নির্মলা সীতারামনের শাড়ি সৌভাগ্য এবং সমৃদ্ধির প্রতীক, জেনে নিন এই সম্পর্কে বিস্তারিত কাহিনি

ভারতীয় ঐতিহ্যবাহী পোশাক এবং বিশেষ করে তাঁতের শাড়ির প্রতি তার ভালোবাসা কারও কাছে গোপন নয়। তিনি আজ যে শাড়ি পরেছেন তাকে লাল মন্দিরের কাজ করা শাড়ি বলা হয়। এটি কাঞ্চিপুরম শাড়িগুলির মধ্যে একটি।

 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 7:12 AM IST

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ তার পঞ্চম কেন্দ্রীয় বাজেট পেশ করছেন। আজ তাকে একটি লাল শাড়িতে দেখা যাচ্ছে, যার একটি কালো এবং সোনালী পাড় রয়েছে। বরাবরের মতো, তাকে আত্মবিশ্বাসী লাগছে । ভারতীয় ঐতিহ্যবাহী পোশাক এবং বিশেষ করে তাঁতের শাড়ির প্রতি তার ভালোবাসা কারও কাছে গোপন নয়। তিনি আজ যে শাড়ি পরেছেন তাকে লাল মন্দিরের কাজ করা শাড়ি বলা হয়। এটি কাঞ্চিপুরম শাড়িগুলির মধ্যে একটি।

লাল মন্দির শাড়ির নিজস্ব বিশেষত্ব রয়েছে। এর রঙ থেকে শুরু করে বর্ডার এবং প্রিন্টেড ডিজাইন, এই শাড়িতে অনেক কিছু রয়েছে। ভারতে এই শাড়ির নিজস্ব একটা ইতিহাস আছে। এর অনন্য বৈশিষ্ট্যের কারণে, এই শাড়িটি ভারতীয় মহিলাদের মধ্যে খুব জনপ্রিয় হয়ে উঠেছে।

 

এই শাড়ি কোথা থেকে এলো?

লাল মন্দিরের শাড়ির শিকড় রয়েছে দক্ষিণ ভারতে। বিশেষ করে তামিলনাড়ু থেকে। এই শাড়িটিকে কাঞ্চিপুরম বা কাঞ্জিভরম শাড়িও বলা হয় কারণ কাঞ্চিপুরমের মন্দিরের শহরটির সঙ্গে এটির সম্পর্ক রয়েছে। কাঞ্চিপুরম শহরটি তার সিল্কের শাড়ির জন্য বিখ্যাত এবং লাল মন্দিরের শাড়ি সবচেয়ে বেশি চাওয়া হয়। কাঞ্চিপুরম শাড়ির প্রবণতা অনেক পুরানো এবং বিশেষ বিষয় হল এটি কখনই ফ্যাশনের বাইরে যায় না।

 

এই লাল রঙের বিশষত্ব কি-

লাল মন্দিরের শাড়ি তার স্বতন্ত্র লাল রঙের জন্য পরিচিত। হিন্দু সংস্কৃতিতে লাল রঙের গুরুত্ব অপরিসীম। এটি শক্তি, শক্তি এবং সৌভাগ্যের সঙ্গে যুক্ত রঙ বলে বিশ্বাস করা হয়। এটি বিবাহ, বিশেষ অনুষ্ঠান এবং উত্সবগুলিতে পরা খুব বিশেষ বলে মনে করা হয়। লাল রঙকে বলা হয় মন্দ থেকে রক্ষা করে এবং পরিধানকারীর জন্য সৌভাগ্য নিয়ে আসে।

 

কিভাবে একটি শাড়ি তৈরি করা হয়?

লাল মন্দিরের শাড়ি খাঁটি সিল্ক সুতা দিয়ে তৈরি। দক্ষিণ ভারত ও গুজরাট থেকে আসা এই শাড়ির বুননে বিশেষভাবে জরি এবং সিল্কের সুতো ব্যবহার করা হয়। এটিতে, এই জাতীয় সিল্কের সুতো ব্যবহার করা হয়, যা তাদের কোমলতা, চকচকে এবং স্থায়িত্বের জন্য পরিচিত।

এই সব মোটিফ-সহ এই সব শাড়িতে ব্যবহার করা হয়েছে সুন্দর রঙ। এর ফ্যাব্রিক খুব হালকা এবং চোখে পড়ার মত, যা গ্রীষ্মকালেও এটি পরতে খুব আরামদায়ক করে তোলে। এই শাড়িটি দক্ষ কারিগররা হাতে বুনে প্রস্তুত করেন। শাড়ির পাড় আলাদাভাবে বোনা হয়। যে কারণে একটা শাড়ি বানাতে অনেক দিন লেগে যায়।

 

বিশেষ নকশা, সোনা এবং রূপালী কাজ-

লাল মন্দিরের শাড়ি তাদের অনন্য ডিজাইনের জন্য পরিচিত। কাঞ্চিপুরম শাড়িতে-এর একটি বিশেষ পরিচয় রয়েছে। এটি তার সূক্ষ্ম কারিগর এবং ডিজাইনের বিস্তৃত পরিসরের জন্য পরিচিত। এই শাড়িগুলিতে জরির কাজ, যা সোনা বা রৌপ্য দিয়ে এমব্রয়ডারি করা হয়েছে। শাড়ির নকশা হিন্দু পুরাণ থেকে অনুপ্রাণিত। এই শাড়ি পরিধানকারীর জন্য সৌভাগ্য এবং সমৃদ্ধি নিয়ে আসে বলে মনে করা হয়।

 

পূজা এবং বিবাহ থেকে শুরু করে বিশেষ অনুষ্ঠান-

লাল মন্দির শাড়ি তাঁর সৌন্দর্যের কারণে ভারতীয় মহিলাদের মধ্যে খুব জনপ্রিয়। এই শাড়ি অনেক বিশেষ অনুষ্ঠানে পরা হয়। এটি পূজা, উৎসব এবং বিয়ের অনুষ্ঠান ছাড়াও অনেক আনুষ্ঠানিক অনুষ্ঠানে পরা যেতে পারে। তবে এর রক্ষণাবেক্ষণ একটি বিশেষ পদ্ধতিতে করতে হয়। এটি সরাসরি সূর্যালোক থেকে দূরে এবং আর্দ্রতা থেকে দূরে সংরক্ষণ করার পরামর্শ দেওয়া হয়। জলে ধোয়া বিবর্ণ হতে পারে, তাই এটি শুকনো পরিষ্কার করার পরামর্শ দেওয়া হয়। লাল মন্দিরের শাড়ির জনপ্রিয়তা তাদের সমৃদ্ধ সাংস্কৃতিক ইতিহাস এবং সুন্দর ডিজাইনের কারণে অপরিসীম।

Share this article
click me!