দেবী মনসা-কে পুজোয় ভুল করেও এই ২ উপকরণ দেবেন না, ছাড়খাড় হয়ে যাবে সংসার

মনসা পূজার অঙ্গ হল অরন্ধন। রাঢ়ে চৈতন্যদেবের সময়ে মনসাকে মা দূর্গার এক রূপ মনে করা হত। তাই কোনও কোনও জায়গায় পূজায় বলি দেয়া হত।

 

deblina dey | Published : Aug 17, 2024 5:21 AM IST

বাংলার গ্রামে পুরো শ্রাবণ মাস মনসা পূজা হয়। পুজো উপলক্ষে হয় পালা গান ‘সয়লা’। পুরুলিয়ায় মনসা পূজায় হাঁস বলি দেওয়া হয়। রাঢ বাঁকুড়ায় জ্যেষ্ঠ মাসের শুক্লপক্ষের দশমী তিথিতে দশহরা ব্রত পালন করে মনসা পূজা করা হয়। মনসা পূজার অঙ্গ হল অরন্ধন। রাঢ়ে চৈতন্যদেবের সময়ে মনসাকে মা দূর্গার এক রূপ মনে করা হত। তাই কোনও কোনও জায়গায় পূজায় বলি দেয়া হত।

বাংলা অঞ্চলেই মনসার পূজা সর্বাধিক জনপ্রিয়। এই অঞ্চলে অনেক মন্দিরেও নিয়ম মেনে মনসার পূজা হয়। বর্ষাকালে যখন সাপের উপদ্রব বৃদ্ধি পায়, তখন মনসার পূজা মহাসমারোহে হয়ে থাকে। বাংলার বিভিন্ন অঞ্চলে মনসার সঙ্গে নেতিধোপানি, নেতলসুন্দরী ইত্যাদি নামেও পরিচিত তাঁরও পূজাও করা হয়।

Latest Videos

এই দেবীর পুজোয় দুধ কলা সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকরণ, এর সঙ্গে পুজোর অন্যান্য উপকরণ তো থাকেই। আর যেই দুই উপকরণ ভুলেও ব্যবহার করবেন না তাহল ধূপ ও ধূনো। কথাতেই আছে "একে মা মনসা তায়ে আবার ধূনোর গন্ধ"। তাই যখন পুজো দেবেন এই বিষয় অবশ্যই মাথায় রাখবেন।

উত্তরবঙ্গ অঞ্চলে রাজবংশী জাতির কাছে সর্বাধিক গুরুত্বপূর্ণ দেবদেবীদের অন্যতম হলেন মনসা। প্রায় প্রত্যেক কৃষক গৃহেই মনসার ‘থান’ বা বেদী দেখা যায়। দক্ষিণ দিনাজপুরের ফুলঘড়ায় শরৎকালে দূর্গাপূজার পরিবর্তে মনসা পূজা হয়। ৩০০ বছরের বেশি সময় ধরে এ পূজা হচ্ছে। হিন্দুদের মধ্যে আজও মনসাপূজা বিশেষ জনপ্রিয়।

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors