সামনেই মহালয়া, এই দিন পুরুষদের ভুলেও কয়েকটি কাজ করা উচিত নয়, দেখে নিন ছবি

পিতৃপক্ষ হল আমাদের পূর্বপুরুষদের স্মরণ করার এবং তাদের সম্মান জানানোর সময়। এই সময়ে, এটা বিশ্বাস করা হয় যে তাদের বংশধররা তাদের পূর্বপুরুষদের সন্তুষ্ট করতে পারে। এই পোস্টে, আসুন দেখে নেওয়া যাক পিতৃপক্ষের সময় কি করা উচিত এবং কি করা উচিত নয়।

Parna Sengupta | Published : Sep 19, 2024 6:15 AM IST

115

মহালয়া পক্ষ বা পিতৃপক্ষ হল আমাদের পূর্বপুরুষদের স্মরণ করার এবং তাদের সম্মান জানানোর সময়। 

215

এই পিতৃপক্ষের সময়কালে, এটা বিশ্বাস করা হয় যে আমাদের পূর্বপুরুষরা পৃথিবীতে আগমন করেন। এই সময়ে, এটা বিশ্বাস করা হয় যে তাদের বংশধররা তাদের পূর্বপুরুষদের সন্তুষ্ট করতে পারে।

315

এই বছর, পিতৃপক্ষ শুরু হয়েছে ১৮ই সেপ্টেম্বর। ৩রা অক্টোবর পর্যন্ত পিতৃপক্ষ। এই ১৬ দিন ধরে, মানুষ তাদের পূর্বপুরুষদের স্মরণ করে এবং তাদের আশীর্বাদ কামনা করে।

415

সাধারণত, এটা বিশ্বাস করা হয় যে কেবল পিতৃপুরুষদের আশীর্বাদ থাকলেই বংশের উন্নতি এবং জীবনের অন্যান্য বাধা দূর করা সম্ভব। 

515

তাদের সন্তুষ্ট করার জন্য এই পিতৃপক্ষের সময় কিছু আচার-অনুষ্ঠান পালন করা হয়, কাককে খাবার দেওয়া হয়, ব্রাহ্মণদের খাবার দেওয়া হয়,পূর্বপুরুষদের জন্য তর্পণ করা হয়। 

615

পিতৃ তর্পণ: পূর্বপুরুষদের জল এবং তিল প্রসাদ প্রদানের আচার। যদি কারও জন্মছকে পিতৃ দোষ থাকে, তাহলে তাদের পূর্বপুরুষদের মুক্তি লাভের জন্য খাদ্য প্রদান করা উচিত।

715

পবিত্র স্নান: এই সময়ে গঙ্গা নদীতে স্নান করা অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। গরু, কাক এবং কুকুরকে খাবার দেওয়া: এই প্রাণীদের খাবার দেওয়া মহাপুণ্য বলে মনে করা হয়।

815

অভাবীদের খাবার দেওয়া: খাবার না পেয়ে যারা কষ্ট পাচ্ছে তাদের খাবার দেওয়া পুণ্য বলে মনে করা হয়। ব্রাহ্মণদের খাবারের জন্য আমন্ত্রণ জানানো এবং পোশাক প্রদান করা

915

ব্রাহ্মণদের ভোজ দেওয়া এবং তাদের খাদ্য, পোশাক, দক্ষিণা প্রদান করা একটি পুণ্যকর্ম বলে মনে করা হয়। পিতৃপক্ষের সময় কিছু জিনিস করা উচিত নয় বলে মনে করা হয়।

1015

তামসিক খাবার এড়িয়ে চলুন: পিতৃপক্ষের সময় মাংস এবং পেঁয়াজ, রসুন জাতীয় খাবার খাওয়া এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়।

1115

ব্রহ্মচর্য পালন: আগত পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধা জানাতে যৌন ক্রিয়াকলাপ এড়িয়ে চলুন। নতুন জিনিসপত্র কেনা এড়িয়ে চলুন: এই দিনগুলিতে নতুন পোশাক, জুতা এবং প্রসাধনী কেনা উৎসাহিত করা হয় না।

1215

গৃহপ্রবেশ: এই সময়কালে নতুন বাড়িতে প্রবেশ করা বা গৃহপ্রবেশ অনুষ্ঠান করা উচিত নয়। মদ্যপান এবং জুয়া খেলা এড়িয়ে চলুন: এই সময়কালে মদ্যপান করা বা জুয়া খেলায় লিপ্ত হওয়া অনুমোদিত নয়।

1315

মন্দির থেকে দূরে থাকা: পিতৃপক্ষের সময় জ্যোতির্লিঙ্গের মতো গুরুত্বপূর্ণ মন্দিরে যাওয়া এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়।

1415

অলঙ্কার কেনা উচিত নয়: সোনা, রূপা বা হীরার তৈরি অলঙ্কার কেনা উচিত নয় বলেও বলা হয়। পুরুষদের চুল, নখ কাটা এবং শেভ করা এড়িয়ে চলা উচিত।শুভ অনুষ্ঠান নেই: এই সময়ে বাড়িতে কোনও বাগদান, বিবাহ বা অন্য কোনও উৎসব পালন করা উচিত নয়। ব্যবসায়িক উদ্যোগ স্থগিত রাখা: পিতৃপক্ষের সময় নতুন ব্যবসা বা চাকরি শুরু করা বাঞ্ছনীয় নয়।

1515

এটা বিশ্বাস করা হয় যে পিতৃপক্ষের সময় বংশধরদের তাদের পূর্বপুরুষদের সাথে যোগাযোগ করতে এবং তাদের আশীর্বাদ পেতে সাহায্য করে।. পরামর্শ দেওয়া আচার-অনুষ্ঠান পালন করে এবং নিষিদ্ধ কাজগুলি এড়িয়ে চলে, ভক্তরা তাদের পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধা জানায় এবং তাদের আত্মার শান্তি কামনা করে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos