শনিবারে বছরের প্রথম অমাবস্যা, ৪ টি রাজযোগে পালিত হচ্ছে মৌনী অমাবস্যা, জেনে নিন মুহুর্তা ও সম্পূর্ণ পূজা পদ্ধতি

যেহেতু এটি শনিবার পড়েছে, এটি হবে বছরের প্রথম শনিশ্চরি অমাবস্যা। মৌনী অমাবস্যা শনিবার হওয়ায় এবং চারটি রাজ যোগের কারণে এর গুরুত্ব বহুগুণ বেড়েছে। আসুন জেনে নিই মৌনী অমাবস্যার শুভ সময়, শুভ যোগ, পূজা পদ্ধতি।

 

Web Desk - ANB | Published : Jan 21, 2023 4:23 AM IST

মাঘ অমাবস্যা ২১ জানুয়ারী ২০২৩ শনিবার। এটি মৌনী অমাবস্যা, মাঘী অমাবস্যা নামেও পরিচিত। যেহেতু এটি শনিবার পড়েছে, এটি হবে বছরের প্রথম শনিশ্চরি অমাবস্যা। মৌনী অমাবস্যা শনিবার হওয়ায় এবং চারটি রাজ যোগের কারণে এর গুরুত্ব বহুগুণ বেড়েছে। আসুন জেনে নিই মৌনী অমাবস্যার শুভ সময়, শুভ যোগ, পূজা পদ্ধতি।


মৌনী অমাবস্যা ২০২৩ মুহুর্ত-

মাঘ অমাবস্যার তারিখ শুরু হয় - ২১ জানুয়ারী ২০২৩, সকাল ৬টা বেজে ১৭ মিনিটে

মাঘ অমাবস্যার তারিখ শেষ হয় - ২২ জানুয়ারী ২০২৩, ভোর রাত ২ টো ২২ মিনিটে

স্নানের সময় - সকাল ৮ টা ৩৪ মিনিট থেকে - ৯ টা ৫৩ মিনিটে

ব্রাহ্ম মুহুর্ত - সকাল সাড়ে ৫ টা থেকে ৬ টা ২৩ মিনিট পর্যন্ত

অভিজিৎ মুহুর্তা - দপুর ১২ টা ১৭ মিনিট থেকে - দুপুর ১ টা পর্যন্ত

 

মৌনী অমাবস্যা ২০২৩ শুভ যোগ-

শনিবার মৌনি অমাবস্যা - শনি অমাবস্যা ২০ বছর পর মৌনি অমাবস্যার সঙ্গে মিলে যাচ্ছে। এর আগে এমন কাকতালীয় ঘটনা ঘটেছিল ২০০৩ সালের ১ ফেব্রুয়ারি। শনি সংক্রান্ত জিনিস দান করলে কষ্ট থেকে মুক্তি মিলবে।

কুম্ভ রাশিতে শনিদেব - ৩০ বছর পর, মৌনী শনিশ্চরি অমাবস্যার দিনে, শনিদেব তার মূল ত্রিভুজ কুম্ভ রাশিতে থাকবেন। এদিন সরিষার তেল ও কালো তিল দিয়ে শনি ভগবানের পূজা করলে সাড়ে সতী ও ধইয়ার থেকে মুক্তি পাওয়া যায়।

চারটি রাজযোগ- মৌনী অমাবস্যার দিনে গ্রহের শুভ অবস্থানের কারণে হর্ষন, ভারতী, সাতকীর্তি ও জ্যৈষ্ঠ নামক বিরল রাজযোগ গঠিত হচ্ছে। হর্ষন যোগ - ২০ জানুয়ারী ৬ টা ৫৮ মিনিট- ২১ জানুয়ারি ২ টো ৩৫ মিনিট পর্যন্ত থাকবে।

সর্বার্থ সিদ্ধি যোগ - সকাল ৬ টা থেকে - সকাল ৭ টা ১৪ মিনিট পর্যন্ত

 

মৌনী অমাবস্যা পূজা বিধি-

মৌনী অমাবস্যার দিন সকালে সেই জলে গঙ্গাজল ও তিল মিশিয়ে স্নান করুন। জলে কালো তিল ও লাল ফুল রেখে লাল বস্ত্র পরিধান করে সূর্যকে অর্ঘ্য নিবেদন করুন।

