রাতে খাওয়ার পরে কোন কাজ একেবারেই করবেন না? এতে মারাত্মক বিপদ হতে পারে

রাতে খাওয়ার পরে কোন কাজ একেবারেই করবেন না? এতে মারাত্মক বিপদ হতে পারে

Anulekha Kar | Published : Oct 1, 2024 4:44 PM IST

16
রাতে খাওয়ার পরে কোন কাজ একেবারেই করবেন না?

আজকের যুগে আমাদের অনেকেই স্থূলতা, হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, থাইরয়েড, কোলেস্টেরলের মতো নানা রোগে ভুগছেন। এর জন্য তারা যখন ডাক্তারের কাছে যান, তখন ডাক্তাররা তাদের একটাই কথা বলেন, স্বাস্থ্যকর খাবার খান এবং প্রতিদিন ব্যায়াম করুন।

কোনও শারীরিক পরিশ্রম না করা ভুল, তবে আমরা কি জানি যে আমাদের জীবনে আমরা প্রতিদিন যেসব কাজ করি তার কিছু বড় সমস্যার কারণ হতে পারে? এগুলো ঠিক করে ফেললে অর্ধেক রোগই দূর হয়ে যাবে বলা যায়।

26
রাতে খাওয়ার পরে কোন কাজ একেবারেই করবেন না?

এইভাবে আমরা কিছু জিনিস করি যা দেখে বাড়ির বড়রা আমাদের বকাবকি করেন, যেমন খাবার খাওয়ার সময় মুখ খুলে খাবেন না। কারণ তারা বলে যে এভাবে খেলে বাতাস মুখের ভেতরে চলে যাবে। আবার তারা বলেন, খাবার ভালো করে চিবিয়ে খাও, তাহলেই খাবার তাড়াতাড়ি হজম হবে। 

তেমনি আমাদের মধ্যে অনেকেই পেট ভরে খাওয়ার সাথে সাথেই ঘুমিয়ে পড়ি। আবার কেউ কেউ গোসল করেন। আবার কেউ ধূমপান করেন। কিন্তু আমরা না জেনেই খাওয়ার পরে এমন কিছু কাজ করি যা ভুল। এতে শরীরের ক্ষতি হয়। তো চলুন জেনে নেওয়া যাক রাতের খাবারের পরে কি কি জিনিস করা উচিত নয়। কি কি জিনিস করা উচিত নয় এবং কেন, তা আমরা এই লেখায় বিস্তারিত জানবো।

36
রাতে খাওয়ার পরে কোন কাজ একেবারেই করবেন না?

রাতের খাবারের পরে কি করবেন না :

১. হাঁটা:

অনেকে রাতের খাবারের পরে খাবার তাড়াতাড়ি হজম করার জন্য সাথে সাথেই হাঁটাহাঁটি করেন। রাতের খাবারের পরে হাঁটাহাঁটি করা ভালো। কিন্তু খাওয়ার সাথে সাথেই করাটা ভুল। হ্যাঁ, খাওয়ার সাথে সাথেই হাঁটাহাঁটি করলে হাত ও পায়ে দ্রুত রক্ত ​​প্রবাহিত হয়। এতে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। তাই, রাতের খাবারের সাথে সাথেই হাঁটাহাঁটি করার পরিবর্তে, এক ঘন্টা পরে হাঁটতে পারেন।

২. ফল:

অনেকে রাতের খাবারের পরে ফল খেতে পছন্দ করেন। কিন্তু এটা ভুল। কারণ এতে পেট ফুলে যায় এবং গ্যাসের সমস্যা হয়। এতে খাবার হজম হয় না।

46
রাতে খাওয়ার পরে কোন কাজ একেবারেই করবেন না?

৩. ধূমপান:

অনেকে রাতের খাবারের পরে ধূমপান করার অভ্যাস করেন কিন্তু করা উচিত নয়। এটি আপনার স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এতে ক্যান্সার হওয়ার সম্ভাবনাও থাকে। আপনি কি জানেন, অন্য সময়ের তুলনায়, রাতের খাবারের পরে ধূমপান ক্যান্সারের ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। তাই রাতের খাবারের পরে একদমই ধূমপান করবেন না।

৪. চা বা কফি:

বেশিরভাগ মানুষ রাতের খাবারের পরে সাথে সাথেই চা বা কফি পান করতে পছন্দ করেন। কিন্তু বাস্তবে এভাবে পান করলে হজম ক্ষতিগ্রস্ত হয়। এতে গ্যাস্ট্রিকের সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বলা যেতে পারে, খাওয়া খাবারের পুষ্টি পাওয়া যায় না। তাই, রাতের খাবারের পরে সাথে সাথেই চা বা কফি পান করা থেকে বিরত থাকা ভালো।

56
রাতে খাওয়ার পরে কোন কাজ একেবারেই করবেন না?

৫. ঘুমানো

অনেকে রাতের খাবারের পরে সাথে সাথেই ঘুমাতে পছন্দ করেন এতে হজমের সমস্যা হতে পারে। গ্যাস, অ্যাসিডিটি বৃদ্ধি পায়। খাওয়া খাবার স্থূলতায় পরিণত হওয়ার সম্ভাবনা বেশি থাকে এতে ওজন বাড়তে পারে তাই খাওয়ার সাথে সাথেই ঘুমাতে যাবেন না। খাওয়ার দুই ঘন্টা পরে ঘুমানো ভালো।

৬. দাঁত মাজা:
অনেকেরই রাতের খাবারের পরে সাথে সাথেই দাঁত ব্রাশ করার অভ্যাস থাকে কিন্তু এটা ভুল। এতে দাঁতের এনামেল ক্ষয় হয় এবং দাঁতের সৌন্দর্য নষ্ট হয়। তাই খাওয়ার সাথে সাথেই একদমই দাঁত ব্রাশ করবেন না। ৩০ মিনিট পরে ব্রাশ করতে হবে।

66
রাতে খাওয়ার পরে কোন কাজ একেবারেই করবেন না?

৭. জল:

পানি আমাদের শরীরকে হাইড্রেটেড রাখে তাই এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু কখন পান করতে হবে তা জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হ্যাঁ, আমরা যদি রাতের খাবারের সাথে সাথেই জল পান করি, তাহলে খাবার হজমের কাজ बाधাপ্রাপ্ত হয়। এতে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা হতে পারে। তাই, খাওয়ার পরে অন্তত ৩০ থেকে ৬০ মিনিট পরে জল পান করতে পারেন।

৮. গোসল:

রাতের খাবারের পরে সাথে সাথেই গোসল করা ভালো নয়। এতে রক্ত ​​পাচনতন্ত্রে যেতে ব্যাঘাত ঘটায়, ফলে হজম ঠিকমতো হয় না।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos