দেশের এই অঞ্চলগুলি স্বাধীনতার সময়কালে দেশের অংশ ছিল না, ত্রিপুরা হায়দরাবাদ গুজরাটও এই তালিকায় রয়েছে

রেড ফোর্ট, কনট প্লেস, ভাইসরয় হাউস, ইন্ডিয়া গেট কোথাও জায়গা নেই। হয় পদক্ষেপ সর্বত্র স্বাধীনতার উচ্ছ্বাস, উদ্দীপনা ছিল।

 

deblina dey | Published : Aug 6, 2024 1:49 PM IST

119

স্বাধীনতার প্রথম সকালটা ছিল অপূর্ব, উৎসাহী স্লোগান, দেশাত্মবোধক গান প্রতিধ্বনিত হচ্ছিল সর্বত্র, বিসমিল্লাহ খানের শানাই-এর সুর স্বয়ং পন্ডিত নেহরুর অনুরোধে দিল্লিতে শোনা গেল, রেড ফোর্ট, কনট প্লেস, ভাইসরয় হাউস, ইন্ডিয়া গেট কোথাও জায়গা নেই। হয় পদক্ষেপ সর্বত্র স্বাধীনতার উচ্ছ্বাস, উদ্দীপনা ছিল।

219

১৯৪৭ সালের ১৫ আগস্টের সেই দিনটি ছিল স্বাধীনতার নামে, সারা দেশে উদযাপন হয়েছিল, তবে দেশের এমন কিছু অঞ্চল ছিল যেখানে সেদিন উদযাপন করা হয়নি বা তেরঙ্গাও উত্তোলন করা হয়নি।

319

এই অঞ্চলগুলি ছিল রাজকীয় রাজ্য যেখানে কেউ কেউ পাকিস্তানের সঙ্গে যেতে চেয়েছিল এবং কেউ কেউ নিজেদেরকে স্বাধীন বলে মনে করেছিল। পরে সর্দার বল্লভভাই প্যাটেল তাদের ভারত ইউনিয়নে অন্তর্ভুক্ত করেন।

419

কাশ্মীরের রাজা সাহায্য চাইলেন

১৯৪৭ সালের ১৫ আগস্ট কাশ্মীরে স্বাধীনতা দিবস পালিত হয়নি। সেই সময় কাশ্মীরের মহারাজা হরি সিং স্থবির চুক্তির প্রস্তাব দিয়েছিলেন। 

519

এর অর্থ তারা নিজেদের স্বাধীন রাখতে চেয়েছিল। পরে ১৯৪৭ সালের অক্টোবরে, যখন পাকিস্তানি উপজাতিরা কাশ্মীর আক্রমণ করে, মহারাজা হরি সিং ভারতের কাছে সামরিক সাহায্য চেয়েছিলেন এবং কাশ্মীরকে ভারতের অবিচ্ছেদ্য অংশ করে ভারতের সঙ্গে একীভূত হতে সম্মত হন।

619

ভোপালে তেরঙ্গা উত্তোলন করা হয়নি

ভোপালও স্বাধীনতার সময় ভারতের সঙ্গে ছিল না। এখানকার নবাবরা পাকিস্তানের সঙ্গে যেতে চেয়েছিল, যা ভারতের কাছে গ্রহণযোগ্য ছিল না। 

719

এমন পরিস্থিতিতে এখানকার নবাব তেরঙ্গা উত্তোলন নিষিদ্ধ করেছিলেন। নবাব হামিদুল্লাহ হয় পাকিস্তানের সঙ্গে যেতে চেয়েছিলেন নয়তো স্বাধীন দেশ গড়তে চেয়েছিলেন। 

819

পরবর্তীতে কঠোরতা ও সংগ্রামের ভিত্তিতে ভারত ভোপালকেও ইউনিয়নের অংশ করে। ১৯৪৯ সালের ১ জুন এখানে প্রথমবারের মতো তেরঙ্গা উত্তোলন করা হয়েছিল।

919

হায়দরাবাদের নিজামের অহংকার ভেঙেছিল-

স্বাধীনতার সময় হায়দ্রাবাদ পাকিস্তানের সঙ্গে যেতে চেয়েছিল, কিন্তু তা সম্ভব হয়নি। তৎকালীন নবাব নিজাম মীর ওসমান আলীকে ভারতের স্বাধীনতা আইন ১৯৪৭ এর অধীনে ভারত সরকার ভারত বা পাকিস্তান বেছে নেওয়ার বিকল্প দিয়েছিল।

