Janmashtami 2023: এই জিনিস ছাড়া জন্মাষ্টমীর পূজা অসম্পূর্ণ, এর সঙ্গে সরাসরি সম্পর্ক রয়েছে কৃষ্ণের জন্মের

মাঝরাতে রোহিণী নক্ষত্রে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। এই কারণেই কৃষ্ণ জন্মাষ্টমীর রাতে পূজা করা হয়। এ ছাড়া বাল গোপালের জন্মের পর তাকে স্নান করে নতুন পোশাক পরানো হয়।

Parna Sengupta | Published : Sep 7, 2023 5:25 AM IST

প্রতি বছর ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে কৃষ্ণ জন্মাষ্টমীর উৎসব অত্যন্ত আড়ম্বরে পালিত হয়। এবার স্মার্ত সম্প্রদায়ের লোকেরা ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী উদযাপন করেছে। একই সঙ্গে বৈষ্ণব সম্প্রদায়ের লোকেরা ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমী উদযাপন করছে। প্রতি বছর জন্মাষ্টমীর উৎসবকে কেন্দ্র করে মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা থাকে এবং এই দিনে অবশ্যই অনেক আচার-অনুষ্ঠান রয়েছে। মাঝরাতে রোহিণী নক্ষত্রে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। এই কারণেই কৃষ্ণ জন্মাষ্টমীর রাতে পূজা করা হয়। এ ছাড়া বাল গোপালের জন্মের পর তাকে স্নান করে নতুন পোশাক পরানো হয়। এর পাশাপাশি জন্মাষ্টমীর দিন পূজায় শসা রাখার বিশেষ গুরুত্ব রয়েছে। আসুন জেনে নিই, জন্মাষ্টমীতে শসার গুরুত্ব কী।

কেন শসা এত গুরুত্বপূর্ণ?

শসা ছাড়া কৃষ্ণ জন্মাষ্টমীর পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। বিশেষ করে ডাঁটা সহ শসা এই দিনে অন্তর্ভুক্ত করা উচিত। প্রকৃতপক্ষে, এই শসাটিকে নাভির কর্ডের মতো বিবেচনা করা হয় এবং মায়ের গর্ভ থেকে বেরিয়ে আসার পরে শিশুকে যেভাবে প্লাসেন্টা থেকে আলাদা করা হয়, একইভাবে ডাঁটাযুক্ত শসাকে ডাঁটা থেকে আলাদা করা হয়। আমরা আপনাকে বলি যে এই প্রক্রিয়াটিকে বলা হয় নাভি ছিদ্র। তাই শসা অবশ্যই শ্রী কৃষ্ণ জন্মাষ্টমীর বিশেষ পুজোয় অন্তর্ভুক্ত করা হয়েছে।

এর ফলে ভগবান শ্রী কৃষ্ণের জন্ম হয়

এমন পরিস্থিতিতে শ্রী কৃষ্ণ জন্মাষ্টমীর দিনে শসা নিয়ে জন্ম হয় লাড্ডু গোপালের। এর পাশাপাশি ভক্তরা লাড্ডু গোপালের কাছে শসা রাখেন এবং রাত ১২টার দিকে ডাঁটা থেকে শসা আলাদা করেন। কথিত আছে ডাঁটাটি শসা থেকে আলাদা হয় এবং তারপরে শ্রীকৃষ্ণের জন্ম হয়। তাই এই দিনে পুজোয় শসা অবশ্যই রাখতে হবে। এই শসা পরে প্রসাদ হিসেবে খাওয়া হয়।

গর্ভবতী মহিলাদের অবশ্যই এই প্রসাদ খেতে হবে

পুজোর পর গর্ভবতী মহিলাদের প্রসাদ হিসাবে কাটা শসা অবশ্যই খেতে হবে। এছাড়াও এটি প্রসাদ হিসাবে অন্যান্য মানুষের মধ্যে বিতরণ করা যেতে পারে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, গর্ভবতী মহিলারা যদি এই শসা খান তবে তাদের শ্রীকৃষ্ণের মতো সন্তান হবে। আপনিও প্রসাদ হিসাবে শসা নিবেদন করুন এবং শ্রী কৃষ্ণ জন্মাষ্টমীতে এটি গ্রহণ করুন।

হাতি ঘোড়া পালকি, জয় কানহাইয়া লাল কি- দুদিন ধরে সারা বিশ্বে জন্মাষ্টমীর উৎসব পালন করছেন কানহার ভক্তরা। লাড্ডু গোপালের বিশেষ পূজা হয় এই দিনে। আপনিও যদি আজ আপনার বাড়িতে লাড্ডু গোপাল স্থাপন করে থাকেন, তবে অবশ্যই পুজোর ভোগে শসা নিবেদন করুন। তবেই সম্পূর্ণ হবে আপনার পুজো।

Read more Articles on
Share this article
click me!