একেবারে ঝকঝক করবে জলের বোতল, একটাও নোংরা থাকবে না, মিনিটের মধ্যে খাটনি ছাড়াই কাজ হবে

একেবারে ঝকঝক করবে জলের বোতল, একটাও নোংরা থাকবে না, মিনিটের মধ্যে খাটনি ছাড়াই কাজ হবে

Anulekha Kar | Published : Oct 5, 2024 5:53 PM IST

আপনারা হয়তো শুনে থাকবেন যে জল যদি শাঁখে ঢালা হয় তাহলে তা তীর্থ হয়ে যায়। অর্থাৎ.. আমরা যে জল পান করি সেটিই সব নয়.. কোন পাত্রে তা পান করছি তাও গুরুত্বপূর্ণ। একসময় মানুষ মাটির পাত্র, তামার পাত্রে জল সংরক্ষণ করে পান করত। কিন্তু.... এই ফ্রিজের দৌলতে... প্লাস্টিকের বোতলের ব্যবহার অনেক বেড়ে গেছে। এই প্লাস্টিকের বোতলে জল পান করার ফলে আমাদের শরীরেও অজান্তেই প্লাস্টিক জমা হতে থাকে। এর ফলে স্বাস্থ্য সমস্যা দেখা দিতে শুরু করে। তাই আমাদের আয়ুর্বেদ.. জল তামার পাত্রে পান করার পরামর্শ দেয়। বাড়িতে থাকলে... তামার গ্লাস, লোটা ব্যবহার করতে পারি। কিন্তু.. অফিসে যেতে হলে.. তামার বোতলই ভরসা। এতে জল পান করার কোনও সমস্যা নেই। সমস্যা হল বোতল পরিষ্কার করা। এগুলি পরিষ্कार করা এত সহজ নয়। খুব তাড়াতাড়ি কালো হয়ে যায়। তাই.. প্রথমে.. কীভাবে এগুলি পরিষ্কার করতে হয় তা জেনে নেওয়া যাক...

Latest Videos

তামার জলের বোতল ব্যবহার করার স্বাস্থ্যগত সুবিধা....

প্রথাগত চিকিৎসা পদ্ধতি অনুসারে.. তামা.. প্রাকৃতিকভাবে জীবাণুনাশক। এটি জলে থাকা ব্যাকটেরিয়া, কীটাণু, জীবাণু ধ্বংস করতে সাহায্য করে। তাই.. তামার জলের বোতলে জল পান করার পরামর্শ দেওয়া হয়। প্রতিদিন সকালে এতে জল পান করলে.. বাত, পিত্ত সমস্যাও দূরে থাকে। শুধু তাই নয়.. এই তামার পাত্রে জল রেখে পান করলে.. আমাদের শরীরের প্রয়োজনীয় খনিজ পদার্থ শরীরে যায়। শরীরের পিএইচ স্তর সঠিক রাখতে, শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে।

কেন তামার জলের বোতল পরিষ্কার করা উচিত?

নিয়মিত তামার জলের বোতল পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ.. নিয়মিত তামার বোতল ব্যবহার করলে তা জারিত হতে পারে, বোতল কালো হয়ে যায়। দেখতেও ভালো লাগে না... এবং কালো হয়ে যাওয়া বোতল ব্যবহার করলে... বিভিন্ন স্বাস্থ্য সমস্যাও দেখা দিতে পারে। ব্যাকটেরিয়া বৃদ্ধি পায়। তাই.. নিয়মিত.. বোতল পরিষ্কার করে.. তাতে জল পান করা খুবই গুরুত্বপূর্ণ। 

কীভাবে তামার জলের বোতল পরিষ্কার করবেন: 

তামার জলের বোতল পরিষ্কার করার জন্য কিছু সহজ পদ্ধতি রয়েছে। সেগুলি অনুসরণ করে.. আমরা ব্যাকটেরিয়া আটকাতে পারি, কালো হয়ে যাওয়া থেকে রক্ষা করতে পারি। চলুন দেখে নেওয়া যাক...

