১০০ বছরের আয়ু চান? মানুষের আয়ুকাল নিয়ে বিজ্ঞানীরা করেছেন এক আশ্চর্য দাবি

গবেষণায় দেখা গেছে যে চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতি সত্ত্বেও, মানুষের আয়ুষ্কালের বৃদ্ধি ধীর হয়ে যাচ্ছে এবং আমরা হয়তো আমাদের সর্বোচ্চ আয়ুষ্কালের কাছাকাছি পৌঁছে গেছি। নতুন তথ্য অনুযায়ী, খুব কম শিশুর এখন ১০০ বছর বয়সে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

deblina dey | Published : Oct 8, 2024 8:12 AM IST

অনেকেই ১০০ বছর বয়সে পৌঁছানোর স্বপ্ন দেখলেও, বাস্তবতা সেই আশা থেকে অনেক দূরে, সাম্প্রতিক গবেষণায় যা প্রকাশ পেয়েছে। বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন যে পূর্ববর্তী অগ্রগতি সত্ত্বেও, একবার ঊর্ধ্বমুখী আয়ুষ্কাল এখন লক্ষণীয়ভাবে ধীর হয়ে যাচ্ছে।

গবেষকদের একটি দল আবিষ্কার করেছে যে, ঊনবিংশ এবং বিংশ শতাব্দীতে চিকিৎসা ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি সত্ত্বেও, আমরা এখন মানুষের দীর্ঘায়ুর ঊর্ধ্বসীমার কাছাকাছি চলে এসেছি। ১৯৯০ সালে করা ভবিষ্যদ্বাণীগুলিতে আশাবাদীভাবে পূর্বাভাস দেওয়া হয়েছিল যে আজ জন্ম নেওয়া বেশিরভাগ শিশুই সহজেই তাদের শততম বছরে পৌঁছাবে। যাইহোক, সর্বশেষ বিশ্লেষণ আরও ভয়াবহ চিত্র তুলে ধরেছে।

Latest Videos

নতুন তথ্য থেকে জানা যায় যে সাম্প্রতিক বছরগুলিতে জন্ম নেওয়া শিশুদের মধ্যে মাত্র ৫.৩% মেয়ে শিশুর ১০০ বছর বয়স পর্যন্ত বেঁচে থাকার সম্ভাবনা রয়েছে এবং ছেলে শিশুদের ক্ষেত্রে এই হার আরও কম, মাত্র ১.৮%। এই চাঞ্চল্যকর তথ্য এসেছে শিকাগোর ইলিনয় বিশ্ববিদ্যালয়ের গবেষকদের পরিচালিত একটি বৈশ্বিক সমীক্ষা থেকে, যারা হংকং, অস্ট্রেলিয়া, ফ্রান্স এবং স্পেন সহ বিভিন্ন অঞ্চলের মৃত্যুর তথ্য যত্ন সহকারে পরীক্ষা করেছেন।

দলটি উল্লেখ করেছে যে ১৯০০ সালে বিশ্বব্যাপী গড় আয়ু ছিল ৪৮ বছর যা ১৯৫০ সালে বেড়ে দাঁড়ায় ৬৭ বছরে এবং ২০০০ সালের মধ্যে তা আরও বেড়ে ৭৬ বছরে পৌঁছায়। তবে, ২০২১ সালের মধ্যে, এই সংখ্যাটি মাত্র এক বছর বেড়ে ৭৭ বছরে পৌঁছেছে। যদি 'আমূল জীবন প্রসারণের' প্রবণতা অব্যাহত থাকত, তাহলে বর্তমান আয়ুষ্কাল ৮৩ বছরের কাছাকাছি থাকার কথা ছিল।

যুক্তরাজ্যে, ১৮৪১ সাল থেকে আয়ুষ্কালের বৃদ্ধি চমকপ্রদ, যখন পুরুষদের গড় আয়ু ছিল মাত্র ৪০.২ বছর এবং মহিলাদের ৪২.৩ বছর। ১৯৫০ সালের মধ্যে, পুরুষদের আয়ুষ্কাল বেড়ে দাঁড়ায় ৬৬.১ বছরে এবং মহিলাদের ৭০.৬ বছরে এবং ২০০০ সালের মধ্যে, এই সংখ্যা আরও বেড়ে পুরুষদের জন্য ৭৫.৬ এবং মহিলাদের জন্য ৮০.৪ এ পৌঁছে যায়। যাইহোক, সাম্প্রতিক সময়ে এই বৃদ্ধি হ্রাস পেয়েছে, ২০২২ সালে জন্ম নেওয়া শিশুদের গড় আয়ু পুরুষদের ক্ষেত্রে ৭৮.৯ এবং মহিলাদের ক্ষেত্রে ৮২.৮ বছর হবে বলে আশা করা হচ্ছে।

