জপ করতে গিয়ে বা পুজো করতে বসে চোখ থেকে অনবরত জল পড়ে? জেনে নিন এর কারণ কী

ঈশ্বরকে স্মরণ এবং উপাসনা করার সময় প্রায়ই অনেকের চোখে জল দেখা যায়। বিশেষজ্ঞদের মতে, এটা ঠিক বিশেষ কোনও সমস্যা নয়। এসবের পেছনে লুকিয়ে আছে অনেক রহস্য। এগুলো থেকেও বিভিন্ন সংকেত পাওয়া যায়।

Parna Sengupta | Published : Jan 22, 2024 4:54 PM IST

সনাতন ধর্মে ঈশ্বরের উপাসনা করা খুবই গুরুত্বপূর্ণ। এতে ব্যক্তির বিশ্বাস প্রকাশ পায়, কিন্তু কেউ কেউ যখনই পূজায় বসেন বলেন যে তার চোখে জল আসতে থাকে। ঈশ্বরকে স্মরণ এবং উপাসনা করার সময় প্রায়ই অনেকের চোখে জল দেখা যায়। বিশেষজ্ঞদের মতে, এটা ঠিক বিশেষ কোনও সমস্যা নয়। এসবের পেছনে লুকিয়ে আছে অনেক রহস্য। এগুলো থেকেও বিভিন্ন সংকেত পাওয়া যায়।

পুজোর সময় চোখ থেকে জল আসে কেন?

ভগবানের আরাধনা করতে করতে যদি চোখ থেকে জল পড়তে থাকে, তবে জেনে নিন তা কিসের ইঙ্গিত দেয়। শাস্ত্র অনুসারে, পূজা করার সময় আর্দ্র চোখ, অশ্রু বোঝায় যে আপনার মন ঈশ্বরের কাছে বিচরণ করছে। ভক্তের চোখে জল ঈশ্বরের সাথে সংযোগ নির্দেশ করে।

পূজা করার সময় একাগ্রতার অভাব

আপনি যখন উপাসনার জন্য বসেন এবং হাই তোলেন বা ঘুমের অনুভূতি অনুভব করেন, এর অর্থ হল আপনার মন এবং মনোযোগ ঈশ্বরের দিকে পরিচালিত হচ্ছে না। চিন্তার বিভিন্ন স্রোতে মন সক্রিয়। মানুষের মনে বিভিন্ন চিন্তা ঘুরপাক খায়। যার কারণে ভক্তের মন অস্থির থাকে। মন এক জায়গায় একাগ্র হয় না।

চোখ থেকে অশ্রু

সুখ-দুঃখ উভয় সময়েই চোখ থেকে অশ্রু ঝরতে থাকে, কিন্তু উভয়ের ভিত্তি ভিন্ন। একইভাবে ঈশ্বরের ধ্যান ও উপাসনার সময় কান্না আসা একটি ভিন্ন লক্ষণ দেয়। এই সময়ে অশ্রু আসা ইঙ্গিত দেয় যে আপনি ঈশ্বরের সাথে সরাসরি সংযোগ করছেন। ঈশ্বর আপনাকে কিছু শুভ চিহ্ন দিতে চান। এই বোঝা উচিত. কারণ আপনি যখন ভিতর থেকে ঈশ্বরের ধ্যান করেন, তখন ঈশ্বরের সাথে আপনার সরাসরি যোগাযোগ হয়। এ কারণে চোখ থেকে আপনা-আপনি জল বের হতে থাকে। এটি ইঙ্গিত দেয় যে আপনার পূজা সম্পূর্ণ এবং ইচ্ছা শীঘ্রই পূরণ হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!