Blanket Wash: ভারী ভারী লেপ-কম্বল পরিষ্কার করার জন্য জলে ধুয়ে রোদ্দুরে শুকোতে দিচ্ছেন? জেনে নিন জল ছাড়াই পরিষ্কারের পদ্ধতি

ভারী ভারী লেপ-কম্বল পরিষ্কার করা মহা ঝক্কির ব্যাপার। এই লেপ অথবা কম্বলগুলি জল বা রোদ্দুরের তাপ পরিষ্কার করে ফেলতে পারবেন বাড়িতেই।

Sahely Sen | Published : Jan 25, 2024 6:43 AM IST

এই কনকনে ঠাণ্ডায় উষ্ণতার আরাম পেতে বাড়িতে বাড়িতে প্রয়োজন হয় লেপ-কম্বলের। কিন্তু, এত ভারী ভারী লেপ-কম্বল পরিষ্কার করা মহা ঝক্কির ব্যাপার। কম্বল ধোওয়া কিংবা লেপ রোদে দেওয়া খুবই কষ্টসাধ্য। শীতের সময় আকাশ মেঘলা থাকলে আরও বিপদ। কিন্তু, এই লেপ অথবা কম্বলগুলি জল বা রোদ্দুরের তাপ পরিষ্কার করে ফেলতে পারবেন বাড়িতেই। জেনে নিন তার পদ্ধতি – 
 

১. বেকিং সোডা ব্যবহার


লেপ বা কম্বল পরিষ্কার রাখা আর জীবাণুমক্ত করা অবশ্যই জরুরি। নাহলে ময়লা ও জীবাণু জমে অসুখবিসুখ হতে পারে। তবে, রোদ কিংবা জলের প্রয়োজন নেই। দরকার শুধু বেকিং সোডা। প্রথমে কম্বলটি ভালোভাবে বিছিয়ে দিন। এরপর ছাঁকনিতে শুকনো বেকিং সোডা ছেঁকে নিয়ে ভালো করে কম্বলের উপর ছড়িয়ে ছিটিয়ে দিন। ৩০ মিনিট পর ব্রাশ দিয়ে কম্বলটি ভালো করে ঘষে সোডা মুছে দিন। এভাবে কম্বল পরিষ্কার হওয়ার পাশাপাশি ব‍্যাক্টেরিয়া মুক্ত হবে।


২. গোলাপজল ও ভিনেগারের স্প্রে

দীর্ঘদিন ব্যবহার এবং না ধোওয়ার ফলে অনেক সময় কম্বলে দুর্গন্ধ হতে পারে। এর সমাধানের জন্য গোলাপজল ও ভিনেগারের মিশ্রণ ব্যবহার করুন। প্রথমে একটি স্প্রে বোতল নিয়ে তার মধ্যে গোলাপজল ও ভিনেগার একসঙ্গে মিশিয়ে নিন। সেই তরল মিশ্রণ কম্বলের ওপর ভালো করে স্প্রে করুন। এরপর কম্বলটি কিছুক্ষণ খোলা বাতাসে রেখে দিন। এতে কম্বলের দুর্গন্ধ দূর হবে সহজেই।



৩. ভিনেগার ও বেকিং সোডার মিশ্রণ


কম্বল পরিষ্কার করার জন্য ভিনেগার ও বেকিং সোডার মিশ্রণ অত্যন্ত কার্যকরী। একটি পাত্রে ভিনেগার, বেকিং সোডা এবং জল মিশিয়ে নিয়ে মিশ্রণ তৈরি করুন। এরপর মিশ্রণটি স্প্রে বোতলের সাহায্যে কম্বলের ওপর ছিটিয়ে দিন। এবার হাত দিয়ে কম্বলটি কিছুক্ষণ ধরে ভালোভাবে ঘষে নিন। তারপর শুকোনোর জন্য হাওয়ায় রাখুন। এই পদ্ধতিতেও লেপ বা কম্বল ভালোভাবে পরিষ্কার হবে।

Share this article
click me!