বসন্ত পঞ্চমীতে সরস্বতীর বন্দনায় মেতে উঠেছে শিক্ষার্থীরা, জেনে নিন আজ কী করবেন আর কী করবেন না

এই উত্সব উত্তর ভারতে খুব আড়ম্বরপূর্ণভাবে পালিত হয়। এদিন থেকেই আবহাওয়া মনোরম হয় এবং গাছ-গাছালিতে নতুন ফল ও ফুল আসতে শুরু করে সরস্বতীর পূজা

 

Web Desk - ANB | Published : Jan 26, 2023 4:01 AM IST

আজ পালিত হচ্ছে বসন্ত পঞ্চমীর উৎসব। যে কোনও নতুন কাজ শুরু করার জন্য বসন্ত পঞ্চমীর উৎসব অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই উত্সব উত্তর ভারতে খুব আড়ম্বরপূর্ণভাবে পালিত হয়। এদিন থেকেই আবহাওয়া মনোরম হয় এবং গাছ-গাছালিতে নতুন ফল ও ফুল আসতে শুরু করে।

সরস্বতীর পূজা এই দিনে বিদ্যার দেবী মা সরস্বতীর পূজা করা হয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, বসন্ত পঞ্চমীর দিনে বিদ্যার দেবী সরস্বতীর জন্ম হয়েছিল। বসন্ত পঞ্চমীর দিনে কিছু কাজ করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়, যেখানে কিছু কাজ নিষিদ্ধ। চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

বসন্ত পঞ্চমীতে এই কাজটি করুন-

বসন্ত পঞ্চমীর দিন ভোরে ঘুম থেকে উঠে স্নান করে হলুদ কাপড় পরুন। এরপর পদ্ধতি অনুসারে মা সরস্বতীর পূজা করতে হবে। তাদের হলুদ ফুল নিবেদন করুন। যে সব শিশুর মন পড়াশোনায় ব্যস্ত নয় বা পড়াশোনায় একটু দুর্বল, তারা বসন্ত পঞ্চমীর দিন বাড়িতে মা সরস্বতীর ছবি, মূর্তি বা মূর্তি নিয়ে আসুন।

বসন্ত পঞ্চমীর দিন হলুদের টিকা লাগাতে হবে। এই দিনে পিতৃ তর্পণ করাও শুভ বলে মনে করা হয়। মা সরস্বতীর কৃপায় শিক্ষার্থীদের মধ্যে একাগ্রতা আসে। বসন্ত পঞ্চমীর দিনে প্রেম ও কাজের দেবতা কামদেবেরও পূজা করা হয়। বিশ্বাস করা হয় এই দিনে কামদেব ও রতি স্বর্গ থেকে পৃথিবীতে আসেন। তাই বিয়ে সংক্রান্ত শপিং করতে চাইলে আজই করুন।

বসন্ত পঞ্চমীতে এই কাজটি করবেন না-

বসন্ত পঞ্চমীতে দেরী পর্যন্ত ঘুমানো উচিত নয়। এতে মাতৃদেবীর আশীর্বাদ পাওয়া যায় না। এই দিনে মাংস-অ্যালকোহল খাওয়া উচিত নয় এবং প্রতিশোধমূলক জিনিস থেকে দূরে থাকা উচিত। বসন্ত পঞ্চমীর দিনে ব্রহ্মচর্য পালন করতে হবে। এই দিনে গাছপালা কাটাও নিষিদ্ধ। কাউকে গালি দেওয়া থেকে বিরত থাকুন। বসন্ত পঞ্চমীর দিনটি বিদ্যার দেবী সরস্বতীর দিন, তাই এই দিনে ভুল করেও কলম, কাগজ, ওষুধ বা শিক্ষা সংক্রান্ত জিনিসের অবমাননা করা উচিত নয়। এতে মা সরস্বতী রেগে যান।

Share this article
click me!