Friendship: বন্ধুত্বের সম্পর্ক ভেঙে যায় ৫টি কারণে, সম্পর্ক দৃঢ় করতে রইল সহজ উপায়

যে কোনও মানুষের জীবনে বন্ধুত্ব একটি গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু বন্ধুত্বেও বিচ্ছেদ হয়। বন্ধু বিচ্ছেদের কয়েকটি কারণ রয়েছে। যেগুলি মেনে চললে আপনি বন্ধু বিচ্ছেদ এড়াতে পারেন।

 

Saborni Mitra | Published : Nov 5, 2023 5:52 PM IST

17
বন্ধুতা

বন্ধু মানুষের জীবনে গুরুত্বপূর্ণ। বন্ধুই এমন একজন যাকে আপনি আপনার মনের কথা উজাড় করে দিতে পারেন। গোপন কথা ইচ্ছা অনিচ্ছার কথা বলতে পারেন।

27
বন্ধু বিচ্ছেদ

বন্ধু বিচ্ছেদ হয়ে গেলে একজন মানুষ একা হয়ে যায়। মানসিক সমস্যা তৈরি হয়। তাই বন্ধুত্ব বিচ্ছেদ এড়িয়ে যেতে রইল কয়েকটা সহজ টিপস।

37
প্রতিযোগিতা

সমবয়সীদের মধ্যে প্রায়ই প্রবল প্রতিযোগিতা তৈরি হতে পারে। তাতে কিন্তু পরস্পরের সঙ্গে দূরত্ব বাড়ে। একটা সময় কথা বলা বন্ধ হয়ে যায়। মুখদেখাদেখি পর্যন্ত বন্ধ হয়ে যায়। তাই প্রতিযোগিতা চললেও তা কখনই প্রকাশ করা উচিৎ নয়। প্রতিযোগিতা ভাল , কিন্তু প্রকাশ্যে তা বিপদ ডেকে আনতে পারে।

47
হীনমন্যতা

বন্ধুদের কাছে কখনই হীনমন্যতা দেখাবেন না। তাতে কিন্তু বন্ধু মহলে আপনি একা হয়ে যাবেন। প্রিয় বন্ধুর সঙ্গে বিচ্ছেদ হয়েও যেতে পারে। কারণ আপনার হীনমন্যতা আপনার বন্ধুর অস্বস্তির কারণ হতে পারে।

57
মানসিক অপরিপক্কতা

জীবন সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গি আমাদের বয়সের সঙ্গে পরিবর্তিত হয় এবং আমাদের অভিজ্ঞতার কারণে বিভিন্ন পরিবর্তন হয়। মানসিক অপরিপক্কতার কারণে কিছু মানুষ অনিচ্ছাকৃতভাবে একজন বন্ধুকে পরিত্যক্ত বোধ করতে পারে। এটি একজন অজ্ঞ ব্যক্তির ক্রমাগত বিচ্ছিন্নতার একটি বেদনাদায়ক পরিণতি হতে পারে।

67
দোষারোপ

বন্ধুদের মধ্যে প্রায়ই কথা কাটাকাটি হতে পারে। ঝগড়াঝাটি হয়ে পারে। কিন্তু তাতে একে অপরের ওপর দোষারোপ করা হলে বন্ধুদের সেই সম্পর্কের ভিত নড়বড়ে হয়ে যায় বন্ধুদের সঙ্গে সমস্যা দ্রুত নিজেদের মধ্যে আলোচনা করেই মিটিয়ে নেওয়া জরুরি।

77
ভুল বোঝাবুঝি

ভুলবোঝাবুঝি থেকেও বন্ধুত্বের সম্পর্কের ইতি হতে পারে। তাই ভুল বোঝাবুঝি হলে দূরত্ব বাড়ে। তাই বন্ধুদের মধ্যে দূরত্ব না বাড়িয়ে দ্রুত তা মিটিয়ে নেওয়া প্রয়োজনীয়। আলোচনা বা কথা বলাই আসল পথ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos