কোথাও শূকর বলি ছাড়া অসম্পূর্ণ পুজো, কোথাওবা হত তন্ত্রসাধনা- রইল নদিয়ার বিখ্যাত তিন কালী মন্দিরের কথা

প্রতি বছর নিয়ম-নিষ্ঠা-ভক্তির সঙ্গে কালী পুজো করা হয়। আজ রইল নদিয়ার বিখ্যাত তিন কালী মন্দিরের কথা। রইল তাঁদের ইতিহাস।

Sayanita Chakraborty | Published : Nov 6, 2023 4:40 AM IST / Updated: Nov 06 2023, 10:54 AM IST

আর কদিন পরই শুরু হবে কালীপুজো। এই সময় বিভিন্ন স্থানে পুজিত হন মা কালী। কথায় আছে, কালীপুজো করা চারটি খানি কথা নয়। নিয়ম-নিষ্ঠা-ভক্তির সঙ্গে করতে হয় পুজো। আজ রইল নদিয়ার বিখ্যাত তিন কালী মন্দিরের কথা।

নদিয়ার বেলপুকুরের পুজো

চৈতন্যের মাতুলালয় বেলপুকুর গ্রামে শাক্ত উপাসনা নজর কাড়ে সকলের। কথিত আছে, রাজা রুদ্র রায়ের আমলে বেলপুকুর গ্রামে আসেন ঢাকার বিক্রমপুর কনকসার থেকে কালী সাধক রামচন্দ্র ভট্টাচার্য। তিনি পঞ্চমুণ্ডের আসনে বসে মহাশঙ্খ বা জপমালা নিয়ে সাধনা করেন। রাজা রুদ্র রায় (১৬৮৩-১৬৯৪) রামচন্দ্রকে জমি দান করেন। একই সঙ্গে আরাধনার কথা জানান। পুজোর খরচও দেন তিনি। কথিত আছে, অমাবস্যার রাতে অপমৃত্যু হওয়া সধবা চণ্ডালের আঙুলের কর, নাড়ি দিয়ে তৈরি মহাশঙ্খ মালা। সেই মালা ও মাথার খুলি আজও আছে এই মন্দিরে। রামচন্দ্রের শুরু করা সেই পুজো আজ খ্যাতি পেয়েছে।

ঘর চাঁদনি ও বাহির চাঁদনি মায়ের পুজো

নদীয়ার শান্তিপুরের ৫০০ বছরের পুরনো দুই কালী প্রতিমা হল নাম ঘর চাঁদনি ও বাহির চাঁদনি। প্রতি বছর এই দুই পুজো ঘিরে ভক্তদের উন্মাদনা থাকে বিস্তর। চিরাচরিত রীতি মেনে টগর বাদ্যযন্ত্র বাজিয়ে পাটে তোলা হয় দেবীকে। দেবীকে একবার দর্শনের জন্য দূর দূর থেকে ভক্তের আগমন ঘটে এখানে।

শুয়োরে কালীপীঠ

নদিয়া জেলার বৈষ্ণব প্রভাব থাকলেও এই জেলাতেই কৃষ্ণানন্দ আগমবাগীশের মতো মহাতান্ত্রিক জন্মগ্রহণ করেন। দেশ ভাগের ইতিহাস জড়িয়ে আছে নদিয়ার শুয়োরে কালীপীঠকে ঘিরে। ১৯৪৭ সালে দেশভাগের পর পাকিস্তানের মধ্যে পড়ে আদি শুয়োরে কালীপীঠ। তবে পুজোর আজ্ঞাবাহক-রা চলে আছে নদিয়ার পাবাখালিতে। ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশের জন্ম হলে সেই পীঠস্থান গিয়ে পড়ে বর্তমান রাজশাহীতে। কথিত আছে, বাংলাদেশে পুজো সম্পন্ন হওযার পরেই নদিয়ার কৃষ্ণগঞ্জের পাবাখালিতে শুরু হয়ে শুয়োর কালী দেবীর আরাধনা। শুয়োরছানা বলি ছাড়া পুজো হয় না দেবীর। এই পুজোর নিয়ম সম্পূর্ণ আলাদা। প্রথমে ৫১ জন পুরুষ চূর্ণী নদীতে গিয়ে ডুব দিয়ে ঘড়া ভরে জল নিয়ে আসেন। তারপরে মানত অনুসারে, শুয়োর বলির মাধ্যমে এই পুজো সম্পন্ন হয়।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

আরও পড়ুন

মা লক্ষ্মীর কৃপা পেতে ভূত চতুর্দশী-র দিন পালন করুন এই কয়টি টোটকা, জেনে নিন কী কী

Calendar: নতুন বছর ক্যালেন্ডার রাখার আগে এই ১০ কথা মাথায় রাখুন, আপনার উন্নতি আটতে পারবে না কেউ

 

Share this article
click me!