মহাশিবরাত্রিতে পূজার গুরুত্বপূর্ণ নিয়ম, জেনে নিন মূর্তি ও শিবলিঙ্গের পুজোর মধ্যে পার্থক্য

শনিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৩, মহাশিবরাত্রি উত্সব সারা দেশে আড়ম্বর ও মহাসমারহের সঙ্গে পালিত হয়। মহাশিবরাত্রি হিন্দু ধর্ম ও ভগবান শিবের সঙ্গে যুক্ত একটি গুরুত্বপূর্ণ উৎসব। এই দিনে ভক্তরা উপবাস করেন এবং ভক্তিভরে ভগবান শিবের পূজা করেন।

 

Web Desk - ANB | Published : Feb 18, 2023 5:07 AM IST

শনিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৩, মহাশিবরাত্রি উত্সব সারা দেশে আড়ম্বর ও মহাসমারহের সঙ্গে পালিত হয়। এদিন মন্দিরে ভক্তদের ভিড় দেখা যায়। কারণ মহাশিবরাত্রি হিন্দু ধর্ম ও ভগবান শিবের সঙ্গে যুক্ত একটি গুরুত্বপূর্ণ উৎসব। এই দিনে ভক্তরা উপবাস করেন এবং ভক্তিভরে ভগবান শিবের পূজা করেন।

মহাশিবরাত্রির পূজায় মনে রাখবেন শিবের মূর্তি বা মূর্তির পূজা এবং শিবলিঙ্গের পূজার মধ্যে অনেক পার্থক্য রয়েছে। উভয়ের পূজা এক নয়। তাই এই পার্থক্য না জেনে পূজা করলে পূজার শুভ ফল পাওয়া যায় না।


শিবলিঙ্গ পূজার গুরুত্ব-

শিবলিঙ্গের অর্থ হল 'সৃষ্টির আলো' অর্থাৎ শিবের প্রতীক বা শিবের আদি-অনন্ত রূপ। শিবলিঙ্গের পূজা করলে ভগবান দ্রুত প্রসন্ন হন এবং কষ্ট থেকে মুক্তি পান। কিন্তু শিবলিঙ্গ পূজার কিছু নিয়ম আছে, যা মেনে চলা আবশ্যক। শিবলিঙ্গে জলাভিষেক বা রুদ্রাভিষেক করার পর চন্দনের পেস্ট লাগানো হয় এবং বেলপত্র, ভাং, ধাতুরা ও ফল ইত্যাদি নিবেদন করা হয়।


শিবলিঙ্গ পরিক্রমা সংক্রান্ত নিয়ম-

সাধারণত সমস্ত দেবতা সম্পূর্ণরূপে প্রদক্ষিণ করা হয়। কিন্তু শিবলিঙ্গের অর্ধেক পরিক্রমা করার বিধান আছে। তবে শিবলিঙ্গের অর্ধেক পরিক্রমা করতে হয়।

শিবলিঙ্গ প্রদক্ষিণ করার সময়, দিকটির দিকেও বিশেষ মনোযোগ দিন। সমস্ত পূজায় দেবতাদের প্রদক্ষিণ শুরু হয় ডান দিক থেকে। তবে শিবলিঙ্গের প্রদক্ষিণ করা হয় বাম দিক থেকে।

জলের আধার পর্যন্ত প্রদক্ষিণ করার পর বিপরীত দিকে ফিরে অর্ধ প্রদক্ষিণ করতে হবে। এভাবে প্রদক্ষিণ সম্পন্ন হয়।

পরিক্রমা করার সময় কখনই জলের আধার অতিক্রম করা উচিত নয়। এটা খুবই অশুভ বলে মনে করা হয়। এতে শারীরিক শক্তির ক্ষয় হয়। কারণ শিবলিঙ্গের আধারকে শক্তি ও শক্তির ভাণ্ডার বলে মনে করা হয়।

খড়, কাঠ, পাতা, পাথর, ইট ইত্যাদি দিয়ে আবৃত জলাশয়ের সম্পূর্ণ প্রদক্ষিণ করা অনুচিত বলে বিবেচিত হয় না।


শিবলিঙ্গ এবং মহাদেবের মূর্তি পূজার মধ্যে পার্থক্য-

ভগবান শিবের মূর্তি বা মূর্তিকে সর্বদা একটি আসনে বসে পূজা করতে হবে। যেখানে শিবলিঙ্গ পূজায় ভঙ্গিমা আবশ্যক নয়।

ভগবান শিবের মূর্তি পূজা করার সময় শুধুমাত্র জল দিয়ে অভিষেক করা হয়। যেখানে শিবলিঙ্গে জলের সঙ্গে দুধ, দই, আখের রস, মধু, জাফরান ইত্যাদি ব্যবহার করা হয়।

আরও পড়ুন- প্রায় ৩০০০ ফুট উঁচুতে দুর্গম পাহাড়ের গুহায় মহাকাল মন্দির, শিবরাত্রি উপলক্ষে আসেন কয়েক হাজার দর্শনার্থী

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে ৩০ বছর পর খুব শুভ যোগ, জেনে নিন পুজোর সবচেয়ে শুভ সময়

আরও পড়ুন- জেনে নিন মহাশিবরাত্রিতে ভোলানাথের পূজা করার সঠিক পদ্ধতি যা দূর করবে জীবনের যাবতীয় ঝঞ্ঝাট

শিবের পূজায় বস্ত্র নিবেদন করা উচিত। তবে শিবলিঙ্গে বস্ত্র নিবেদনের প্রয়োজন নেই।

শিবের পূজা করার জন্য আপনি বাড়িতে একটি মূর্তি বা মূর্তি স্থাপন করতে পারেন। কিন্তু বাড়িতে শিবলিঙ্গ স্থাপিত হয় না। বাড়িতে শিবলিঙ্গ স্থাপন করলে তার সঙ্গে সম্পর্কিত নিয়ম মেনে চলতে হবে।

শিবের মূর্তি বা মূর্তির মধ্যে মা পার্বতীও বিরাজমান। এ ছাড়া সমগ্র শিব পরিবার একসঙ্গে বহু প্রতিমায় পুজো করা হয়। শিবলিঙ্গের পূজা করার সময় শুধুমাত্র মহাদেবের পূজা করা হয়।

Share this article
click me!