বাংলার এই ঐতিহ্যবাহী শারদীয়া দুর্গাপূজা, কলকাতায় ঠিক কবে থেকে শুরু হয়েছিল জানেন?

কলকাতার দুর্গাপূজা শুধু ধর্মীয় উৎসব নয়, এটি ঐতিহ্য, সংস্কৃতি এবং আনন্দের অনন্য মিলন। জাতিসংঘের স্বীকৃতি এই উৎসবকে আন্তর্জাতিক মর্যাদা দিয়েছে।

deblina dey | Published : Sep 29, 2024 6:30 AM IST

কলকাতায় বাঙালিদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। দুর্গাপূজা হল কলকাতার সবচেয়ে বড় ধর্মীয় উৎসব কারণ, কলকাতা প্রধানত আনন্দের শহর, এই জন্যেই তো এর আরেক নাম সিটি এফ জয়। বর্তমান কলকাতার প্রাচীনতম দুর্গাপূজা বরিশায় সাবর্ণ রায় চৌধুরীর বাড়িতে অনুষ্ঠিত হয়। কলকাতার দ্বিতীয় প্রাচীনতম দুর্গাপূজা হল শোভাবাজার রাজবাড়ির পূজা। বারোয়ারি বা সর্বজনীন পূজা বিংশ শতাব্দীতে কলকাতায় জনপ্রিয় হয়ে ওঠে।

কলকাতায় প্রায় ৩০০০ টি পুজোর আয়োজন করা হয়। এছাড়া বিভিন্ন পুরাতন বাড়িতেও দুর্গাপূজা হয়। দুর্গাপূজার সময় আলোয় সাজানো হয় কলকাতা শহর। বেশিরভাগ অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান চারদিন বন্ধ থাকবে। রাতে বিভিন্ন মণ্ডপে স্থাপিত প্রতিমা দেখতে নগরবাসীর ভিড় জমায় মণ্ডপে মণ্ডপে। দুর্গাপুজোর সময় আইনশৃঙ্খলা বজায় রাখতে কলকাতা পুলিশের একটি বিশেষ টাস্ক ফোর্স নিয়োগ করা হয় প্রতি বছর। কলকাতার দুর্গাপূজাকে পূর্ব গোলার্ধের রিও কার্নিভাল বলা হয়।

Latest Videos

দুর্গা প্রতিমা-

বেলুড় মঠের দুর্গা প্রতিমা-

কলকাতা ও বাংলার প্রধান ও প্রাণের এই উৎসব আন্তর্জাতিক মঞ্চে আলোড়ন তুলেছে। জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা-ইউনেস্কো বাঙালি হিন্দুদের এই উৎসবকে 'মানবতার অধরা সাংস্কৃতিক ঐতিহ্য'-এর তালিকায় অন্তর্ভুক্ত করেছে। ১৫ ডিসেম্বর ২০২১-এ প্যারিসে অনুষ্ঠিত আধুনিক বিশ্ব সংস্কৃতির সুরক্ষার জন্য ইউনেস্কোর আন্তঃসরকারি কমিটির ১৬ তম সম্মেলনে কলকাতার দুর্গা পূজার অন্তর্ভুক্তি স্বীকৃত হয়েছে।

১৬১০ সাল থেকে, সাবর্ণ রায় চৌধুরী পরিবার বড়িশায় তাদের জন্মস্থানে দুর্গা পূজার আয়োজন করে আসছে। এটি সম্ভবত কলকাতার প্রাচীনতম দুর্গোৎসব। বর্তমানে এই পরিবারের সাত সদস্যের বাড়িতে সাতবার দুর্গাপূজা পালিত হয়। এর মধ্যে ছয়টি বড়িশায় এবং বিরাট পুজোর আয়োজন হয়ে থাকে এই বনেদী বাড়িতে। ১৭৫৭ সালে, নবকৃষ্ণ দেব শোভাবাজার রাজবাড়িতে দুর্গাপূজা শুরু করেন। তাঁর নির্দেশে দুর্গাপূজা পরবর্তীকালে কলকাতার ধনী বাবু সম্প্রদায়ের একটি স্ট্যাটাস সিম্বল হয়ে ওঠে। এই সমস্ত পূজায় শাস্ত্রচার গৌণ বিষয় হয়ে ওঠে। পূজায় আমন্ত্রিত ইংরেজ অতিথির সংখ্যা যত বেশি, পূজার মর্যাদা তত বেশি।

দেবতার সামনে মুসলিম বাইজি নৃত্য হবে। ব্রিটিশরা এসে নাচবে, উইলসন হোটেল থেকে গরুর মাংস এবং শুয়োরের মাংস খাবে এবং মদ্যপানের পার্টি করবে। রানি রাসমণি এই প্রথার বিরুদ্ধে গিয়ে জানবাজারের বাড়িতে দুর্গাপূজা শুরু করেন। ব্রিটিশ অতিথিদের আপ্যায়ন করার পরিবর্তে, তিনি তার প্রজাদের বিনোদনের জন্য তীর্থযাত্রার আয়োজন করেছিলেন। ১৮৬১ সালে তার মৃত্যুর পর, রানীর জামাইরা রানীর মতোই তাদের নিজ নিজ বাড়িতে দুর্গা পূজার আয়োজন শুরু করেন। কলকাতার আরও অনেক বাড়িতেই এই ভাবে পালিত হয় দুর্গাপূজা।

