সুকর্ম যোগে মকর সংক্রান্তি পালিত হবে, এই দিনে শিবকে অভিষেক করুন, জানুন এর গুরুত্ব

হিন্দু ধর্মে মকর সংক্রান্তি উৎসব এর বিশেষ তাৎপর্য রয়েছে। সূর্য যখন ধনু রাশি ছেড়ে মকর রাশিতে প্রবেশ করে তখন মকর সংক্রান্তি পালিত হয়। মকর সংক্রান্তি হিন্দু ধর্মে নতুন বছরের প্রথম উৎসব। এটি অন্যতম প্রধান উত্সব হিসাবে মনে করা হয়।

Web Desk - ANB | Published : Jan 11, 2023 8:56 AM IST / Updated: Jan 11 2023, 02:27 PM IST

হিন্দু ধর্মে মকর সংক্রান্তি উৎসব এর বিশেষ তাৎপর্য রয়েছে। সূর্য যখন ধনু রাশি ছেড়ে মকর রাশিতে প্রবেশ করে তখন মকর সংক্রান্তি পালিত হয়। মকর সংক্রান্তি হিন্দু ধর্মে নতুন বছরের প্রথম উৎসব। এটি অন্যতম প্রধান উত্সব হিসাবে মনে করা হয়।

যদিও মকর সংক্রান্তি ১৪ জানুয়ারী পালিত হয়, তবে ২০২৩ সালে এটি ১৫ জানুয়ারী পালিত হতে চলেছে। জয়পুর-যোধপুরের পাল বালাজি জ্যোতিষ ইনস্টিটিউটের পরিচালক জ্যোতিষাচার্য ডঃ অনীশ ব্যাস জানিয়েছেন যে গ্রহের রাজা সূর্য মকর রাশিতে ১৪ জানুয়ারী, ২০২৩-এ রাত ৮ টা ৫৭ মিনিটে পাড়ি দেবেন। সেক্ষেত্রে উদয় তিথি ১৫ জানুয়ারি। সেই কারণেই এ বার মকর সংক্রান্তি এক দিন এগিয়েছে।

জ্যোতিষীদের মতে, ভারতের বিভিন্ন রাজ্যে মকর সংক্রান্তি বিভিন্ন নামে পরিচিত। মকর সংক্রান্তি গুজরাটে উত্তরায়ণ, পূর্ব উত্তর প্রদেশে খিচড়ি এবং দক্ষিণ ভারতে পোঙ্গল হিসেবে পালিত হয়। সূর্যের রাশি পরিবর্তন উপলক্ষে মকর সংক্রান্তির উৎসব হয়। ধনুর্মাসের সংক্রান্তি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সূর্য মকর রাশিতে প্রবেশ করে। শাস্ত্রীয় গুরুত্বের দান ও দানের ক্রম বিভিন্নভাবে শুরু হয়। এটা বিশ্বাস যে এই যোগ সংক্রান্ত জিনিস দান করলে পিতৃপুরুষদের তৃপ্তি হয়, জন্ম তালিকার নেতিবাচক প্রভাবও দূর হয় এবং সম্পদ বৃদ্ধি পায়।

রবিবার বিশেষ উপকারিতা-

জ্যোতিষীদের মতে, রবিবার সূর্যের মকর সংক্রান্তির শুভ সময় বিশেষ উপকারের কথা বলা হয়েছে। কারণ রবিবার, সূর্য তার বিশেষ বৃত্তে অনুসরণ করে। এছাড়াও, অগ্নি পুরাণের বিশ্বাস অনুসারে, রবিবার শিবলিঙ্গের সঙ্গে মিলিত সূর্যের পূজা করা শিশুর বুদ্ধিবৃত্তিক সামঞ্জস্যের জন্য সর্বোত্তম বলা হয়েছে। এই কারণেই এই দিনে সূর্য পূজা এবং ভগবান শিবের অভিষেক বিশেষভাবে করা উচিত।

ত্রিগ্রহী যোগ-

যুতি পূর্বাভাসক এবং রাশি বিশ্লেষক ব্যাস বলেছেন যে উৎসবের সময়টিকে উন্নত এবং গুরুত্বপূর্ণ করতে, সূর্য, শনি, শুক্রের একটি বিশেষ মিত্র সম্পর্কের উপস্থিতিও গুরুত্বপূর্ণ কারণ পিতা এবং পুত্র উভয়ই একই রাশিতে রয়েছে। এই রাশিতেও শুক্রের যৌথ চলাচলের অর্থ হল মকর রাশিতে এই তিনটি গ্রহের সংমিশ্রণটি নিজের মধ্যে অনন্য বলে মনে করা হয়। কারণ এটি একভাবে শশ যোগ ও মালব্য যোগ সৃষ্টি করছে, এই দৃষ্টিকোণ থেকে এই জোটে শুভকাজ, দান, দান, তীর্থযাত্রা, ভাগবত মহাপুরাণ, শ্রাবণ ইত্যাদি করাও সৌভাগ্য বয়ে আনে।

শশ এবং মালব্য যোগ-

পূর্বাভাসকারী এবং কুণ্ডলী বিশ্লেষক ব্যাস বলেন যে শনি যদি কেন্দ্রে গমন করে, কেন্দ্রধিপতি বা ত্রিকোণাধিপতি বা নিজস্ব রাশিতে এবং শুক্র বর্গাকার বা কেন্দ্রধিপতি হয়ে একটি অনুকূল জোট গঠন করে, তবে এটিও মালব্য যোগের বিভাগে মনে করা হয়। এই দৃষ্টিকোণ থেকে, এই ধরনের কাকতালীয় যুগে যুগে আসে। অর্থাৎ এই ধরনের যোগ অনেকদিন পর তৈরি হয়। এই দৃষ্টিকোণ থেকেও মকর সংক্রান্তির এই শুভ সময়টি গুরুত্বপূর্ণ।

শুভ সময়ের পূর্বাভাস এবং রাশিফল ​​বিশ্লেষক ব্যাস বলেছেন যে হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে, গ্রহের রাজা সূর্য মকর রাশিতে ১৪ জানুয়ারী, ২০২৩-এ রাত ৮ টা ৫৭ মিনিটে গমন করবেন। উদয় তিথি গৃহীত হচ্ছে ১৫ জানুয়ারি। এমন পরিস্থিতিতে, নতুন বছরে ১৫ জানুয়ারী ২০২৩ তারিখে মকর সংক্রান্তি পালিত হবে।

Share this article
click me!