আপনার কটি সন্তান? জানুন বাবা মায়ের একটি সন্তান হওয়ার কী কী সুবিধা রয়েছে

বাবা-মা দুজনেই যদি কাজ করে এবং বাড়ির অন্যান্য সদস্যরা যত্ন নেওয়ার জন্য না থাকে, তবে এটি অনেক অসুবিধার কারণ হতে পারে। কিন্তু আমরা যদি ব্যবহারিক ব্যয়ের পরিপ্রেক্ষিতে চিন্তা করি, দুটি সন্তান হওয়া মানে দ্বিগুণ খরচ

Parna Sengupta | Published : Jan 7, 2024 1:35 PM IST

বর্তমান সময়ের মুদ্রাস্ফীতিতে এক সন্তানই বাবা মায়ের কাছে স্বস্তির বিষয়। কিন্তু এটা কি ঠিক? সারা বিশ্বে এ নিয়ে বিভিন্ন ধরনের গবেষণা হয়েছে এবং আজও হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, একমাত্র সন্তান হওয়ার সুবিধা এবং অসুবিধা উভয়ই রয়েছে। একা সন্তান হওয়ার সুবিধা এবং অসুবিধাগুলি ব্যক্তির ব্যক্তিগত পরিস্থিতি, পরিবারের দৃষ্টিভঙ্গি এবং সমাজের সামাজিক বৃত্তের উপর নির্ভর করে। বাবা-মা দুজনেই যদি কাজ করে এবং বাড়ির অন্যান্য সদস্যরা যত্ন নেওয়ার জন্য না থাকে, তবে এটি অনেক অসুবিধার কারণ হতে পারে। কিন্তু আমরা যদি ব্যবহারিক ব্যয়ের পরিপ্রেক্ষিতে চিন্তা করি, দুটি সন্তান হওয়া মানে দ্বিগুণ খরচ, তবে এটি সম্পূর্ণরূপে একজন ব্যক্তির আর্থিক অবস্থার উপর নির্ভর করে। তাহলে আসুন জেনে নিই আপনার ঘরে এক সন্তান থাকার সুবিধা ও অসুবিধাগুলো কী কী।

সুবিধা:

বেশি সময় এবং মনোযোগ: পরিবারের অন্য কোনও শিশুর সাথে মনোযোগ ভাগ করে নেওয়ার প্রয়োজন নেই বলে এক শিশু আরও বেশি সময় এবং মনোযোগ পায়।

সুশিক্ষা ও কাঠামো: একক শিশু আরও সুগঠিত শিক্ষা ও পরিস্থিতিতে নেতৃত্ব দেওয়ার সুযোগ পায়।

বৃহত্তর আত্ম-সম্মান এবং আত্ম-উৎসর্গ: একক শিশুরা প্রায়শই বৃহত্তর আত্ম-সম্মান এবং আত্ম-নিবেদন বিকাশ করতে পারে, কারণ তাদের ব্যক্তিত্বকে চিনতে এবং তাদের লক্ষ্যগুলি অনুসরণ করার আরও সুযোগ রয়েছে।

আর্থিক অবস্থার উন্নতি: কিছু পরিবার একক সন্তান লালন-পালন করার পরিবর্তে দুই বা তিনটি সন্তান লালন-পালন করা কঠিন মনে করতে পারে, যা তাদের আর্থিক অবস্থার উন্নতি করতে পারে।

ক্ষতি:

একাকীত্বের অনুভূতি: অনেক সময়, একা শিশুরা তাদের পরিবারে একাকী বোধ করতে পারে, যা মানসিক চাপ এবং বিষণ্নতার কারণ হতে পারে।

সামাজিক সঙ্গীর অভাব: কখনও কখনও একা শিশু সমাজে মিশতে কুন্ঠিত বোধ করে এবং বন্ধু তৈরি করতে এবং সামাজিক সমাবেশে যোগ দিতে অসুবিধা হতে পারে।

তাদের জীবনের জন্য দায়িত্বের বোঝা: একক সন্তান তাদের পিতামাতার চেয়ে বেশি দায়িত্ব নিতে হতে পারে, যা তাদের জীবনের বিভিন্ন দিকের ভারসাম্যকে কঠিন করে তুলতে পারে।

বিভিন্ন দৃষ্টিভঙ্গির অভাব: এক শিশুর শুধুমাত্র একটি দৃষ্টিকোণ রয়েছে, যা তাকে একটি বৃহৎ পরিবারের সদস্যদের মতো ভিন্ন দৃষ্টিকোণ থেকে জীবনকে দেখতে অক্ষম করে তোলে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!