পতিতালয়ের মাটি দিয়ে কেন মা দুর্গার প্রতিমা তৈরি করা হয়! এটা কি নারী শক্তি না সম্মানের প্রতীক?

দুর্গাপূজার সময়, মা দুর্গার প্রতিমা তৈরিতে পতিতাদের উঠোনের মাটি ব্যবহার করা হয়। এই প্রথা কেন? জেনে নিন এর পেছনের পৌরাণিক ও সামাজিক তাৎপর্য।

deblina dey | Published : Oct 5, 2024 6:17 AM IST / Updated: Oct 05 2024, 11:49 AM IST

Durga Puja 2024: শারদীয়া দেবীপক্ষ ৩ অক্টোবর থেকে শুরু হয়েছে এবং এই উত্সবটি ১২ অক্টোবর ২০২৪-এ বিজয়াদশমীর সঙ্গে শেষ হবে। শারদীয়া দেবীপক্ষর ৯ দিন আদিশক্তি মা ভগবতীর উপাসনার জন্য উৎসর্গ করা হয়। তাই একে দুর্গাপূজাও বলা হয়।

দুর্গাপূজার সময়, মা দুর্গার প্রতিমা মন্দির, বড় পূজা প্যান্ডেল এবং প্রতিটি বাড়িতে স্থাপন করা হয় এবং পুরো ৯ দিন ধরে ভক্তি সহকারে পূজা করা হয়। কিন্তু জানেন কি দুর্গাপুজোর জন্য যে মা দুর্গার প্রতিমা তৈরি হয় তাতে পতিতাদের উঠোনের মাটি ব্যবহার করা হয়।

Latest Videos

মাথা নিচু করে পতিতার কাছ থেকে মাটি চেয়ে নারী শক্তিকে সম্মান করা।

মনে করা হয়, পতিতালয়ের আঙিনার মাটি মা দুর্গার মূর্তির জন্য ব্যবহার না করলে প্রতিমা অসম্পূর্ণ বলে বিবেচিত হয়। শুধু তাই নয়, কোনও পুরোহিত বা ভাস্কর যদি পতিতালয়ে গিয়ে মূর্তি তৈরির জন্য মাটি চান, তাহলে তার মন পরিষ্কার ও সৎ হতে হবে। সেই সঙ্গে মাথা নিচু করে পতিতার কাছ থেকে মাটি চাওয়া হয়। এরপর যখন পতিতা তার উঠান থেকে মাটি দেয়, তখন তা থেকে মা দুর্গার মূর্তি তৈরি করে মূর্তিটিকে সম্পূর্ণ বলে ধরা হয়।

পতিতাদের সামনে মাথা নত করা এই বার্তা দেয় যে নারী শক্তির রূপে তারাও সমাজে সমান মর্যাদা পেয়েছে। আসুন জেনে নেই ডাঃ অনীশ ব্যাস, পরিচালক, জ্যোতিষী, পাল বালাজি জ্যোতিষ ইনস্টিটিউট, জয়পুর, যোধপুর, পতিতালয়ের আঙিনার মাটি থেকে মা দুর্গার মূর্তি তৈরির কারণ কী।

তাই পতিতালয়ের মাটি পবিত্র

জ্যোতিষ ব্যাখ্যা অনুসারে যে বাড়ির মহিলাকে লক্ষ্মী স্বরূপা হিসাবে বিবেচনা করা হয়। মানে লক্ষ্মী রূপে। এমতাবস্থায় একজন পুরুষ যখন তার স্ত্রীকে ছেড়ে বেশ্যার কাছে যায়, তখন সেই পুরুষ তার সমস্ত ভালো কাজ তার নিজের আঙিনায় রেখে যায়। তাই পতিতাদের উঠোনের মাটি পবিত্র হয়ে ওঠে। পতিতালয়ে প্রবেশকারী প্রতিটি মানুষই পাপের শরীক হয়।

পতিতালয়ের আঙিনার মাটির পাশাপাশি প্রতিমার জন্য এসব জিনিসও দরকার।

দুর্গাপূজার জন্য মা দুর্গার প্রতিমা তৈরি করতে পতিতালয়ের আঙিনার মাটির সঙ্গে অন্যান্য জিনিসের প্রয়োজন হয় এবং এগুলো প্রতিমা তৈরির জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। এ সব ছাড়া প্রতিমা সম্পূর্ণ হয় না। অনীশ ব্যাস জানালেন, পতিতালয়ের আঙিনার মাটির পাশাপাশি গঙ্গার পাড়ের মাটি, গোমূত্র ও গোবরও মা দুর্গার প্রতিমা তৈরিতে ব্যবহার করা হয়। প্রতিমা তৈরিতে এসব জিনিস ব্যবহারের প্রথা বহু শতাব্দী ধরে চলে আসছে।

পুরাণ কি

পৌরাণিক ও জনপ্রিয় কাহিনী অনুসারে, একবার কিছু পতিতা স্নানের জন্য গঙ্গা নদীতে যাচ্ছিল। তারপর তার চোখ পড়ে একজন কুষ্ঠরোগীর উপর যে গঙ্গার তীরে বসে আছে এবং পাশ দিয়ে যাওয়ার সময় সে লোকদের অনুরোধ করে যেন তাকে গঙ্গায় স্নান করতে দেয়। কিন্তু মানুষ কুষ্ঠরোগীর দিকেও তাকাচ্ছিল না, তাকে গোসল দিতে ভুলে যায়। তখন বেশ্যারা তার প্রতি করুণা করে এবং কুষ্ঠরোগীকে গঙ্গায় স্নান করিয়ে দেয়। সেই কুষ্ঠ রোগী আর কেউ নন, স্বয়ং ভগবান শিব।

ভগবান শিব পতিতাদের প্রতি সন্তুষ্ট হয়ে তাঁর আসল রূপে আসেন এবং তাদের কাছে বর চাইতে বলেন। তখন পতিতারা বলল আমাদের উঠোনের মাটি দিয়ে মা দুর্গার মূর্তি তৈরি করতে হবে। ভগবান শিব পতিতাদের এই বর দিয়েছিলেন। এরপর গঙ্গার তীরের মাটির পাশাপাশি পতিতাদের আঙিনা থেকে মা দুর্গার মূর্তি তৈরির প্রথা শুরু হয়, যা আজও চলছে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'পার্থ ভৌমিকের নির্দেশে অর্জুনের উপর এই হামলা' বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর | Suvendu Adhikari
'শুধু পুজোটা যাক, এদের সব দুর্নীতি ফাঁস করব' কাদের উদ্দেশ্যে বললেন শুভেন্দু? Suvendu Adhikari
কুলতলিতে ধুন্ধুমার, ভাঙচুর করা হল থানা, জ্বালানো হল বাইক, কেন এই পরিস্থিতি? Kultali Incident
Mamata Banerjee Live: দক্ষিণ কলকাতার এক গুচ্ছ দুর্গাপুজোর উদ্বোধনে মমতা, দেখুন সরাসরি
ত্রাতার ভূমিকায় Bharati Ghosh! Ghatal-এর Mansuka বন্যা কবলিত মানুষদের পাশে সর্বভারতীয় মুখপাত্র