দাম দিয়ে কাজু কিনে ঠকছেন না তো? আসল নাকি নকল কাজু খাচ্ছেন, পরখ করে নিন নিজেই

কাজুবাদামের উপকারিতা সম্পর্কে বলতে গেলে, আমরা আপনাকে বলি যে এটি শুধুমাত্র শরীরের জন্যই নয়, ত্বক এবং চুলের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়।

Web Desk - ANB | Published : Jan 5, 2023 5:28 PM IST

ড্রাই ফ্রুটস খেতে সবাই পছন্দ করে এবং প্রায় প্রতিটি বাড়িতেই থাকে। অনেকেই ড্রাই ফ্রুটসের মধ্যে কাজুবাদাম খেতে পছন্দ করেন। কিন্তু এই ভেজালের যুগে কাজুও নিরাপদ নয়। বেশি লাভের আশায় বাজারে নির্বিচারে নকল কাজু বিক্রি করছে মানুষ।

এমনিতে কাজুবাদামের উপকারিতা সম্পর্কে বলতে গেলে, আমরা আপনাকে বলি যে এটি শুধুমাত্র শরীরের জন্যই নয়, ত্বক এবং চুলের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়। এটি পুষ্টিগুণে ভরপুর। এগুলি আয়রন এবং জিঙ্ক সমৃদ্ধ। রক্তশূন্যতার সমস্যা থেকে মুক্তি পেতে এর সেবন ভালো। এগুলো ভিটামিন সি, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম এবং আয়রন সমৃদ্ধ।

অন্যদিকে, এই নকল কাজু খেয়ে আমরা আমাদের স্বাস্থ্য নষ্ট করতে পারি। এমতাবস্থায়, বড় প্রশ্ন হল আসল ও নকল কাজুকে আমরা কীভাবে চিহ্নিত করব। এই বিষয়ে, আজ আমরা আপনাকে কিছু পদ্ধতি সম্পর্কে বলতে যাচ্ছি, যার সাহায্যে আপনিও সহজে আসল এবং নকল কাজু সনাক্ত করতে সক্ষম হবেন।

এই পদ্ধতিতে আসল-নকল কাজু শনাক্ত করুন:-

আপনি আসল কাজুকে এর রঙ দ্বারাও সনাক্ত করতে পারেন। আসলে আসল কাজু সম্পূর্ণ সাদা রঙের। অন্যদিকে নকল কাজুর রং হালকা হলুদ।

কাজু কেনার আগে এর গুণমান ভালো করে দেখে নিন। আসল কাজু এর মান অনেক ভালো।

আপনি আসল কাজু এর আকার দেখেও চিনতে পারেন। বেশিরভাগ আসল কাজু প্রায় এক ইঞ্চি লম্বা এবং সামান্য পুরু। একই সময়ে, নকল কাজু আকৃতি এবং আকারে অনেক পার্থক্য আছে।

এছাড়াও, আপনি আসল কাজু এর গন্ধ দ্বারাও এর পরিচয় জানতে পারবেন। আসল কাজু গন্ধে, এটি মিষ্টি এবং আর্দ্র গন্ধ। অন্যদিকে নকল কাজুতে তেলের গন্ধ পাওয়া যায়।

আপনি যদি আসল কাজু খাচ্ছেন, তাহলে খাওয়ার সময় তা একেবারেই দাঁতে লেগে থাকবে না, অন্যদিকে নকল কাজু সহজেই দাঁতে লেগে যায় এবং তাড়াতাড়ি উঠে যায় না।

আমরা আশা করি যে এখন আপনি আমাদের দ্বারা উল্লেখিত পদ্ধতিগুলির সাহায্যে সহজে আসল এবং নকল কাজু সনাক্ত করতে সক্ষম হবেন। কারণ এই বাদামে রয়েছে একাধিক পুষ্টিগুণ। আছে। প্রোটিন, প্রয়োজনীয় খনিজ ও ভিটামিন। শরীর সুস্থ রাখতে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে ও ওজন কমাতে অনেকেই খেয়ে থাকেন কাজু। এর রয়েছে একাধিক উপকারীতা। হার্ট সুস্থ রাখতে, ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে কিংবা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খেতে পারেন কাজুবাদাম। তেমনই এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীরকে রক্ষা করে যে কোনও রোগ থেকে। তেমনই চুল ও ত্বকে পুষ্টি জোগায় কাজু। উন্নত করে হাড়ের স্বাস্থ্যে।

Share this article
click me!