Radha Ashtami 2023: বাড়িতে বাড়িতে শুরু রাধাষ্টমীর প্রস্তুতি, এদিন পালিত হবে উৎসব-জেনে নিন শুভ সময়

মথুরা বৃন্দাবনে রাধারাণীর জন্মবার্ষিকী উপলক্ষে শ্রীধামে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। রাধাবল্লভ সম্প্রদায়, গৌড়ীয় সম্প্রদায় সহ সমস্ত সম্প্রদায়ে রাধারাণীর জন্মবার্ষিকীতে শোভাযাত্রা বের করা হয়।

Parna Sengupta | Published : Sep 13, 2023 3:18 PM IST / Updated: Sep 13 2023, 09:57 PM IST

হিন্দু পঞ্জিকা অনুসারে, ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে শ্যামা প্রিয় শ্রী রাধা রানীর জন্মদিন পালন করা হয়। রাধাষ্টমীর শুভ সময় কৃষ্ণ জন্মাষ্টমীর ১৫ দিন পরে গঠিত হয়। এবার রাধারাণীর জন্মবার্ষিকী পালিত হবে ২৩শে সেপ্টেম্বর।

মথুরা বৃন্দাবনে রাধারাণীর জন্মবার্ষিকী উপলক্ষে শ্রীধামে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। রাধাবল্লভ সম্প্রদায়, গৌড়ীয় সম্প্রদায় সহ সমস্ত সম্প্রদায়ে রাধারাণীর জন্মবার্ষিকীতে শোভাযাত্রা বের করা হয়।

রাধাষ্টমী ২০২৩ এর শুভ সময়

পঞ্চাং অনুসারে, ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথি শুরু হবে ২২ সেপ্টেম্বর ২০২৩ দুপুর ১.৩৫ মিনিটে। এটি পরের দিন ২৩ সেপ্টেম্বর ২০২৩ দুপুর ১২.১৭ মিনিটে শেষ হবে। এই দিন বিকেলে রাধার পূজা করা হয়।

পূজার মুহুর্ত

সকাল ১১.০১ মিনিট থেকে ১.২৬ মিনিট (২৩ সেপ্টেম্বর ২০২৩)

সময়কাল ২ ঘন্টা ২৫ মিনিট

২৩শে সেপ্টেম্বর সকালে ঠাকুরজির মহাভিষেক হবে

রাধারাণীর জন্মবার্ষিকীতে রাধাবল্লভ মন্দির সহ নিম্বারকা ও গৌড়ীয় সম্প্রদায়ে রাধাজীর জন্মদিনে বহু ধর্মীয় আচার অনুষ্ঠান হবে। ২৩শে সেপ্টেম্বর ভোরে ঠাকুরজির মহাভিষেক হবে এবং সকালে দধিকান্ধায় ভক্তদের উপহার বিতরণ করা হবে। স্বামী হরিদাসের উপাসনালয় নিধিবন রাজ মন্দিরে স্বামীজির মূর্তির মহাভিষেক অনুষ্ঠিত হবে এবং অভিনন্দন গাওয়া হবে। এর পাশাপাশি হরিদাসিয়া সম্প্রদায়ের প্রধান স্থান তাতিয়া স্থানে ভোর চারটায় চন্দনযাত্রার পর ভক্তদেরকে স্বামী হরিদাসজীর করুয়ার দর্শন দেওয়া হবে।

রাধা অষ্টমীর উপবাস ও পূজা পদ্ধতি

১. রাধা অষ্টমীর দিন সকালে স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করুন।

২. পূজার স্থানে একটি কাপড় বিছিয়ে তার চারপাশে মন্ডপ সাজান এবং তার উপর একটি প্লেট বা থালা রাখুন এবং তাতে রাধারাণীর মূর্তি স্থাপন করুন।

৩. তারপর রাধারাণীকে পঞ্চামৃত দিয়ে অভিষেক করুন। তারপর সুগন্ধি, ফুল ও চন্দন নিবেদন করুন। তারপর জল নিবেদন করুন।

৪. রাধারাণীকে সাজান।

৫. ধূপকাঠি এবং প্রদীপ জ্বালিয়ে এবং চাল-ভাত দিয়ে রাধারাণীর পূজা করুন। ফল ও ফুল অর্পণ করুন।

৬. রাধাজিকে খাবার নিবেদন করুন।

৭. তারপর রাধা কৃপা কাটাক্ষ স্তোত্র এবং রাধা চালিসা পাঠ করুন এবং রাধারাণীর আরতি করুন।

৮. দিনে একই সময়ে খাবার খান এবং ব্রহ্মচর্য পালন করুন।

Share this article
click me!