সাড়ে ৭ মিনিটের জন্য ঘুটঘুটে অন্ধকারে ঢেকে যাবে পৃথিবী, বিরল দৃশ্যের সাক্ষী থাকবে দেশ

৮ এপ্রিল রাত ৯টা ১২ মিনিট থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ শুরু হবে। মধ্য রাত ১ টা ২৫ মিনিট অবধি স্থায়ী হবে সেই গ্রহণ। মোট ৪ ঘণ্টা ১৩ মিনিট অবধি স্থায়ী হবে এই গ্রহণ।

Parna Sengupta | Published : Apr 8, 2024 3:42 AM IST / Updated: Apr 08 2024, 09:21 AM IST

আজ অর্থাৎ সোমবার ৮ই এপ্রিল হতে চলেছে ২০২৪ সালের প্রথম সূর্য গ্রহণ। তবে এই সূর্য গ্রহণ প্রতি বছর হওয়া সাধারণ সূর্যগ্রহণ নয়। এটি একটি বিরল গ্রহণ, যেখানে সম্পূর্ণ ঢাকা পড়বে সূর্য। অন্ধকার হয়ে যাবে পৃথিবী। এটিকে পূর্ণ গ্রাস সূর্যগ্রহণ বলে। ৫১ বছর বাদে প্রথমবার এমন ঘটনা ঘটতে চলেছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ৮ এপ্রিল রাত ৯টা ১২ মিনিট থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ শুরু হবে। মধ্য রাত ১ টা ২৫ মিনিট অবধি স্থায়ী হবে সেই গ্রহণ। মোট ৪ ঘণ্টা ১৩ মিনিট অবধি স্থায়ী হবে এই গ্রহণ। এই গ্রহণ চলাকালীনই একটা সময়ে চাঁদ পৃথিবী ও সূর্যের ঠিক মাঝখানে চলে আসবে। চাঁদ, সূর্য ও পৃথিবী একই সমান্তরাল রেখায় থাকায়, সূর্যালোক সম্পূর্ণ আটকে যাবে। পৃথিবীর বুকে এক ফোঁটাও সূর্য কিরণ পড়বে না।

এর আগে ১৯৭৩ সালে এমন বিরল ঘটনা ঘটেছিল। আফ্রিকা মহাদেশে দীর্ঘ সময়ের জন্য অন্ধকার হয়ে গিয়েছিল দিনের বেলাতেই। এবার বিরলতম দিনের আজ সাক্ষী হতে চলেছেন সবাই। সোমবার অত্যাশ্চর্য এক ঘটনা ঘটতে চলেছে। দিনের বেলাই অন্ধকার নামবে পৃথিবীতে। উধাও হয়ে যাবে সূর্য। আর সূর্য না থাকলে, স্বাভাবিকভাবেই অন্ধকার হবে পৃথিবী। গোটা পৃথিবীই এই বিরল দৃশ্যের সাক্ষী থাকবে কয়েক ঘণ্টার জন্য। কিছু কিছু দেশে তো সম্পূর্ণ অন্ধকার হয়ে যাবে।

এই সূর্য গ্রহণের কারণে মোট সাড়ে ৭ মিনিট সূর্য দেখা যাবে না। তবে সূর্য গ্রহণের আসল খেলা দেখা যাবে আমেরিকায়। ভারতে মধ্য রাত হলেও, সূর্য গ্রহণের সময় আমেরিকায় দিন হওয়ায়, সকালেই ঘুটঘুটে অন্ধকার নামবে। ৪ মিনিট ২৮ সেকেন্ড চাঁদ, সূর্য ও পৃথিবী একই সমান্তরাল রেখায় থাকায় উত্তর আমেরিকায় দিনের বেলাতেই রাত নামবে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Read more Articles on
Share this article
click me!