মাছ কাটার পরে হাতে আঁশটে গন্ধে বমি এসে যায়, আঁশটে গন্ধ দূর করার জন্য রইল ৩টি উপায়

মাছের সেই আঁসটে দুর্গন্ধে অনেক সমই প্রাণ অতিষ্ট হয়ে যায়। খাবার খাওয়া থেকে যেকোনও সাধারণ কাজ করা যায় না। তবে হাত থেকে মাছের গন্ধ দূর করা কতগুলি সহজ উপায় রয়েছে।

 

Web Desk - ANB | Published : Apr 18, 2023 2:51 PM IST

আমাদের অর্থাৎ বাঙালিদের প্রিয় খাবারগুলির মধ্যে একটি হল মাছ। কিন্তু মাছের আঁসটে গন্ধ অনেকেই পছন্দ করে না। মাছ ধোয়া বা কাটার পরে দীর্ঘক্ষণ থাকে থেকে যায়- যতই দামি হ্যান্ডওয়াস, সাবান ব্যবহার করা হোক না কেন। মাছের সেই আঁসটে দুর্গন্ধে অনেক সমই প্রাণ অতিষ্ট হয়ে যায়। খাবার খাওয়া থেকে যেকোনও সাধারণ কাজ করা যায় না। তবে হাত থেকে মাছের গন্ধ দূর করা কতগুলি সহজ উপায় রয়েছে। কতগুলি ঘরোয়া টোটকা রয়েছে যা এই সমস্যার সহজ সমাধান দেয়।

ভিনিগার ও বেকিং সোডা

হাতের আঁশটে গন্ধ দূর করার জন্য অন্যতম উপায় হল ভিনিগার আর বেকিং সোডার ব্যবহার করা। একটি বাটিতে এক চামচ ভিনিগার আর বেকিং সোডা মিশিয়ে রেখে দিন। মাছ কাটা বা ধোয়ার পরে তা ভাল করে হাতে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। তারপর হাতে সাবান লাগিয়ে দিন।

হলুদ ও তেল

মাছ কাটা বা ধোয়ার পরে হাত ধুয়ে নিন সাবান দিন। তারপর হাতে হলুদ আর তেল মিছিয়ে ভালকরে মেখে নিন। তারপর কিছুক্ষণ রেখে আবার হাত সাবান দিয়ে ধুয়ে দিন।

টুথপেস্ট ব্যবহার

হাতের আঁশটে গন্ধ দূর করতে টুথপেস্ট খুবই উপকারী। মাছ কাটা বা ধোয়ার পরে হাতে ভাল করে টুথপেস্ট লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। তাতে হাতের আঁশটে গন্ধ দূর হয়।

পাতিলেবু

পাতি যে কোনও দুর্গন্ধ থেকে মুক্তি দেয়। তাই মাছ কাটার বা ধোয়ার পরে দুটি হাতে ভাল করে পাতিলেবুর রস লাগিয়ে দিন। তারপর কিছুক্ষণ রেখে দিন। তারপর হাত ভাল করে ধুয়ে ফেলুন। তাতে হাত পরিচ্ছন্ন হবে আর হাতের দুর্গন্ধ দূর হবে।

মাছ রান্নার সময়ও অনেকে মাছের আঁশটে গন্ধ সহ্য করতে পারেন না। তাদের রইল বিশেষ টিপস। মাছে নুন হলুদ মাখানো থেকে শুরু করে মাছ কড়াইতে দেওয়ার সময় অবধি হাতে গ্লাভস পরতে পারেন। যদি তা না করেন তাহলে খুনতি দিয়েই ভাল করে নুন হলুদ মাখিয়ে নিন। প্রয়োজনে পাত্র ঝাঁকিয়ে ঝাঁকিয়ে মাছে নুন হলুদ মিশিয়ে নিতে পারেন।

Share this article
click me!