Kali Puja: কালীপুজোর দিন এই কাজগুলি করলে বাড়ি থেকে অশুভ শক্তি বিদায় নেবে

মা কালীর আরাধরণা মঙ্গলময়। কারণ মা কালীই অশুভ শক্তির নিধন করেছিলেন।

 

Saborni Mitra | Published : Nov 10, 2023 4:55 PM IST

কালীপুজোর প্রস্তুতি তুঙ্গে। কার্তিক মাসে অমাবস্যা তিথিতে হয় কালীপুজো। এই পুজোর মূল কথাই হল অশুভ শক্তির বিদায়। কালীপুজো অনেকে বাড়িতে করেন। অনেকেই আবার করেননি। কিন্তু মা কালীর আরাধরণা মঙ্গলময়। কারণ মা কালীই অশুভ শক্তির নিধন করেছিলেন। যাইহোক কালীপুজোর দিনে কয়েকটি কাজ করলে অবশ্যই শুভ ফল পাওয়া যায হিন্দু বাস্তু শাস্ত্র অনুযায়ী এই তিনটি কাজগুলি করলে বাড়ি থেকে অশুভ শক্তি বিদায় নেয়।

১. কালীপুজোর দিন আর তার আগের দিন অর্থাৎ যেদিন আমরা বাড়িতে ১৪ প্রদীপ জ্বালাই সেই দিন সন্ধ্যাবেলা কিছুটা কাঁচা দুধের সঙ্গে মধু মিশিয়ে নিন। সেটি বাড়ির সর্বত্র ছড়িয়ে দিন। শাস্ত্র পণ্ডিতদের মতে এটি বাড়ি থেকে অশুভ শক্তি দূর করে।

২. কালীপুজের আগে দুর্গাপুজোর মতই ঘরবাড়ি পরিষ্কার করুন। মনে করা হয় বাড়িঘর পরিচ্ছন্ন রাখলে অশুভ শক্তি বা নেগেটিভ এনার্জি প্রবেশ করতে পারে না। কালীপুজের দিনে মালক্ষ্মী, নারায়ণ আর ভগবান শিবের আরাধনা অবশ্যই করবেন।

৩. কালী পুজো আর তার আগের দিন বাড়িতে বাতি দিলে একটা বাতি অবশ্যই ফুল দিয়ে সাজিয়ে দিন। ফুল বাড়িতে শুভ শক্তি বা পজেটিভ এনার্জি নিয়ে আসে।

৪. কালীপুজোর দিন বাড়িতে কিছু বাজি অবশ্যই পোড়ান।

৫. কালীপুজোর দিন নিরামিষ খাবার খান। এই অমাবশ্যা তিথি গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় জ্যোতিষশাস্ত্রে।

কালীপুজো অনেকের কাছেই আলোর উৎসব। তাই এই দিন নিজের ঘর কখনই অন্ধকার রাখবেন না। আলো দিয়ে সাজিয়ে রাখুন। ঠাকুর ঘর আর রান্না ঘরেও আলো দেবেন।

 

Share this article
click me!