মহৎ উদ্দেশ্য পালনে পালিত হচ্ছে ওয়ার্ল্ড ডে অফ ওয়ার অরফ্যান, রইল নেপথ্যের কাহিনি

যুদ্ধের কারণে বহু শিশু অভিভাবক হারা হন। সেই সকল শিশুদের মানবাধিকার রক্ষার প্রয়োজনীতা সম্পর্কে বিশ্বব্যাপী মানুষকে সচেতন করতে পালিক হয় দিনটি। 

Web Desk - ANB | Published : Jan 6, 2023 6:45 AM IST

পালিত হচ্ছে ওয়ার্ল্ড ডে অফ ওয়ার অরফ্যান। দিনটি একটি মহৎ উদ্দেশ্য নিয়ে পালিত হয়। যুদ্ধের কারণে বহু শিশু অভিভাবক হারা হন। সেই সকল শিশুদের মানবাধিকার রক্ষার প্রয়োজনীতা সম্পর্কে বিশ্বব্যাপী মানুষকে সচেতন করতে পালিক হয় দিনটি। যুদ্ধের দুর্দশা সম্পর্কে সকলকে সচেতন করতে, সেই মর্মান্তিক পরিস্থিতি সম্পর্কে সকলকে সচেতন করতে পালিত হচ্ছে ওয়ার্ল্ড ডে অফ ওয়ার অরফ্যান। প্রতি বছর হচ্ছে ওয়ার্ল্ড ডে অফ ওয়ার অরফ্যান পালনের জন্য ৬ জানুয়ারি দিনটিকে নির্দিষ্ট করা হয়েছে।

প্রতি বছর ওয়ার্ল্ড ডে অফ ওয়ার অরফ্যান দিনটিতে একটি করে থিম থাকে। এবছরের থিম হল যুদ্ধ আক্রান্ত শিশুদের জন্য দাঁড়ানো। যুদ্ধের কারণে শিশুরা যে সমস্যাক মুখোমুখি হয়, তাদের সমস্যা তুলে ধরাই হল এই দিনটির উদ্দেশ্য। প্রতি বছর এই দিনটির একটি নির্দিষ্ট থিম থাকে। ২০২২ সালে থিম ছিল, একটি ভয়ানক পরিস্থিতিতে শিশুদের যত্ন নেওয়া একটি বাধ্যবাধকতা, বিশেষ করে এই মহমারীর মুখে।

২০২১ সালে এই ওয়ার্ল্ড ডে অফ ওয়ার অরফ্যান – দিনটি শিশুদের বিষয় সচেতনতা বাড়ানোর উদ্দেশ্য বার্তা প্রচার করেছিল। ওয়ার্ল্ড ডে অফ ওয়ার অরফ্যান-র গুরুত্ব বিস্তর। ইউনিসেফের তথ্য অনুসারে, ১৮,১৯,২০ শতকের শুরুর দিকের যুদ্ধে বহু মানুষ নিহত হয়েছিল। এই সময় বহু শিশু সন্তান হারা হয়। এভাবে দিনটি সম্পর্কে সকলকে সচেতন করতে পালিত হচ্ছে এমন দিন। এই বিশেষ দিনে সকলকে সচেতন করা প্রয়োজন। এই বিশেষ দিনে প্রয়োজন সকলের সতর্ক করা।

এমন ভাবেই প্রায়শই কোনও না কোনও দিবস পালিত হয়। দুদিন আগে ছিল ব্রেল দিবস। ব্রেলের উদ্ভাবক লুই ব্রেলকে সম্মান জানাতে এই দিনটি পালিত হয়। তাঁর জন্মদিনকে স্মরণ করতে ৪ জানুয়ারি পালিত হয় বিশ্ব ব্রেল দিবস। জাতিসংঘের সাধারণ পরিষদ ২০১৮ সালে নভেম্বর মাসে দিনটি নির্দিষ্ট করা হয়। তার পরের বছর থেকে পালিত হচ্ছে দিনটি। তেমনই ২২ ডিসেম্বর দিনটি পালিত হয় জাতীয় অঙ্ক দিবস হিসেবে। প্রবাদপ্রতিম গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের জন্মদিন হিসেবে। অঙ্কের ওপর তার পাণ্ডিত্যের ফলে সর্বকালের সেরা পন্ডিতদের মধ্যে তিনি স্থান পান। তাকে সম্মান জানাতেই পালিত হয় দিনটি। তিনি তামিলনাড়ুর ইরোডে এক তালিম ব্রাক্ষ্মণ আয়েঙ্গার পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি man who knew infinity নামে পরিচিত ছিলেন। তিনি গণিতের বিষয় পারদর্শী ছিলেন।

 

আরও পড়ুন-

ঘুম থেকে উঠে গলা ব্যথা কিংবা টনসিলের সমস্যা দেখা দিচ্ছে? রইল টনসিলের সমস্যা থেকে মুক্তির ছয় উপায়

শীতের মরশুমে মেনে চলুন এই সহজ টিপস, ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে, দেখে নিন কীভাবে

শীতের সময় পেশির ব্যথা থেকে মুক্তি পেতে রইল সহজ টোটকা, জেনে নিন কী করবেন

Share this article
click me!