Parenting Tips: ছোট-খাটো সব বিষয় নিয়ে তর্ক করছে বাচ্চা, জেনে নিন এই স্বভাবের বদল করবেন কী করা

বাড়ির বড়দের সঙ্গেও তর্ক (Argument) করছে। তার মনের মতো কিছু না হলেই রাগ দেখাচ্ছে। চেঁচামিচি করছে। জেনে নিন কীভাবে স্বাভাবের (Attitude) বদল করবেন।

Sayanita Chakraborty | Published : Dec 8, 2021 8:54 AM IST / Updated: Dec 08 2021, 02:27 PM IST

সদ্য ১৪ বছরে পা দিয়েছে রিয়া। পড়াশোনায় বেশ ভালোই। এমনিতে শান্ত স্বভাবের। তবে, আজকাল বড্ড বেশি অশান্ত লাগছে তাকে। যেখানে যা দেখছে প্রতিবাদ (Protest) করছে। রাস্তায় ঝগড়া করে ফিরছে। বন্ধুদের সঙ্গে তর্ক করছে। এমনকী, বাড়ির বড়দের সঙ্গেও তর্ক (Argument) করছে। তার মনের মতো কিছু না হলেই রাগ দেখাচ্ছে। চেঁচামিচি করছে। বাচ্চার (Kids) মধ্যে এমন পরিবর্তন বেশ চিন্তায় ফেলেছে মা-বাবাকে। তাকে আত্মীয়দের মাঝে নিয়ে যেতে ভয় পাচ্ছেন তারা। কার সঙ্গে কতটা কথা বলতে হয় তা আজকাল ভুলতেই বসেছে ১৪-এ পা দেওয়া রিয়া। 

বাচ্চার এক এক বয়সে এক এক রকম পরিবর্তন দেখা দেয়। কখনও সে লাজুক হয়ে যায়, কখনও এক থাকতে ভালোবাসে, কখনওবা প্রতিবাদী হয়ে ওঠে। বাচ্চার (Kids) মধ্যে এমন পরিবর্তন হওয়া স্বাভাবিক। বয়সের সঙ্গে সঙ্গে তা পরিবর্তনও হয়। তাই বলে, সময়ের অপেক্ষায় বসে থাকলে হবে না। বাচ্চাকে সঠিক ভাবে সাইড করুন। তাকে বকা না দিয়ে বুঝিয়ে বলুন। কিছু জিনিস শিক্ষা দিন, দেখবেন বাচ্চা সঠিক পথে চালনা হবে। 

আরও পড়ুন: Parenting Tips: ভবিষ্যত গড়তে নতুন ভাষার শিক্ষা দিন, জেনে নিন বাচ্চাকে একাধিক ভাষা কেন শেখাবেন

আরও পড়ুন: COVID 19: করোনার চতুর্থ তরঙ্গে টার্গেট কি শিশুরা, আশঙ্কার কথা শোনালেন দক্ষিণ আফ্রিকার বিশেষজ্ঞরা

বাচ্চার মনে সহানুভূতি জাগিয়ে তুলুন। বিভিন্ন সম্পর্কের গুরুত্ব বোঝান। কেন বড়দের সঙ্গে তর্ক (Argument) জড়াতে নেই তা বলুন। তাকে রাগ নিয়ন্ত্রণে রাখতে শেখান। মেডিটেন করান। দেখবেন মাথা ঠান্ডা হবে। সবক্ষেত্রে সে ঠিক সিদ্ধান্ত নিতে শিখবে। আবার অকারণ ঝামেলা করার স্বভাবের বদল হবে।   

সব সমস্যা সমাধান করতে ঝগড়া বা তর্কে (Argument) না গেলেও চলে তা শেখান। তর্ক করলে সমস্যা বাড়ে সেটা শিক্ষা দিন। বাচ্চাকে বুদ্ধি করে চলতে বলুন। নিজের বুদ্ধির কীভাবে প্রয়োগ করবে, তা শিক্ষা দিন। রাগ করলে যে নিজেরই ক্ষতি তা বোঝান। তাকে বকা দেবেন না, বা মারধর করবেন না। বুঝিয়ে বলুন, তবেই কাজ হবে।

ভুল স্বীকার করার প্রয়োজনীতা কতা তা শেখান বাচ্চাকে। নিজের দোষ স্বীকার করে নিতে হয়, সেটা বোঝান বাচ্চাকে। তর্ক (Argument) করলে সত্যের বদল হয় না তা বলুন। সঙ্গে এটাও শেখান, সব জিনিসে প্রতিবাদ করার প্রয়োজন নেই। হয়তো রাস্তায় কেউ সমস্যায় পড়েছে, তার হয়ে লড়াই করতে গিয়ে সে নিজে কত বড় সমস্যায় পড়তে পারে তা বলুন। প্রয়োজনে উদাহরণ দিন। ভালো করে বুঝিয়ে বলুন, তবেই খারাপ স্বভাবের বদল হবে। 
 

Read more Articles on
Share this article
click me!