মাত্র আট বছর বয়সে বেদজ্ঞান থেকে চার দিকে মঠ প্রতিষ্ঠা, আদি শঙ্করাচার্য সম্পর্কিত এই বিষয়গুলি আজও অবাক করে

আদি শঙ্করাচার্য সনাতন ঐতিহ্যকে একটি সূত্রের সঙ্গে যুক্ত রাখার জন্য দেশের চর ধামে গণিত প্রতিষ্ঠা করেছিলেন। কথিত আছে মাত্র ৮ বছর বয়সে তিনি বেদ জ্ঞান লাভ করেন। আসুন জেনে নিই আদি শঙ্করাচার্যের সঙ্গে সম্পর্কিত কিছু আশ্চর্য বিষয়-

 

Web Desk - ANB | Published : Apr 25, 2023 5:09 AM IST / Updated: Apr 25 2023, 10:55 AM IST

বৈশাখ শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে আদি শঙ্করাচার্যের জন্মবার্ষিকী পালিত হয়। এই বছর, ২৫ এপ্রিল অর্থাৎ আজ আদি শঙ্করাচার্যের জন্মবার্ষিকী। আদি শঙ্করাচার্য হিন্দু ধর্মের প্রচারে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছেন বলে মনে করা হয়। আদি শঙ্করাচার্য সনাতন ঐতিহ্যকে একটি সূত্রের সঙ্গে যুক্ত রাখার জন্য দেশের চর ধামে গণিত প্রতিষ্ঠা করেছিলেন। কথিত আছে মাত্র ৮ বছর বয়সে তিনি বেদ জ্ঞান লাভ করেন। আসুন জেনে নিই আদি শঙ্করাচার্যের সঙ্গে সম্পর্কিত কিছু আশ্চর্য বিষয়-

জন্মের আগেই ঠিক করা হয়েছিল যে আদি শঙ্করাচার্য স্বল্পায়ু হবেন-

আদি শঙ্করাচার্য ৭৮৮ খ্রিস্টাব্দে কেরালার মালাবার অঞ্চলের কালাদিতে নাম্বুদ্রি ব্রাহ্মণ শিবগুরু এবং আর্যম্বার কোলে জন্মগ্রহণ করেন। কিংবদন্তি অনুসারে, আদি শঙ্করাচার্যের পিতামাতা একটি পুত্র লাভের জন্য ভগবান শিবের পূজা করেছিলেন। ভোলেনাথ তাঁদের ধ্যানে খুশি হলেন। দম্পতি চেয়েছিলেন তাদের সন্তানের খ্যাতি দূর-দূরান্তে ছড়িয়ে পড়ুক এবং শিব তাঁদের ইচ্ছা পূরণ করলেন কিন্তু শিব বলেছিলেন যে এই পুত্র হয় খ্যাতি পাবে না হয় দীর্ঘায়ু। দম্পতি সর্বজ্ঞ সন্তানের জন্য কামনা করেছিলেন। আদি শঙ্করাচার্য স্বল্পায়ু ছিলেন। তাকে বলা হয় মহাবতারী যুগপুরুষ। কথিত আছে ৮২০ খ্রিস্টাব্দে মাত্র ৩২ বছর বয়সে আদি শঙ্করাচার্য হিমালয় অঞ্চলে সমাধি গ্রহণ করেন। বর্তমানে এই বংশের ব্রাহ্মণরা বদ্রীনাথ মন্দিরের রাওয়াল।

৮ বছর বয়সে অর্জিত বেদ জ্ঞান

খুব তাড়াতাড়ি আদি শঙ্করাচার্যের মাথা থেকে বাবার ছায়া উঠে গেল। তাঁর মাই তাঁকে বেদ অধ্যয়নের জন্য গুরুকুলে পাঠিয়েছিলেন। ৮ বছর বয়সে শঙ্করাচার্য বেদ, পুরাণ, উপনিষদ, রামায়ণ, মহাভারত-সহ সমস্ত ধর্মগ্রন্থ মুখস্ত করেছিলেন।

আদি শঙ্করাচার্য এভাবেই সন্ন্যাসী হয়েছিলেন-

কিংবদন্তি অনুসারে, একবার একটি কুমির নদীতে তার পা ধরেছিল। এমতাবস্থায়, তিনি তার মায়ের কাছে তপস্বী জীবনে প্রবেশের অনুমতি চেয়েছিলেন এবং বলেছিলেন যে অনুমতি না দেওয়া পর্যন্ত কুমির তার পা ছাড়বে না। ছেলের জীবন বাঁচাতে মা অবশেষে অনুমতি দেন। শাস্ত্র অনুসারে, একজন সন্ন্যাসীকে শেষকৃত্য করার অনুমতি নেই তবে আদি শঙ্করাচার্য সন্ন্যাস গ্রহণের আগে তার মাকে দেওয়া প্রতিশ্রুতি অনুসরণ করেছিলেন। প্রতিবাদের কারণে আদি শঙ্করাচার্য তার পৈতৃক বাড়ির সামনে তার মায়ের শেষকৃত্য সম্পন্ন করেন। কথিত আছে, তখন থেকেই কেরালার কালাদিতে বাড়ির সামনে শেষকৃত্য করার রীতি চালু রয়েছে।

চারধামে মঠ স্থাপন-

আদি গুরু শঙ্করাচার্যই দেশের চার দিকে মঠ প্রতিষ্ঠা করেছিলেন, যার মধ্যে রয়েছে গোবর্ধন, পূর্বে জগন্নাথপুরী (উড়িষ্যা), পশ্চিমে দ্বারকা, শারদামঠ (গুজরাট), উত্তরে জ্যোতির্মঠ, বদ্রিধাম (উত্তরাখণ্ড), শৃঙ্গেরী মঠ। , রামেশ্বরম (তামিলনাড়ু) দক্ষিণে আদি শঙ্করাচার্যই এই চারটি মঠে সবচেয়ে যোগ্য শিষ্যদের মথাধীশ হিসাবে নিযুক্ত করার প্রথা শুরু করেছিলেন, তখন থেকেই এই মঠের মথাধীশদের শঙ্করাচার্য উপাধি দেওয়া হয়।

Share this article
click me!