শিশুকে চামচ দিয়ে মেপে ওষুধ দেন? তাহলে সাবধান হয়ে যান, এই ক্ষতি হতে পারে

গবেষকদের মতে, ৮৬ শতাংশ বাবা-মা কখনও মুখে সিরিঞ্জ বা অন্য কোনও ওষুধ সরবরাহকারী ডিভাইস দেখেননি। এখনও বিপুল সংখ্যক অভিভাবক আধুনিক ডিভাইস সম্পর্কে সচেতন নন।

Parna Sengupta | Published : Jul 4, 2023 11:31 AM IST

দেশের বিভিন্ন স্থানে এখন বৃষ্টি হচ্ছে। বর্ষাকালে মানুষ প্রায়ই অসুস্থ হয়ে পড়ে। ছোট শিশুদেরও এই মৌসুমে সর্দি, কাশি, জ্বর হয়। নানা সমস্যার মধ্যে পড়তে হয় তাদের। বর্ষাকালের নানা রোগভোগে বেশ কষ্ট পায় বাচ্চারা। যখন ছোট বাচ্চারা অসুস্থ হয়, আমরা তাদের চামচ দিয়ে মাপ করে সিরাপ দিই। প্রায় প্রতিটি বাড়িতেই চামচ দিয়ে মেপে সিরাপ খাওয়ানো হয়। কিন্তু আপনি কি জানেন যে এটা করে আপনি অজান্তেই তাদের স্বাস্থ্য নিয়ে খেলছেন। ছোট শিশুদের সঠিক পরিমাণে ওষুধ দেওয়া গুরুত্বপূর্ণ।

সঠিক চামচ বা ওষুধের বোতলের ক্যাপ ব্যবহার করুন

৪২ শতাংশ বাবা মা ওষুধের বোতলের সাথে আসা ঢাকনা ব্যবহার করেন শিশুদের ওষুধ পরিমাপ করার জন্য। একই সময়ে, অনেক অভিভাবক ঘরে উপস্থিত চামচ থেকে শিশুদের ওষুধ দিয়ে থাকেন। দিল্লির ফার্মাসিউটিক্যাল সায়েন্স অ্যান্ড রিসার্চ ইউনিভার্সিটির গবেষকরা বাবা-মা কীভাবে শিশুদের ওষুধ দেয় তার উপর একটি বিশদ গবেষণা চালায়। এতে দিল্লি সহ চারটি মেট্রো শহরের প্রায় ৩০০ জন অভিভাবক জড়িত ছিলেন। গবেষণায় দেখা গেছে যে বিপুল সংখ্যক অভিভাবক আধুনিক ডিভাইস সম্পর্কে সচেতন নন। সেই সঙ্গে চিকিৎসকরা মনে করেন, একটু যত্ন নিলে আপনি আপনার সন্তানদের সঠিক পরিমাণ ওষুধ দিতে পারবেন।

বাচ্চাদের জন্য কীভাবে নিরাপদে ওষুধ দেবেন

গবেষকদের মতে, ৮৬ শতাংশ বাবা-মা কখনও মুখে সিরিঞ্জ বা অন্য কোনও ওষুধ সরবরাহকারী ডিভাইস দেখেননি। এখনও বিপুল সংখ্যক অভিভাবক আধুনিক ডিভাইস সম্পর্কে সচেতন নন। ওরাল মেডিকেশন ওরাল সিরিঞ্জ, ডিসপেনসার, প্যাসিফায়ার এমন একটি মেশিন যা একটি শিশুকে ওষুধ দিতে ব্যবহার করা যেতে পারে।

ওষুধের সাথে যে ঢাকনা আসে সেটির পরিমাপও ঠিক নয়

ডাঃ রাহুল চৌধুরী, ইংল্যান্ডের ম্যানচেস্টারে কর্মরত একজন শিশুরোগ বিশেষজ্ঞ বলেছেন যে পশ্চিমা দেশগুলিতে ওষুধ সরবরাহের যন্ত্রের প্রতি সর্বাধিক যত্ন নেওয়া হয়। ভারতের বাজারে ওষুধের সাথে যে মেজারিং ঢাকনা পাওয়া যায়, অনেক সময় সঠিক পরিমাপও পাওয়া যায় না। যেমন, প্লাস্টিকের কভারে ৫ মিলি মাপার পর ১০ মিলি এবং শিশুকে ৬ মিলি ওষুধ দিতে হবে, অভিভাবক তা কীভাবে মাপবেন। যদি ওরাল সিরিঞ্জ ব্যবহার করা হয়, তাহলে সঠিক পরিমাণ ওষুধ দেওয়া যেতে পারে।

সঠিক পরিমাপে ওষুধ দেওয়া প্রয়োজন

জিটিবি হাসপাতালের শিশুরোগ বিভাগের প্রধান অধ্যাপক পীযূষ গুপ্ত বলেন, শিশুদের ওষুধ কঠিন থেকে সিরাপে পরিবর্তিত হয়। আধা মিলি পার্থক্য হতে পারে। দুই মিলিগ্রামের ওষুধ সিরাপে রূপান্তর করলে তা হয় ৩.৬৯ মিলি, কিন্তু ডাক্তার লিখবেন সাড়ে তিন মিলি বা চার মিলি। সঠিক পরিমাপে ওষুধ না দিলে এক বা একাধিক মিলি এর পার্থক্য হতে পারে। এতে সমস্যা হতে পারে।? শিশু বিশেষজ্ঞরা বলে এক বা একাধিক মিলির পার্থক্য থাকলে শিশুর স্বাস্থ্যে প্রভাব পড়তে পারে। যা ভবিষত্যে সমস্যা বাড়াতে পারে। হতে পারে পেটের জটিল সমস্যা বা অন্য কোনও রোগ। তাই সঠিক মাপেই শিশুকে ওষুধ খাওয়ানো উচিত।

Share this article
click me!