ে বাড়ছে।

 

deblina dey | Published : Apr 7, 2024 8:28 AM IST / Updated: Apr 07 2024, 01:59 PM IST

প্রতি বছর ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২৪ হিসাবে পালিত হয়। এর উদ্দেশ্য প্রত্যেক মানুষকে তার স্বাস্থ্য সম্পর্কে সচেতন করা। এমন পরিস্থিতিতে আজ জেনে নিন এমন কিছু মারাত্মক রোগের কথা যা গত এক দশকে খুব দ্রুত হাড়ে বাড়ছে।

বিশেষজ্ঞদের মতে যে স্বাস্থ্যসেবা পরিকাঠামোর উন্নতি, জীবনধারা এবং খাদ্যাভ্যাসের পরিবর্তন, প্রযুক্তিগত অগ্রগতি এবং নীতিগত হস্তক্ষেপ সহ বেশ কয়েকটি কারণের কারণে কিছু রোগের ঘটনা ঘটে। এই ধরণের ঘটনা দ্রুত বৃদ্ধি পেয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিস, হৃদরোগ ও ক্যান্সারের মতো অসংক্রামক রোগ খুব দ্রুত বেড়েছে। এই বৃদ্ধির কারণগুলির মধ্যে প্রধানত খারাপ জীবনধারা, প্রক্রিয়াজাত খাবার সমৃদ্ধ খাদ্য, তামাক এবং অ্যালকোহল গ্রহণ অন্তর্ভুক্ত।

স্থূলতা-

ভারতে স্থূলতায় ভুগছেন এমন লোকের সংখ্যায় ব্যাপক ভাবে বাড়ছে। বিশেষ করে শহুরে জনসংখ্যা এবং ধনী শ্রেণীর মধ্যে। বসে থাকা জীবনযাপন, ক্যালরি-সমৃদ্ধ খাবার গ্রহণ এবং নিম্ন মাত্রার শারীরিক কার্যকলাপ এতে ভূমিকা রাখে।

সংক্রামক রোগ নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ-

যক্ষ্মা এবং ম্যালেরিয়ার মতো সংক্রামক রোগ মোকাবেলায় অগ্রগতি থাকলেও, ওষুধ প্রতিরোধ, গ্রামীণ এলাকায় অপর্যাপ্ত স্বাস্থ্যসেবা অবকাঠামো এবং রোগের নজরদারি ও নিয়ন্ত্রণ ব্যবস্থায় ফাঁকের মতো চ্যালেঞ্জগুলি রয়ে গেছে।

গ্রামীণ-শহুরে বৈষম্য-

গ্রামীণ ও শহুরে এলাকার মধ্যে স্বাস্থ্য ফলাফলের বৈষম্য বজায় রয়েছে, গ্রামীণ জনগোষ্ঠী স্বাস্থ্য পরিষেবা, অবকাঠামো এবং তথ্য অ্যাক্সেস করার ক্ষেত্রে আরও বেশি চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়।

Share this article
click me!