New Year: জেনে নিন প্রথম নিউ ইয়ার পালিত হবে কোন দেশে, কখন কোথায় হবে নববর্ষের উৎসব

পেসিফিক আইল্যান্ডের টং, কিরিবাটি, সামোয়াতে প্রথম নববর্ষ উদযাপিত হবে। ভারতীয় সময় অনুসারে ডিসেম্বরের শেষ দিন দুপুর ৩.৩০ মিনিটে পড়বে নববর্ষ। ভারতীয় সময় অনুসারে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬.৩০ মিনিটে অস্ট্রেলিয়াতে শুরু হবে বর্ষ বরণের উৎসব।

Sayanita Chakraborty | Published : Dec 13, 2023 3:00 AM IST / Updated: Dec 13 2023, 08:54 AM IST

ডিসেম্বর মানে একের পর এক উৎসব। এই সময় পিকনিক থেকে পার্টি কিংবা গেট টুগেদারের মতো অনুষ্ঠানে গা ভাসান সকলে। গোটা শীত জুড়ে পালিত হয় নানান উৎসব। এই সময় নতুন বছরকে স্বাগত জানাতে সকলেই নিয়ে থাকেন প্রস্তুতি। গোটা মাস ধরে প্ল্যানিং করেন কীভাবে পালন করবেন বছরের শেষ দিনটা।

হাতে মাত্র কটা দিন। এই সকল ইতিমধ্যেই সকলে ছকে ফেলেছেন ইয়ার এন্ডিং-র পরিকল্পনা। দিন কীভাবে কাটাবেন তা ভেবে রেখেছেন সকলে। আজ নতুন বছর নিয়ে রইল বিশেষ তথ্য। জানেন কি বিভিন্ন দেশে নিউ ইয়ার পালিত হয় বিভিন্ন সময়। পৃথিবীর আকৃতির কারণে সূর্যদয়ের সময় সব দেখে ভিন্ন। সে কারণে দিনের শুরু ও শেষ হয় ভিন্ন সময়। আর এই কারণে নতুন বছরকে স্বাগত জানানোর সময়ও হয়ে থাকে আলাদা আলাদা।

পেসিফিক আইল্যান্ডের টং, কিরিবাটি, সামোয়াতে প্রথম নববর্ষ উদযাপিত হবে। ভারতীয় সময় অনুসারে ডিসেম্বরের শেষ দিন দুপুর ৩.৩০ মিনিটে পড়বে নববর্ষ। ভারতীয় সময় অনুসারে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬.৩০ মিনিটে অস্ট্রেলিয়াতে শুরু হবে বর্ষ বরণের উৎসব। এরপর জাপান, উত্তর ও দক্ষিণ কোরিয়াতে উৎসব হবে। সন্ধ্যা ৮.৩০ মিনিটে সেখানে হবে উৎসব। তারপর চিন, ফিলিপিন্স, সিঙ্গাপুরে নববর্ষ পড়বে। ভারতীয় সময় ৯.৩০ মিনিটে চিন, ফিলিপিন্স, সিঙ্গাপুরে নববর্ষের উৎসব পালিত হবে। এরপর নিউ ইয়ার পালিত হবে বাংলাদেশে। সে দেশে ভারতীয় সময় মেনে ১১.৩০ মিনিটে পালিত হবে নিউ ইয়ার। সব শেষে ভারত ও শ্রীলঙ্কাতে পালিত হবে নব বর্ষের উৎসব। এই দুই দেশে ৩১ ডিসেম্বর রাত ঠিক ১২টায় স্বাগত জানানো হয় নতুন বছরকে। সব মিলিয়ে প্রস্তুতি এখন তুঙ্গে। আর কদিন পরেই ২০২৪-কে স্বাগত জানাবেন সকল।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

Read more Articles on
Share this article
click me!