India vs Bharat: এক দেশ দুই নাম! বলতে পারবেন পৃথিবীতে এমন কতগুলি দুটো নামের দেশ আছে

বলতে পারবেন পৃথিবীতে এমন কতগুলি দেশ আছে যার দুটো নাম। যার একটি সাংবিধানিকভাবে নথিভুক্ত এবং অন্যটি সম্ভবত অনুবাদ করতে পারে না এমন লোকদের জন্য একটি ইংরেজি নাম।

deblina dey | Published : Jun 2, 2024 8:30 AM IST / Updated: Jun 02 2024, 02:08 PM IST

India vs Bharat: আমাদের দেশের যেমন দুটি নাম ভারত ও ইন্ডিয়া। মূল নাম ভারত এবং প্রদত্ত নাম ইন্ডিয়া। সিন্ধু নদীর উপরে আসা ভারতে আক্রমণকারীরা সিন্ধুর উচ্চারন করতে হিন্দু। সেখান থেকে হয় ইন্ডাস, অবশেষে তা ইন্ডিয়ায় পরিবর্তিত হয়ে বর্তমানেও ব্যবহৃত হচ্ছে। বলতে পারবেন পৃথিবীতে এমন কতগুলি দেশ আছে যার দুটো নাম। যার একটি সাংবিধানিকভাবে নথিভুক্ত এবং অন্যটি সম্ভবত অনুবাদ করতে পারে না এমন লোকদের জন্য একটি ইংরেজি নাম। ইংরেজি বা কোনও ইউরোপীয় ভাষায় কথা বলা মানুষদের সুবিধার্থে দেশের নাম পরিবর্তন করত, এবং আমরা সেগুলি অন্ধভাবে গ্রহণ করা শুরু করি।

যদিও ঐতিহাসিকরা ইন্ডিয়া নামটির বিবর্তনের জন্য সন্তোষজনক ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছেন বা এর উত্স সন্ধান করার চেষ্টা করেছেন। তবে বেদ, পুরাণ, ইতিহাসে কোথাও ‘ইন্ডিয়া’নামের কোনও সন্ধান পাওয়া যায়নি। তবে ভারত নামটি বিভিন্ন প্রাচীন সংস্কৃত পুরাণে পাওয়া গিয়েছে। যেমন, মহাভারতে ভরতের রাজ্যকে বলা হয় ভারতবর্ষ। ভগবত পুরাণে ভারত শব্দটি জাত ভারতের নাম থেকে এসেছে বলে বর্ণিত। ইংরেজিতে ইন্ডিয়া কথাটি সিন্ধু নদের আদি ফার্সি নাম হিন্দু থেকে।

Latest Videos

ইন্ডিয়া ভারতের ইংরেজি নাম খ্রিস্টপূর্ব পঞ্চম শতক এর সময় থেকে গ্রিক শব্দ ইন্ডিয়া থেকে উদ্ভূত হয়ে ল্যাটিন, পার্সিয়ান ভাষার মধ্য দিয়ে বিকাশ লাভ করেছে। ইন্ডিয়া বলতে সিন্ধু নদ এর তীরবর্তী এলাকার নির্দেশ করা হত। প্রাচীন গ্রিকরা ভারতীয়দের বলত ইন্দোই বা ‘ইন্দাস’। যারা মূলত সিন্ধু নদী অববাহিকার অধিবাসী। ‘ইন্দাস’ নাম থেকেই ‘ইন্ডিয়া’ নামটির উতপত্তি।

সিন্ধু নদের আদি ফার্সি নাম হিন্দু থেকে হিন্দুস্থান শব্দটির উৎপত্তি হতে পারে বলে মনে করা হয়। সেই থেকে সিন্ধু নদের অববাহিকাতে বসবাসকারীরা হিন্দের বংশধর বা হিন্দু নামে পরিচিত ছিল। সেই হিন্দুদের থাকার জায়গাই পরবর্তী কালে হিন্দুস্তান অথবা 'হিন্দুদের দেশ' নামে পরিচিত হয়। আ্যংলোদের কাছে ইন্ডিয়া শব্দটি পরিচিত ছিল এবং রাজা আলফ্রেডের ওরোসিয়াস অনুবাদে শব্দটি পাওয়া যায়। ফরাসি প্রভাবে শব্দটি ইয়েন্ডে বা ইন্ডি-তে পরিণত হয়, যা মর্ডান ইংলিশ-এ ইন্ডিস হিসেবে প্রবেশ করে। বর্তমান ইন্ডিয়া নামটি সতেরোর শতক থেকে প্রচলিত।

যখন আমরা আমাদের আঞ্চলিক ভাষায় বা রাষ্ট্রভাষায় কথা বলি, তখন আমরা গর্বের সঙ্গে ভারত বা ভারত মাতা নামটি ব্যবহার করি। কিন্তু ইংরেজিতে সম্বোধন করার সময় আমরা ইন্ডিয়া শব্দটি ব্যবহার করে থাকি। তবে বর্তমানে ভারতের কী নাম হবে এই নিয়ে বহু আগে থেকেই বিভিন্ন বিতর্ক রয়েছে ৷ অনেক বিতর্কের পর ভারতের দুটো নাম বেছে নেয় সংবিধান। একটি ইন্ডিয়া অন্যটি ভারত ৷ বর্তমানে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করে আবেদন করা হয়েছে শুধু ভারত নামটিই রাখার জন্য ৷ এতে দেশের একটিই একতার ছবি হিসেবে মূর্ত হয়ে উঠবে ৷

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা