Durga Puja 2023: এই বছরের শারদীয়া দুর্গোৎসবের মহালয়া থেকে বিজয়া দশমীর দিন ক্ষণ

মা আসছেন, এই একটি বিষয়ে বাঙালির আবেগ সবচেয়ে বেশি জড়িয়ে থাকে। ইতিমধ্যেই পুজো পুজো গন্ধ ছড়িয়ে পড়েছে চারিদেক। ইতিমধ্যেই শপিং মলে-এর পুজোর শপিং শুরু হয়ে গিয়েছে। ২০২৩ সালের বিশেষ এই দিনের অপেক্ষা কবে শেষ হচ্ছে দেখে নিন এক নজরে

deblina dey | Published : Sep 7, 2023 8:36 AM IST / Updated: Sep 09 2023, 11:17 AM IST

Durga Puja 2023: শরতের আকাশে ভেসে থাকা সাদা মেঘ জানান দিচ্ছে 'মা' আসছে। আর মাত্র হাতে গোনা কয়েকটা দিনের অপেক্ষা। মাঠে ঘাটে কাশ ফুল জানান দিয়ে যায় ঘরে মেয়ের আসার সময় হয়েছে। সেই আনন্দ মেতে উঠে শহর কলকাতা-সহ গোটা বাংলা। কলকাতার অলিতে গলিতে শুরু হয়ে গিয়েছে পুজোর থিমের লড়াই, মানুষের ঢল নামে রাস্তায় একবার মাতৃ দর্শণের জন্য। সারা বছর পরিবার ছেড়ে বিদেশে থাকা মানুষটিও, এই বিশেষ সময়ে পরিবারের সঙ্গে কাটানোর আপ্রাণ চেষ্টা চালিয়ে যান। বাঙালির শ্রেষ্ঠ উৎসব বলে কথা। তাই পুজোর প্ল্যানের আগে ২০২৩ সালের দুর্গাপুজো নির্ঘন্ট দেখে নিন এক নজরে-

২০২৩ সালে দেবীর আগমন ও গমন দুই ঘটকে- যার অর্থ ছত্রভঙ্গ।

মহালয়া-

মহালয়া মানেই দুর্গাপুজোর শুরু। ভোরবেলা রেডিওতে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় চন্ডীপাঠ সকলের মনে পুজোর গন্ধ ছড়িয়ে দিয়ে যায়। আর সেই দিন থেকেই শুরু হয়ে যায়। ২০২৩ সালের মহালয়া হবে ২৬ কার্তিক ১৪৩০, ১৪ অক্টোবর ২০২৩ শনিবার।

মহাপঞ্চমী

এই বছরে ২০২৩ সালের এই দিনে সমস্ত প্যান্ডেলে মা এসে পড়েন। রাস্তায় ছোট থেকে বড় সমস্ত মানুষের ঢল, একবার মায়ের দর্শণের জন্য। ২০২৩ সালের মহাপঞ্চমী ১ কার্তিক ১৪৩০, ১৯ অক্টোবর ২০২৩ বৃহস্পতিবার।

মহাষষ্ঠী

এই দিনে হয় মায়ের বোধন। অন্য বছর এই দিনে চারিদিকে আলোর সাজে ঘরের মেয়ে উমার বন্দনায় ব্যস্ত বাঙালি। নতুন জামা আর শিউলির গন্ধে প্রকৃতি নিয়েছে এক অন্য রূপ। ২০২৩ সালের মহাষষ্ঠী ২ কার্তিক ১৪৩০, ২০ অক্টোবর ২০২৩ শুক্রবার।

মহাসপ্তমী

অন্য বছর এই সময়ে প্রায় বেশিরভাগ প্যান্ডেলের ঠাকুর দেখা হয়ে গিয়েছে। বন্ধু ও পরিবারের সঙ্গে আড্ডা, খাওয়া-দাওয়া, নতুন কাপড় সবকিছু মিলিয়ে এদিনে পুজোর আনন্দ এক অন্য মাত্রা নেয়। নবপত্রিকা স্নানের মধ্যে দিয়ে এ বছরের মহাসপ্তমী পালিত হবে ২০২৩ সালের কার্তিক ৩ অগ্রহায়ণ ১৪৩০, ২১ অক্টোবর ২০২৩ শনিবার।

মহাঅষ্টমী

এ দিনে মহাঅষ্টমীরকল্পারম্ভ। এ দিন হবে সন্ধিপুজো ও কুমারী পুজোর তিথি। ২০২৩ সালের মহাঅষ্টমী ৪ কার্তিক ১৪৩০, ২২ অক্টোবর ২০২৩ রবিবার।

মহানবমী

এই দিনটি থেকেই শুরু হয়ে যায় মন খারাপের পালা। ঘরের মেয়ের ফিরে যাওয়ার সময় হয়ে এল। এই দিনের রাতের পর থেকই আনন্দ মিলে মিশে যায় বিদায়ের সুরে। ২০২৩ সালের মহানবমী ৫ কার্তিক ১৪৩০, ২৩ অক্টোবর ২০২৩ সোমবার

বিজয়া দশমী

এই দিনেই, বছরের মতো মা উমাকে বিদায় জানানোর পালা। অপেক্ষা আরও এক বছরের। সিঁদুর খেলা, বিসর্জন সব কিছু মিলিয়ে কোথায় যেন মন খারাপের মধ্যেও আশা থাকে আগামী বছর আবার ফিরে আসবে ঘরের মেয়ে। ২০২৩ সালের বিজয়া দশমী ৬ কার্তিক ১৪৩০, ২৪ অক্টোবর ২০২৩ মঙ্গলবার।

 

Read more Articles on
Share this article
click me!