এক চুমুক চা দিয়ে সকাল শুরু হয়! জানেন স্বাস্থ্যের কতটা ক্ষতি করছেন? জানলে অবাক হবেন

এক চুমুক চা দিয়ে সকাল শুরু হয়! জানেন স্বাস্থ্যের কতটা ক্ষতি করছেন? জানলে অবাক হবেন

Anulekha Kar | Published : Aug 17, 2024 10:53 AM IST

সকালে ঘুম খেকে উঠে এক কাপ গরম চা ছাড়া চলে না এমন অনেকেই আছেন। এটি শুধু অভ্যাসই নয়, বাঙালিদের কাছে এটি একটি বিনোদনের মতো।

অনেকে হাতে এক কাপ চা থাকলেই বিছানা ছাড়েন। কিন্তু জানলে অবাক হবেন এই সকালের চা আপনার স্বাস্থ্যের ক্ষতি করে। সকালে খালি পেটে দুধ চা পান করা শরীরের জন্য একদম ভাল না।

Latest Videos

আসুন জেনে নেওয়া যাক সকালে খালি পেটে দুধ চা পান করলে কী হয়, এবং সকালের চায়ের পরিবর্তে আপনি কোন স্বাস্থ্যকর পানীয়টি বেছে নিতে পারবেন,

সকালে পেট খালি থাকে এবং এ সময় দুধ চা পান করলে পেটের নানা সমস্যা হতে পারে। সকালে খালি পেটে চা পান করলে কোষ্ঠকাঠিন্য, গ্যাস, বদহজম এবং পেট ফাঁপার মতো সমস্যা দেখা দিতে পারে। সকালের চা পানের পর কেউ কেউ ঘুমের সমস্যা যেমন অনিদ্রার শিকার হন।

এক্ষেত্রে সকালে খালি পেটে চা পান এড়ানো জরুরি। খালি পেটে চা পান করার পরিবর্তে, আপনি কিছু বিশেষ এবং স্বাস্থ্যকর পানীয় গ্রহণ করতে পারেন যা আপনার শরীরের জন্য উপকারী প্রমাণিত হতে পারে।

সকালে চায়ের পরিবর্তে লেবুর জল পান করতে পারেন। লেবুর জল বিপাক ক্ষমতা বাড়িয়ে দেয়। এ ছাড়া অ্যালোভেরার জুস পান করেও দিন শুরু করতে পারেন। অ্যালোভেরার রস বিপাক বৃদ্ধির পাশাপাশি ব্যাকটিরিয়া সংক্রমণের বিরুদ্ধেও লড়াই করে এবং এটি আপনার ত্বকের জন্য খুব উপকারী। সকালে আয়রন ও ক্যালসিয়াম সমৃদ্ধ বিটরুট ও গাজরের রসও পান করতে পারেন।

এটি আপনাকে সারাদিন শক্তি দেবে। গ্রিন টিও চায়ের দারুণ বিকল্প। এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং পলিফেনল শরীরের কোষগুলিকে ক্ষতিগ্রস্থ হওয়ার হাত থেকে রক্ষা করে এবং এটি শরীরকে ডিটক্সাইফাই করে এবং স্থূলত্ব থেকেও রক্ষা করে।

চায়ের পরিবর্তে ডাবের জল পান করতে পারেন। ডাবের জলে রয়েছে প্রচুর পরিমাণে ইলেক্ট্রোলাইট যা সারাদিনের জন্য শরীরে শক্তি জোগায়। এর পাশাপাশি এটি খেলে আপনার ত্বকও ভাল থাকবে।

Share this article
click me!

Latest Videos

'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
Suvendu Adhikari Live : কি ফাঁস হতে চলেছে! সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী, সরাসরি
ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
পুলিসের সামনেই চলে অরাজকতা! যা হল দেখুন | Nadia News Today
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |