এই জিনিসগুলি ছাড়া ভগবান গণেশের পূজা অসম্পূর্ণ, এখন থেকে সম্পূর্ণ প্রস্তুতি নিন যাতে কিছু বাদ না যায়

পুজোয় অন্তর্ভুক্ত করার জন্য কোনও না কোনও জিনিস রেখে দেওয়া হয়। গণেশ চতুর্থীর বিশেষ পুজোর জন্য আগে থেকে কী কী প্রস্তুতি নেওয়া উচিত তা নোট করুন।

 

deblina dey | Published : Sep 4, 2024 3:00 AM IST

Ganesh Chaturthi 2024: গণেশ চতুর্থীর উত্সব ঘনিয়ে আসছে। এই দিনে ভগবান গণেশের পূজা করা হয় এবং লোকেরা তাদের বাড়িতে গণপতি স্থাপন করে। যদিও প্রতিটি শুভ কাজের আগে গণেশের পূজা করা হয়, গণপতি বিশেষ করে গণেশ চতুর্থীতে পূজা করা হয়। ভগবান গণেশের পূজা করার সঠিক পদ্ধতি কী এবং এই সময়ে আপনার কী কী জিনিস লাগবে তা জানা খুবই গুরুত্বপূর্ণ। অনেক সময় দেখা গিয়েছে যে সমস্ত প্রস্তুতি নেওয়ার পরেও, পুজোয় অন্তর্ভুক্ত করার জন্য কোনও না কোনও জিনিস রেখে দেওয়া হয় এবং এটি পুজোর পরে বিঘ্ন ঘটায়। এমন পরিস্থিতিতে, গণেশ চতুর্থীর বিশেষ পুজোর জন্য আগে থেকে কী কী প্রস্তুতি নেওয়া উচিত তা নোট করুন।

এই বছর ৭ সেপ্টেম্বর গণেশ চতুর্থী পড়ছে। এদিন অনেক জায়গায় মানুষ গণপতিকে বাড়িতে নিয়ে আসে। দীর্ঘদিন ধরে এই পূজা চলে এবং কয়েকদিন বাড়িতে গণপতি পূজা করার পর মানুষ প্রতিমা বিসর্জন করে। অনন্ত চতুর্দশীর দিনে গণেশ বিসর্জন করা হয়। মহারাষ্ট্রে গণেশ উৎসবের জাঁকজমক অন্যভাবে দেখা যায়। আসুন জেনে নিই গণেশের পূজার সময় কী কী বিষয় মাথায় রাখা জরুরি।

Latest Videos

এটি মোট বিষয়বস্তু বলে মনে হচ্ছে

ভগবান গণেশের মূর্তি-

প্রথমে গণেশের মূর্তি আনতে হবে। এই সময়ে, মনে রাখবেন যে এটি কয়েক দিনের মধ্যে নিমজ্জিত হবে। এমন পরিস্থিতিতে পরিবেশবান্ধব গণপতি প্রতিমা নিয়ে আসুন যাতে বিসর্জনের সময় পরিবেশের কোনও সমস্যা না হয়।

মূর্তি স্থাপনের জায়গা-

ভগবান গণেশের মূর্তি স্থাপনের জন্য একটি পিড়ি বা প্ল্যাটফর্মও প্রয়োজন। ঈশ্বরের স্থান উপরে এবং তাকে মাটিতে রাখা উচিত নয়। তাদের স্থাপনের জন্য একটি সঠিক এবং পরিষ্কার জায়গা থাকা বাধ্যতামূলক।

ফুলদানি-নারকেল-

পুজোর সময় ঘট ও নারকেলেরও প্রয়োজন হয়। প্রতিমার কাছে একটি ঘটও স্থাপন করা হয়েছে। ঘটের উপরে নারকেল রাখা হয় এবং আমের পাতাও রাখা হয়।

লাল কাপড়

পুজোর সময় লাল কাপড়ের গুরুত্ব অনেক। দেবতাকে স্থাপন করার সময় তার গায়ে লাল কাপড় পরানো হয়।

মূলা পাতা-

মূলা পাতা বিশেষ করে ভগবান গণেশকে নিবেদন করা হয়। এটি তাদের খুব প্রিয় এবং বলা হয় যে ঈশ্বরকে মূলা পাতা নিবেদন করলে তাদের সুখ হয়।

পঞ্চামৃত-মোদক-

ভগবানকে নিবেদনের জন্য পঞ্চামৃত প্রস্তুত করা হয়। এ ছাড়া ভগবানেরও মোদক লাড্ডু পছন্দ এবং মোদকও ভগবানকে নিবেদন করা হয়। লোকেরা তাদের বাড়িতেও এটি তৈরি করে।

অন্যান্য পুজোর সামগ্রী

এর চারপাশে ফুল, মালা, ধূপ, প্রদীপ, কর্পূর, পান, হলুদ কাপড়, হলুদ সুতো, সুপারি, দূর্বা ঘাস, ধূপকাঠি নৈবেদ্য রাখা হয়।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

কর্মবিরতি অব্যাহত! ‘ভয়ের পরিবেশ’ দূর করার দাবিতে অনড় জুনিয়র চিকিৎসকরা | RG Kar Protest
'CBI-এর রিপোর্টে যা আছে, যেদিন প্রকাশ্যে আসবে...' যা বলেদিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
Rashifal | রাশিফল ১৮ সেপ্টেম্বর : আজ আপনার কপালে কি আছে? দেখুন কি বলছে আজকের রাশিফল
বাপরে! গিলে খেলো আস্ত বাড়ি! পাঁশকুড়ায় হাড়হিম করা ভিডিও, ভয়ঙ্কর কাঁসাই নদী | Purba Medinipur |
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News