বিংশ শতাব্দীর প্রথম দিকে কলকাতায় বারোয়ারি দুর্গাপূজা শুরু হয়। ১৯১০ সালে, ভবানীপুর সনাতন ধর্মশিনী সভার বলরাম বোস ঘাট রোড, ভবানীপুরে বারোয়ারি দুর্গা পূজার আয়োজন করা হয়েছিল। আজও এই পূজা করা হয়। তারপর ১৯১১ সালে শ্যামপুকুরের আদি সার্বজনীন, ১৯১৩ সালে শ্যামবাজারের শিকদারবাগান, ১৯১৯ সালে নেবুবাগান অর্থাৎ বর্তমান বাগবাজার সার্বজনীন এবং ১৯২৬ সালে সিমলা বিজয় সমিতির বারোয়ারি দুর্গাপূজা শুরু হয়। ২০০৮ সালের হিসাব অনুযায়ী, কলকাতায় দুই হাজারেরও বেশি বারোয়ারি পূজা অনুষ্ঠিত হয়।

বড়িশা ক্লাব-

১৯৮৫ সাল থেকে, এশিয়ান পেইন্টস অথরিটি কলকাতার দুর্গা পূজা কমিটিগুলিকে পুরস্কার দেওয়ার অনুশীলন শুরু করেছে। এই পুরস্কারকে বলা হয় এশিয়ান পেইন্টস শারদ সম্মান। পরে আরও অনেক ব্যবসায়িক প্রতিষ্ঠান "শারদ সম্মান" বা দুর্গাপূজা পুরস্কার চালু করে।

কলকাতার বেশিরভাগ দুর্গা প্রতিমা তৈরি হয় উত্তর কলকাতার কুমারটুলি এলাকায়। কুমোরটুলি দুর্গা প্রতিমা তৈরি এবং কলকাতায় দুর্গা পূজার প্রস্তুতির সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। কুমোরটুলি শিল্পীদের দুর্গা প্রতিমার বিশেষ খ্যাতি রয়েছে। বর্তমানে কুমোরটুলির দুর্গা প্রতিমা আমেরিকা, ইউরোপ ও আফ্রিকার প্রবাসী বাঙালিদের কাছে সরবরাহ করা হয়।

১৯৮৯ সালে, অমরনাথ ঘোষের তৈরি প্রথম শোলা দুর্গা প্রতিমা পাঠানো হয়েছিল সুইডেন, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া এবং নাইজেরিয়ায়। মাত্র তিন কিলোগ্রাম ওজনের এই মূর্তিগুলো আকাশপথে পাঠানোর জন্য আদর্শ ছিল। ২০০৬ সালে, কুমারটুলি থেকে ১২,৩০০ টি দুর্গা প্রতিমা সরবরাহ করা হয়েছিল। কলকাতার পটুয়াপাড়া থেকে প্রতি বছর বিশ্বের ৯৩টি দেশে প্রতিমা পাঠানো হয়। আজ এই সংখ্যা আরও বেড়েছে।

কুমোরটুলির প্রতিমা শিল্পীদের অনেকেই দারিদ্র্যের মধ্যে দিন কাটাচ্ছেন। কুমোরটুলির সবচেয়ে জনপ্রিয় প্রতিমা শিল্পী হলেন মোহনবাসী রুদ্রপাল এবং তার দুই ছেলে সনাতন রুদ্রপাল এবং প্রদীপ রুদ্রপাল, রাখাল পাল, গণেশ পাল, অলোক সেন, কার্তিক পাল, কেন পাল প্রমুখ। আধুনিক সময়ে 'থিম আর্টিস্ট'-এর উন্মাদনা থাকা সত্ত্বেও, কর্ণধার। ঐতিহ্যবাহী প্রতিমা এখনও কুমোরটুলির কুমোরদের কাছ থেকে তৈরি প্রতিমা পায়।

পুরুষ ছাড়াও কুমোরটুলিতে প্রায় ৩০ জন মহিলা প্রতিমা শিল্পী রয়েছেন। এদের মধ্যে মেন্তি পাল, সোমা পাল, কাঞ্চি পাল ও চম্পরানী পাল বিশেষভাবে উল্লেখযোগ্য। তারা দীর্ঘদিন ধরে প্রতিমা তৈরির শিল্পের সঙ্গে যুক্ত। কুমারটুলি অঞ্চলটি ১৯৩৩ সালে তার সর্বজনীন দুর্গাপূজা শুরু করে। কুমোরটুলি সর্বজনীনের মূর্তিটির নির্মাতা ছিলেন সেই যুগের বিখ্যাত প্রতিমা শিল্পী গোপেশ্বর পাল।

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৯ সেপ্টেম্বর রবিবার এই রাশির শারীরিক কষ্ট বৃদ্ধি পেতে পারে, দেখুন জ্যোতিষ কথা
ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News