1019

কিন্তু সর্দার প্যাটেল হায়দ্রাবাদ হারাতে চাননি, যখন হায়দ্রাবাদের নিজাম রাজি হননি। সেপ্টেম্বরে ১৯৪৮, ভারতীয় সেনাবাহিনী হায়দ্রাবাদে প্রবেশ করে। কথিত আছে যে, চারদিনের সংগ্রামের পর হায়দ্রাবাদের সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করে এবং ভারতের সঙ্গে একীভূত হয় এবং ভারত ইউনিয়নের অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়।

1119

জুনাগড়ের নবাব পাকিস্তানে পালিয়ে যান

গুজরাটের জুনাগড় রাজ্যও পাকিস্তানের সঙ্গে যেতে চেয়েছিল। যে কারণে স্বাধীনতার সময় এটি ভারতের সঙ্গে যোগ দেয়নি। জুনাগড়ের নবাব ১৯৪৭ সালের সেপ্টেম্বরে পাকিস্তানে যোগদানের কথা বলেছিলেন। 

1219

স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেল বিষয়টি জানতে পেরে কঠোর ব্যবস্থা নেন এবং জুনাগড়ে জ্বালানি সরবরাহ বন্ধ করে দেন। ভারতীয় বাহিনী জুনাগড়ে প্রবেশ করে। তা দেখে নবাব ছুটে গেলেন করাচির দিকে। গণভোট অনুষ্ঠিত হলে সেখানকার জনগণ ভারতে যোগদানের ইচ্ছা প্রকাশ করে।

1319

গোয়া, দমন দিউ এবং পুদুচেরি পর্তুগিজদের দখল থেকে মুক্ত হয়

এমনকী গোয়াও ১৯৪৭ সালের ১৫ আগস্ট স্বাধীনতা উদযাপন করেনি। তখন পর্তুগিজদের রাজত্ব ছিল। দমন ছিল তখন গোয়ার একটি অংশ ছিল। ১৯৬১ সালে, ভারত প্রথম দাদরা নগর হাভেলি দখল করে। 

1419

পর্তুগিজরা সামরিক শক্তি বৃদ্ধি করে, কিন্তু ভারতীয় সেনাবাহিনী গোয়ায় প্রবেশ করলে পর্তুগিজদের আত্মসমর্পণ করতে হয়। এইভাবে এই রাজ্য ভারতের অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠে। 

1519

পুদুচেরি ছিল ফ্রান্সের উপনিবেশ। ১৯৫৪ সালে, এখানকার লোকেরা শুধুমাত্র ভারতে যোগদানের জন্য আন্দোলন করেছিল। ১৯৬১ সালে এই রাজ্যটিও ভারতে যোগ দেয়।

1619

চিন যুদ্ধের পর সিকিম যোগ দেয়

উত্তর-পূর্বের অন্যতম সুন্দর রাজ্য সিকিমও স্বাধীনতার প্রথম সকালে দেশের সঙ্গে তেরঙ্গা উত্তোলন করেনি। 

1719

১৯৬২ সালে চিনের সঙ্গে যুদ্ধের পর ভারত এ ব্যাপারে জোর দিয়েছিল। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সময়, ১৯৭৫ সালে, ভারতের সৈন্যরা সিকিমের রাজার প্রাসাদ ঘেরাও করে এবং এই সুন্দর রাজ্যটি গণভোটের ভিত্তিতে ভারতের অন্তর্ভুক্ত হয়।

1819

এভাবেই ত্রিপুরা ও মণিপুর ভারতে যোগ দেয়

মণিপুর এবং ত্রিপুরাও স্বাধীনতার সময় ভারতের অংশ ছিল না। সেখানে রাজা বোধচন্দ্র ১৯৪৯ সাল পর্যন্ত একীভূতকরণ পত্রে স্বাক্ষর করেননি। 

1919

১৯৪৯ সালের সেপ্টেম্বরে, ভারত মহারাজা বোধচন্দ্রের উপর চাপ সৃষ্টি করে একীভূতকরণ পত্রে স্বাক্ষর করে। তখন ত্রিপুরাও ভারতের সঙ্গে একীভূত হয়।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos