টয়লেট সিটের আসল কাজ কী, বিশ্ব টয়লেট দিবসে জেনে নিন এটি কখন কিভাবে সুবিধা দেয়

অনেক সময় বাধ্য হয়ে আমাদের সবাইকে পাবলিক টয়লেট ব্যবহার করতে হয়। আসলে, পাবলিক টয়লেটের কথা বলা হচ্ছে কারণ সাধারণত আমরা সবাই বাড়িতে আমাদের টয়লেট পরিষ্কার রাখি এবং সেখানে পরিচ্ছন্নতার বিষয়ে সম্পূর্ণ যত্ন নিই।

 

Web Desk - ANB | Published : Nov 19, 2022 10:23 AM IST

পাবলিক টয়লেট ব্যবহার করা একটি বড় চ্যালেঞ্জের চেয়ে কম নয়। কারণ পাবলিক টয়লেটের অবস্থা খারাপ থেকে আরও খারাপ। টয়লেটে বসে মানুষ তার প্রাাকৃতিক কাজ করে না বরং আরও রোগকে আমন্ত্রণ জানায়। অনেক সময় বাধ্য হয়ে আমাদের সবাইকে পাবলিক টয়লেট ব্যবহার করতে হয়। আসলে, পাবলিক টয়লেটের কথা বলা হচ্ছে কারণ সাধারণত আমরা সবাই বাড়িতে আমাদের টয়লেট পরিষ্কার রাখি এবং সেখানে পরিচ্ছন্নতার বিষয়ে সম্পূর্ণ যত্ন নিই।

সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিভিন্ন ধরনের টয়লেট কমোডও আসছে। ওয়েস্টার্ন টয়লেটে বসার আগে মানুষ ভাবেন এর ফলে তাদের ইনফেকশন হবে না? কারণ এতে অনেকেই বসে থাকেন। এটি এড়াতে, কেউ কেউ প্রথমে টয়লেট সিটটি ভালভাবে পরিষ্কার করে তারপরে বসেন। তাই সেখানে কেউ কেউ টয়লেট সিট কভার ব্যবহার করেন। আপনি বাজারে সহজেই টয়লেট সিটের কভার পাবেন যা আপনি আপনার সঙ্গে যে কোনও জায়গায় নিয়ে যেতে পারেন।

টয়লেট সিট কভারের কাজ কি-

আসলে, টয়লেট সিট কভার ব্যবহার করা হয় যাতে সিটে উপস্থিত জীবাণু, ব্যাকটেরিয়া বা সংক্রমণ শরীরের সংস্পর্শে না আসে। যার কারণে রোগ হওয়ার আশঙ্কা কমে। সাধারণত, অনেক ধরনের মানুষ পাবলিক টয়লেট ব্যবহার করে। এমন পরিস্থিতিতে সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। তাই মানুষ টয়লেট সিট কভার ব্যবহার করে।

কখন আগে বা পরে ব্যবহার করবেন-

টয়লেট সিটে বসার আগে টয়লেট সিট কভার ব্যবহার করতে হবে। আপনি প্রথমে এই সিটটি টয়লেট সিটের উপর ভালভাবে রেখে তারপর বসতে হবে। এটি করার ফলে, সিটে উপস্থিত ব্যাকটেরিয়া আপনার ত্বকের সংস্পর্শে আসবে না এবং আপনি সংক্রমণ থেকে নিরাপদ থাকবেন। কেউ কেউ টয়লেট সিটের পরিবর্তে টয়লেট স্যানিটাইজার ব্যবহার করেন।

Share this article
click me!