বসন্ত পঞ্চমীতে দেবী সরস্বতীকে এই ৫টি জিনিস নিবেদন করুন, আপনার ইচ্ছা পূরণ হবে

ই দিনে পড়ুয়ারা বিশেষ করে দেবী সরস্বতীর পূজা করে। একজন ব্যক্তি জীবনে সুখ এবং সৌভাগ্য অর্জন করে। এই দিনটিকে শুভ কাজের জন্য শুভ ও শ্রেষ্ঠ বলে মনে করা হয়।

Parna Sengupta | Published : Feb 5, 2024 4:55 PM IST

বসন্ত পঞ্চমীর উৎসব হিন্দু ধর্মে বিশেষভাবে পালিত হয়। এই বছর ১৪ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে বসন্ত পঞ্চমী উদযাপিত হবে। এই দিনে পড়ুয়ারা বিশেষ করে দেবী সরস্বতীর পূজা করে। একজন ব্যক্তি জীবনে সুখ এবং সৌভাগ্য অর্জন করে। এই দিনটিকে শুভ কাজের জন্য শুভ ও শ্রেষ্ঠ বলে মনে করা হয়। এই দিনে দেবী মাকে প্রিয় নৈবেদ্য দেওয়া হয়। এর দ্বারা ঈশ্বরের আশীর্বাদ পাওয়া যায়।

বসন্ত পঞ্চমীতে বেসন লাড্ডু নিবেদন

বসন্ত পঞ্চমীতে, দেবী সরস্বতীর পুজো করে এবং বেসনের লাড্ডু নিবেদন করে সন্তুষ্ট হন। দেশি ঘিতে তৈরি বেসন লাড্ডু দেবীকে নিবেদন করতে হবে। এর মাধ্যমে মা সরস্বতীর পাশাপাশি দেবগুরু বৃহস্পতি এবং ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়। মানুষের জীবনের সব সমস্যা ও বাধা দূর হয়ে যায়।

বোঁদে দেওয়া যেতে পারে

মা সরস্বতীও হলুদ বোঁদে খুব পছন্দ করেন। এটি ভোগ প্রসাদে অন্তর্ভুক্ত করা হয়েছে। একজন ভগবান বিষ্ণুর আশীর্বাদ লাভ করেন। এই প্রসাদ অভাবীদের মধ্যে বিতরণ করুন। এতে ভগবান সদয় হবেন। ভাগ্য উজ্জ্বল হবে।

জাফরান চাল নিবেদন করুন

মা সরস্বতীকে হলুদ জাফরান মিশ্রিত মিষ্টি চাল নিবেদন করা শুভ। এতে দেশি ঘি, চিনি, শুকনো ফল এবং জাফরান মিশিয়ে ভাত তৈরি করুন। মা সরস্বতীকে নিবেদন করার পর পরিবারের সাথে প্রসাদ গ্রহণ করুন। এতে খুশি হন তিনি। একজন ব্যক্তিকে জ্ঞান এবং ভালবাসা দেয়।

মা সরস্বতীকে রাজভোগ নিবেদন করুন

মা সরস্বতীর প্রিয় রং হল হলুদ। দেবীকে হলুদ রঙের নৈবেদ্যও দেওয়া হয়। বসন্ত পঞ্চমীতে, দেবী সরস্বতীকে রাজভোগ নিবেদন করুন এবং প্রসাদ হিসাবে বিতরণ করুন। মায়ের আশীর্বাদে সৌভাগ্য বৃদ্ধি পায়। এই দিনে কোনও অভাবী ব্যক্তিকে হলুদ রঙের পোশাক উপহার দেওয়াও সাফল্য এনে দেয়।

মালপোয়া নিবেদন

বাড়ির ছেলেমেয়েরা পড়াশোনায় আগ্রহী নয় বা আপনি যদি কোনও বাধার সম্মুখীন হন তবে সেগুলি দূর করতে দেবী সরস্বতীকে মালপোয়া নিবেদন করুন। এছাড়াও, শিশুদের বাবা-মায়ের উচিত শিশুদের সঙ্গে মা সরস্বতীর পূজা করা। এটি করলে মানসিক বিকাশ ঘটে। ব্যক্তির বুদ্ধিও প্রখর হয়। এছাড়াও, বসন্ত পঞ্চমীর দিন, আপনি দেবী সরস্বতীকে ক্ষীর নিবেদন করতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!