ডায়াপার শিশুকে অসুস্থ করে তুলতে পারে, মায়েরা প্রায়ই এই ভুলগুলি করে থাকেন

শিশুকে ন্যাপি পরিয়ে বাইরে নিয়ে যাওয়া খুবই সুবিধাজনক। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি কীভাবে শিশুর ডায়াপার ব্যবহার করবেন। কারণ এটি পরার ভুল পদ্ধতিও আপনার শিশুকে অসুস্থ করে তুলতে পারে।

 

Web Desk - ANB | Published : Mar 27, 2023 11:53 AM IST

আজকাল বাজারে বাচ্চাদের জন্য বিভিন্ন ধরনের ডায়াপার পাওয়া যায়। যার কারণে মায়েদের অনেক ধরনের অসুবিধা সহজ হয়ে গিয়েছে। আগেকার দিনে শিশু যতবার মলত্যাগ করত, মায়ের হাত সারাদিন জলে থাকত। আজকের মা সন্তানদের ডায়াপার পরিয়ে শান্তিতে ঘুমাতে পারছেন। শিশুকে ন্যাপি পরিয়ে বাইরে নিয়ে যাওয়া খুবই সুবিধাজনক। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি কীভাবে শিশুর ডায়াপার ব্যবহার করবেন। কারণ এটি পরার ভুল পদ্ধতিও আপনার শিশুকে অসুস্থ করে তুলতে পারে।

আগের সময়ে, ছোট বাচ্চাদের ন্যাপি পরিয়ে দেওয়া হত। এটি আকারে ত্রিভুজাকার ছিল। এখনও কিছু জায়গায় এই অবস্থা। এটি সুতি কাপড় দিয়ে তৈরি। শিশু যখন এটিতে পটি করত, তখন এটি পরিষ্কার করে আবার ব্যবহার করা হত। যদিও এই সুতি কাপড়ের ন্যাপিগুলো এতই নরম ছিল যে তা থেকে প্রস্রাব ও মল বেরিয়ে আসত।

এখনকার মায়েরা ডায়াপার পরার সময় এই ভুলগুলো করেন:-

আজকাল প্রায়ই দেখা যায় যে শিশুকে অনেক ঘন্টা ডায়াপার পরে রাখা হয়।

এটি পূরণ করার পরেই ডায়াপারটি অপসারণ করা

একটি ২-৩ বছরের শিশুকেও ডায়াপারে রাখা

শিশুর ডায়াপারে পটি থাকলে তা অবিলম্বে পরিষ্কার করা হয় না।

যদি কোনও শিশু ডায়াপারে পটি বা সুসু করে থাকে, তাহলে ডায়াপারটি জল দিয়ে ধুয়ে বা শিশু ছোট হলে তুলা দিয়ে পরিষ্কার করার পর পরতে হবে।

ন্যাপি পরানোর আগে তেল বা ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

নিয়মিত ডায়াপার পরলে শিশুদের রোগ হয়। সব সময় ডায়াপার পরা, বিশেষ করে ছোট মেয়েদের জন্য, মূত্রনালীর সংক্রমণের ঝুঁকি বাড়ায়। ডায়াপারে সুসু বা পোটি নিয়ে কিছুক্ষণ এভাবে থাকলে অ্যাসিডিক ও ক্ষারীয় ব্যাকটেরিয়া মিশে যায় এবং সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

ডায়াপার ব্যবহারের ফলে শিশুর ওই অংশের ত্বক ধীরে ধীরে খারাপ হতে থাকে।

শিশুকে দীর্ঘক্ষণ ডায়াপার পরিয়ে রাখলে ফুসকুড়ি এতটাই বেড়ে যায় যে চিকিৎসকের পরামর্শ নিতে হয়। ডায়াপার পরলে শিশু অস্বস্তিবোধ করে এবং প্রচুর কান্নাকাটি করে এবং খিটখিটে হয়ে যায়। দীর্ঘ সময় ধরে ডায়াপার পরা শিশুরা দেরিতে সুসু-পটি সম্পর্কে ইঙ্গিক দিতে শেখে।

ডায়াপার পরার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

শুধুমাত্র খুব ছোট, নবজাতক শিশুদের ডায়াপার পরুন। কারণ শুধুমাত্র নবজাতক শিশুরা প্রায়ই সুসু পটি করে। যখনই শিশু ২-৩ বার কাঁদে তখনই ডায়াপার পরিবর্তন করুন। কারণ ডায়াপার ফিলিং করার জন্য অপেক্ষা করলে শিশুর সংক্রমণ হতে পারে। যদি শিশুর ডায়াপারে পটি থাকে তবে তা অবিলম্বে পরিবর্তন করুন এবং জল দিয়ে ধুয়ে ফেলুন। ২৪ ঘন্টা ডায়াপার পরাবেন না, শিশুকে খোলা থাকতে দিন।

Share this article
click me!