বড়দের অসম্মান করে কথা বলার প্রবণতা দেখা দিচ্ছে বাচ্চার মধ্যে, জেনে নিন কী করে বদল করবেন

আজকাল বড়দের অসম্মান করতে দেখা যাচ্ছে তাকে। কারও কথার গুরুত্ব দিচ্ছে না, তার মতে সেই সব জানে, সারাক্ষণ রাগ ও মেজাজ। ছেলের মধ্যে এমন পরিবর্তন চিন্তায় ফেলেছে মা বাবাকে। আজকাল এমন সমস্যা ঘরে ঘরে। বাচ্চার এমন স্বভাব বদলে এই কয়টি টিপস মেনে চলুন। 

Sayanita Chakraborty | Published : Jan 17, 2022 4:16 AM IST

সদ্য ক্লাস সেভেন উঠেছে রাহুল। লকডাউনের (Lockdown) জন্য এখন সারাদিনই বাড়িতে থাকে। সারাটা দিন কাটে কমপিউটার (Computer), ভিডিও গেমস (Video Games) নিয়ে। বন্ধুদের সঙ্গে মাঝে মধ্যে ভিডিও কল, গেমস, পড়াশোনা নিয়েই জীবন। তবে, দিনে দিনে রাহুলের স্বভাবে নানা রকম পরিবর্তন লক্ষ করছে বাড়ির লোক। তার অপছন্দের কিছু হলেই চেঁচামিচি করছে, রাগ করছে। এর থেকেও বেশ হল অসম্মান করার স্বভাব। আজকাল বড়দের অসম্মান করতে দেখা যাচ্ছে তাকে। কারও কথার গুরুত্ব দিচ্ছে না, তার মতে সেই সব জানে, সারাক্ষণ রাগ ও মেজাজ। ছেলের মধ্যে এমন পরিবর্তন চিন্তায় ফেলেছে মা বাবাকে। আজকাল এমন সমস্যা ঘরে ঘরে। বাচ্চার এমন একটা বয়স আসে যখন তার মধ্যে নানা রকম পরিবর্তন হয়। এমন সময় অন্যকে অসম্মানের প্রবণতা দেখা যেতে পারে। বাচ্চার এমন স্বভাব বদলে এই কয়টি টিপস মেনে চলুন। 

বাচ্চাকে ভুলটা ধরিয়ে দিন। তাকে জানান, মানুষের আচরণ (Attitude) সঠিক হওয়া কতটা প্রয়োজন। বাচ্চাকে কোথায় কেমন ভাবে কথা বলতে হবে, সেই শিক্ষা দিন। তার এই স্বভাবের জন্য সকলের কাছে সে যে খারাপ হয়ে যাচ্ছে, তা বোঝান। 

অনেক মা-বাবাই বাচ্চাকে তার বন্ধুদের সামনে ছোট করে। বাচ্চার কোনও ব্যর্থতা, সকলে বলে বেরায়। এতে বাচ্চার মানসিক স্বাস্থ্যে (Mental Health) খারাপ প্রভাব পড়ে। বাচ্চাকে কারও সামনে অপমান করবেন না। তাকে ঠিক, ভুলের শিক্ষা দিন। কিন্তু, এমন অপমান করলে বাচ্চার আত্মবিশ্বাস নষ্ট হবে। এর থেরে স্বাভাবে পরিবর্তব ঘটবে। 

অনেক সময় অসুস্থতার জন্য বাচ্চার স্বভাবে পরিবর্তন হয়। ভয়, অ্যাংজাইটি (Anxiety) থেকে এমন হতে পারে। তাই আপনার বাচ্চা কোনও  শারীরিক ও মানসিক জটিলতায় ভুগছে কি না, তা খেয়াল রাখুন। তাকে ভুল বুঝে বকাবকি করবেন না। 

অনেক মা-বাবাই বাচ্চাকে মারধর করে। এর থেকে বাচ্চার জেদ, রাগ বাড়ে। যার খারাপ প্রভাব পড়ে আচরণে। তাই বাচ্চার স্বভাবে পরিবর্তন করার আগে নিজেদের ভুল শুধরে নিন। আপনার থেকেই বাচ্চা এমন শিখছে। বাচ্চা কেন কাউকে অপমান (Insult) করে কথা বলে, তা জানার চেষ্টা করুন। 

আরও পড়ুন: বাচ্চার সামনেই চলছে দাম্পত্য অশান্তি, জেনে নিন এই কলহ বাচ্চার ওপর কী প্রভাব ফেলছে

আরও পড়ুন: ফের গৃহবন্দি বাচ্চারা, তার সঠিক ভবিষ্যত গড়তে এই কয়টি জিনিস মেনে চলুন

আজকাল আধুনিক হওয়ার নামে, মা-বাবারা সব ধরনের আলোচনা বাচ্চার সামনে করে থাকে। তার জ্ঞান বাড়াতে গিয়ে, বয়সের আগেই সব জানিয়ে দেয়। এর খারাপ প্রভাব পড়ে আচরণে। যতটা তার জানার, ততটা জানান। সব ধরনের আলোচনা (Discuss) বাচ্চার সামনে করবেন না। এতে তারই ক্ষতি।  
 

Read more Articles on
Share this article
click me!