লবণ , ভিনিগার/লেবুর রস মেশান: ভিনিগার , লেবুর রসে সাইট্রিক অ্যাসিড থাকে, যা বোতল থেকে ময়লা পরিষ্কার করতে সাহায্য করে। লবণ একটি শক্তিশালী স্ক্রাবিং এজেন্ট হিসেবে কাজ করে। অবাঞ্ছিত দাগ অপসারণ করে, আবার উজ্জ্বল , চকচকে করে তোলে। আপনাকে যা করতে হবে তা হল বোতলের উপর কিছু লবণ স্ক্র্যাব করে, ভিনিগার-জলের দ্রবণে অথবা লেবুর রসে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর সাধারণ জলে পরিষ্কার করে, শুকিয়ে যাওয়া পর্যন্ত একপাশে রেখে.. তারপর ব্যবহার করলেই হবে।

2: বেকিং সোডা : বেকিং সোডা সর্বদা একটি দুর্দান্ত পরিষ্কারক এজেন্ট হিসেবে পরিচিত। এটি তামার পাত্রের ক্ষেত্রেও প্রযোজ্য। বেকিং সোডার সাথে ভিনিগার অথবা লেবুর রস মেশান। আপনার বোতলটি দ্রবণ দিয়ে ভালো করে ঘষুন। এটি ভালো করে ধুয়ে ভালো করে মুছে নিন। বোতলটি শুকিয়ে যাওয়া পর্যন্ত ঠান্ডা স্থানে রাখুন। 

3: টেঙ্গার ব্যবহার করুন: টেঙ্গার প্রথাগতভাবে পাত্র পরিষ্কার করার জন্য ব্যবহার করা হয়। সাইট্রিক অ্যাসিড , প্রাকৃতিক ফাইবার এটিকে একটি ভালো স্ক্রাবার করে তোলে, যা ময়লা , দুর্গন্ধ দ্রুত অপসারণ করে। এক মুঠো টেঙ্গার জলে ভিজিয়ে রেখে, বিচিগুলি অপসারণ করুন। এটি নরম হয়ে গেলে, বোতলের উপর ভালো করে ঘষুন। কিছুক্ষণ এভাবেই থাকতে দিন। তারপর জলে পরিষ্কার করলেই হবে।

4: কিছু টমেটো সস ঘষুন: টমেটো সসের খালি প্যাকেট ঘরে ফেলবেন না। কারণ টমেটো সস তামার দাগ অপসারণকারী প্রাকৃতিক অ্যাসিড হিসেবে কাজ করে। বোতলের উপর টমেটো সস ছড়িয়ে, কিছুক্ষণ এভাবেই থাকতে দিন। তারপর নরম স্পঞ্জ অথবা নাইলন প্যাড দিয়ে ভালো করে স্ক্র্যাব করুন। তারপর, এটি ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করলেই হবে।

Share this article
click me!

Latest Videos

তীব্র চাঞ্চল্য Jaynagar-এ! প্রকাশ্যে MP-কে জুতো দেখিয়ে চলে Kultali-র জনসাধারণের প্রতিবাদ! | Jaynagar
বিরাট চাপে মমতা! এবার 'জাস্টিস ফর মহিষমারি'! স্লোগানে কাঁপছে জয়নগর | Joynagar | Jaynagar News |
শেষমেশ কাটলো আশঙ্কা! হাসপাতাল থেকে ছাড়া পেলেন Govinda! ধন্যবাদ জানালেন ডাক্তার ও ভক্তদের | Govinda
বড় সিদ্ধান্ত! প্রতিবাদে পুজোর উদ্বোধনে না! বাংলা লাশের রাজ্যে পরিণত হয়েছে : সুকান্ত | Jaynagar News
থমথমে পরিবেশ জয়নগরে! কুলতলি কাণ্ডের প্রতিবাদে থানার সামনে অবস্থান বিক্ষোভ মহিষমারির জনতার! | Kultali