পৃথিবীর মতো আরেকটি গ্রহ আবিষ্কার করেছে নাসা, সেখানেও কি জল ও প্রাণের সম্ভাবনা আছে

নাসার এই আবিষ্কার মানুষের মধ্যে কৌতূহল বাড়িয়ে দিয়েছে। নাসার মতে, এই গ্রহটি সৌরজগতে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে সরে যাচ্ছে। নাসা এই নতুন গ্রহের নাম দিয়েছে TOI 700e। এই নতুন গ্রহ সম্পর্কে আরও অনেক ধরনের নতুন তথ্য শেয়ার করেছে নাসা।

 

Web Desk - ANB | Published : Jan 14, 2023 6:20 AM IST

মার্কিন মহাকাশ সংস্থা নাসা আবারও নতুন আবিষ্কারে সবাইকে চমকে দিয়েছে। নাসা আবারও এমন একটি গ্রহ আবিষ্কার করেছে, যা দেখতে পৃথিবীর মতোই। নাসার এই আবিষ্কার মানুষের মধ্যে কৌতূহল বাড়িয়ে দিয়েছে। নাসার মতে, এই গ্রহটি সৌরজগতে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে সরে যাচ্ছে। নাসা এই নতুন গ্রহের নাম দিয়েছে TOI 700e। এই নতুন গ্রহ সম্পর্কে আরও অনেক ধরনের নতুন তথ্য শেয়ার করেছে নাসা।

পৃথিবীর চেয়ে ৫ শতাংশ ছোট

নাসার মতে, এই গ্রহটি পৃথিবীর চেয়ে মাত্র ৫ শতাংশ ছোট। অর্থাৎ নতুন গ্রহটি প্রায় পৃথিবীর সমান। নতুন গ্রহটি দেখতে পাথরের মতো। আর এই গ্রহটি সৌরজগতে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে ভ্রমণ করছে। নাসা এখন এই গ্রহে জলের সম্ভাবনা খুঁজছে। যেহেতু জল জীবনের জন্য অপরিহার্য। এই গ্রহে কোনও ধরনের প্রাণের সম্ভাবনা আছে কি না তা নিয়ে কঠিন গবেষণার কাজ চললেও নাসার নতুন আবিষ্কার বিজ্ঞানের জগতে নতুন আলোড়ন বাড়িয়ে দিয়েছে। তবে, গ্রহ থেকে প্রাপ্ত বৈশিষ্ট্যের ভিত্তিতে, এমিলি গিলবার্ট, পোস্টডক্টরাল ফেলো যিনি এই গবেষণা দলের নেতৃত্ব দিয়েছিলেন, দাবি করেছেন যে এই গ্রহটি বাসযোগ্য হতে পারে।

ইতিমধ্যে তিনটি গ্রহের সন্ধান পাওয়া গিয়েছে

উল্লেখযোগ্যভাবে, TOI সিস্টেমের মিশনের অধীনে, NASA বিজ্ঞানীদের দল এখনও পর্যন্ত এমন তিনটি গ্রহ আবিষ্কার করেছে যা দেখতে পৃথিবীর মতো। এই সিরিজের অধীনে এখনও পর্যন্ত এই গ্রহগুলির নাম দেওয়া হয়েছে TOI 700b, c এবং d। আর এই কারণেই সেই সিরিজের সিক্যুয়েলে যোগ হয়েছে নতুন গ্রহ। যার নাম দেওয়া হয়েছে TOI 700 e। 2020 সালে, NASA TOI 700d গ্রহটি আবিষ্কার করেছিল, যা পৃথিবীর আকারের চেয়ে দশ শতাংশ ছোট ছিল যখন TOI 700d পৃথিবীর থেকে ২.৫ গুণ বড়।

নতুন গ্রহে প্রাণের সন্ধান করুন

১৮ এপ্রিল, ২০১৮-এ, NASA ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট (TESS) উৎক্ষেপণ করেছে। এর মাধ্যমে নাসা ক্রমাগত নতুন নতুন গ্রহ এবং সেসব গ্রহে প্রাণের সম্ভাবনা নিয়ে গবেষণা করছে। NASA এর মতে, তারপর থেকে TESS অনেক গ্রহ আবিষ্কার করেছে। এরই ধারাবাহিকতায় নাসা এখন পৃথিবীর মতো একটি নতুন গ্রহ আবিষ্কার করেছে।

নাসার এই অনুসন্ধানী মিশন আমাদের সৌরজগতের রহস্যময় জগত সম্পর্কে জানতে আরও সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। নাসা বলেছে যে নতুন গ্রহ TOI 700 e পর্যবেক্ষণ করতে এক বছর সময় লাগবে। তার পরেই এই গ্রহ সম্পর্কে নতুন তথ্য শেয়ার করা যাবে। নতুন গ্রহে জল ও প্রাণের সম্ভাবনা জানতে আমাদের আরও এক বছর অপেক্ষা করতে হবে।

Share this article
click me!