নীরবতার শপথ নিন। যদি সারাদিন এটা করা সম্ভব না হয়, তাহলে দেড় ঘণ্টা নীরব রোজা রাখতে হবে। এই সময়ে শ্রাদ্ধ অনুষ্ঠান, দান, পূজা ইত্যাদি করুন।

পূর্বপুরুষদের উদ্দেশ্যে সাদা রঙের বস্ত্র পরিধান করুন এবং দক্ষিণ দিকে মুখ করে নদীর তীরে কুশের আসনে বসুন। কালো তিল, কাঁচা দুধ ও কুশ হাতে নিয়ে বুড়ো আঙুলের মধ্যভাগে তর্পণ নিবেদন করুন। এই মন্ত্রটি জপ করার সময়- ওম আগছন্তু মে পিতর ইমাম গ্রহন্তু জলঞ্জলিম

সম্ভব হলে হলুদ পোশাক পরুন। গঙ্গাজল ও তিল দিয়ে ভগবান বিষ্ণুর অভিষেক। ওম নমো ভগবতে বাসুদেবায় নমঃ মন্ত্র জপ করার সময়, রোলি, মলি, হলুদ, ধূপ, প্রদীপ, ফল, মিষ্টি দিয়ে শ্রী হরিকে যথাযথভাবে পূজা করুন।

মৌনী অমাবস্যা শনিশ্চরি অমাবস্যার সঙ্গে মিলে যায়, এক্ষেত্রে শনি মন্দিরে শনিদেবের প্রতিমায় সরিষার তেল ও কালো তিল অর্পণ করুন। তেলের প্রদীপ জ্বালিয়ে শনির স্তব করুন। এই কাজটি শুধুমাত্র পুরুষদেরই করা উচিত। মহিলারা শনি চালিসা পাঠ করুন।

অমাবস্যায় অশ্বত্থ গাছে জলে চিনি ও কিছু দুধ মিশিয়ে সেচ দিন। সম্ভব হলে একটি অশ্বত্থ গাছ লাগান এবং তার যত্ন নেওয়ার অঙ্গীকার করুন। এতে পিত্র ও শনি দোষের সমাপ্তি ঘটে।

ব্রাহ্মণদের সাত্ত্বিক খাদ্য নিবেদন করুন। অভাবগ্রস্তদের তিল, পশমী কাপড়, জুতা, চপ্পল, তেল দান করা উচিত। এই দিনে গরু দান করা খুবই ফলদায়ক।

সন্ধ্যায় অশ্বত্থ গাছের নিচে সরিষার তেলের প্রদীপ জ্বালিয়ে হনুমান চালিসা পাঠ করুন। এটি কষ্টের থেকে মুক্তি পাওয়ার একটি প্রতিকার।

কর্পূরে লবঙ্গ রেখে অমাবস্যার মধ্যরাতে পুড়িয়ে কনকধারা স্তোত্র পাঠ করুন। অমাবস্যার রাত হল দেবী লক্ষ্মীকে খুশি করার একটি শুভ সময়।

আরও পড়ুন-  চাকরি বা ব্যবসায় সমস্যায় পড়ছেন, বট পাতার এই ৪ প্রতিকার দূর করবে সকল সমস্যা

আরও পড়ুন-  বসন্ত পঞ্চমী তিথিতে ৪ বিশেষ শুভ যোগে মা সরস্বতীর পুজো করুন, মনের সমস্ত ইচ্ছা পূরণ হবে

 

মৌনী অমাবস্যার মন্ত্র-

স্নান মন্ত্র - গঙ্গা চ যমুনে চৈব গোদাবরী সরস্বতী। নর্মদে সিন্ধু কাবেরী জ্বলে অস্মিন সন্নিধিম কুরু।

পিতৃ তর্পণ মন্ত্র - ওম পিত্রী দৈবতায়ায় নমঃ:

বিষ্ণু জি পূজার মন্ত্র - ওম নারায়ণ বিদ্মহে। বাসুদেব ধীমহি। তন্নো বিষ্ণু প্রচোদয়াৎ।

শনিদেব পূজা মন্ত্র - ওম নীলাঞ্জন সমাভাষন রবি পুত্র যমরাজম্। ছায়ামর্তান্ড সম্ভূতম্ তন নমামি শনাইশ্চরম্।

 

Share this article
click me!