যাইহোক, হংকং এখনও একটি বৈশ্বিক ব্যতিক্রম। ২০২৯ সালে সেখানে জন্ম নেওয়া শিশুদের শতবর্ষে পৌঁছানোর সম্ভাবনা সবচেয়ে বেশি, ১২.৮% মহিলা এবং ৪.৪% পুরুষ তাদের ১০০ তম জন্মদিন উদযাপন করবে বলে ধারণা করা হচ্ছে।

গবেষকরা জোর দিয়ে বলেন যে যদিও আয়ুষ্কাল হয়তো একটি সীমারেখায় পৌঁছে গেছে, তবুও সুস্বাস্থ্যের সাথে বেঁচে থাকার বছর বাড়ানোর দিকে মনোযোগ দেওয়া উচিত। “আজ বেশিরভাগ বয়স্ক ব্যক্তিরাই সেই সময়ের উপর নির্ভর করে বেঁচে আছেন যা চিকিৎসা বিজ্ঞান তৈরি করেছে,” বলেন গবেষণার প্রধান লেখক অধ্যাপক স্টুয়ার্ট ওলশানস্কি। “কিন্তু এই চিকিৎসা ব্যান্ড-এইডগুলি জীবনের কম বছর তৈরি করছে, যদিও এগুলি ত্বরান্বিত গতিতে ঘটছে, যার অর্থ হল দ্রুত গতিতে আয়ু বৃদ্ধির সময়কাল এখন শেষ হয়ে গেছে। আমাদের এখন আমাদের মনোযোগ এমন প্রচেষ্টার দিকে সরিয়ে নেওয়া উচিত যা বার্ধক্যকে ধীর করে এবং স্বাস্থ্যকর জীবনকাল বাড়ায়।”

“স্বাস্থ্যকর জীবনকাল” -এর ধারণা - কেবল বেঁচে থাকার পরিবর্তে সুস্থভাবে কত বছর বেঁচে আছে তা পরিমাপ করা - দীর্ঘায়ু গবেষণায় ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

অধ্যাপক ওলশানস্কির ১৯৯০ সালে প্রকাশিত পূর্ববর্তী গবেষণায় যুক্তি দেওয়া হয়েছিল যে মানবতা প্রায় ৮৫ বছরের আয়ুষ্কালের সীমারেখার কাছাকাছি পৌঁছে যাচ্ছে, যা পরামর্শ দেয় যে সবচেয়ে উল্লেখযোগ্য অর্জনগুলি ইতিমধ্যেই অর্জিত হয়েছে। “আমাদের ফলাফল প্রচলিত জ্ঞানকে উল্টে দেয় যে আমাদের প্রজাতির জন্য প্রাকৃতিক দীর্ঘায়ু আমাদের সামনে দিগন্তে কোথাও রয়েছে - আজ আমরা যেখানে আছি তার চেয়েও বেশি আয়ুষ্কাল,” তিনি আরও যোগ করেন।

গবেষণার যুগান্তকারী তথ্যগুলি নেচার এজিং-এ প্রকাশিত হয়েছে।

Share this article
click me!

Latest Videos

এটা ঘাটাল! এইভাবেই পুজো মণ্ডপে আগমন মা দুর্গার! | Ghatal | Durga Puja | Bangla News | Flood |
'রাজা চলে বাজার, কুত্তা ভৌকে হাজার...' প্রতিবাদী না ভোটার, কাকে কুত্তা বললেন মমতা? | Mamata Banerjee
'প্যাঁদানি হবে! কলকাতায় কাশ্মীর মাঙ্গে আজাদি বললেই...' সতর্ক করলেন Suvendu Adhikari | Bangla News
কারা করল! এক টুকরো জমিই কি কেড়ে নিল স্বামীকে! সবটাই বলে দিলেন স্ত্রী | Jibantala News | Bangla News
বড় আপডেট কুলতলী কাণ্ডে! দেখুন সরাসরি | Asianet News Bangla