Rath Yatra 2024: এই বছরের রথযাত্রার দিনক্ষণ, জেনে নিন কবে কটা থেকে শুরু হবে এই পবিত্র তিথি

বিস্তারিত জেনে নেওয়া যাক এই বছর পুরীতে রথযাত্রার এই মহা উৎসব কবে উদযাপিত হবে এবং এতে অংশ নেওয়ার গুরুত্ব কী।

 

deblina dey | Published : Jun 27, 2024 3:43 AM IST / Updated: Jun 27 2024, 06:11 PM IST

110

সনাতন ঐতিহ্যে, ভগবান জগন্নাথের রথযাত্রা, যা প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে বের হয়, এই উৎসবের সমগ্র হিন্দু ধর্মে গুরুত্ব রয়েছে। 

210

রথযাত্রার এই শুভ উত্সবটি ভারতের বিভিন্ন শহরে অত্যন্ত আড়ম্বর সহকারে পালিত হয়, তবে এটি সপ্তপুরীদের মধ্যে অন্যতম জগন্নাথ পুরিতে পালিত হয়।

310

যেখানে সারা দেশ ও বিশ্বের মানুষ এই যাত্রায় অংশ নিতে ভগবান জগন্নাথ, ভগবান বলভদ্র এবং দেবী সুভদ্রার দর্শন করতে পৌঁছায়। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক এই বছর পুরীতে রথযাত্রার এই মহা উৎসব কবে উদযাপিত হবে এবং এতে অংশ নেওয়ার গুরুত্ব কী।

410

রথযাত্রা ২০২৪ তারিখ এবং সময়

ভগবান জগন্নাথের রথযাত্রা উৎসব এই বছর ৭ জুলাই ২০২৪ তারিখে রবিবার পুরীতে পালিত হবে। পঞ্চাং অনুসারে, আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিন ৭ জুলাই, পড়েছে। এদিন ভোর ৪ টা ২৬ মিনিটে শুরু হবে এবং ৮জুন, ২০২৪, সোমবার ভোর ৪ টা ৪৯ মিনিট পর্যন্ত থাকবে।

510

রথযাত্রার ধর্মীয় তাৎপর্য-

হিন্দু ধর্মে, প্রাচীন শহর পুরীকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয় কারণ এটি ভগবান জগন্নাথের আবাসস্থল, চর ধামের মধ্যে একটি, যার মধ্যে ভগবান কৃষ্ণ জগন্নাথ রূপে বাস করেন। 

610

এই মন্দিরে, শুধু তাঁর বড় ভাই বলভদ্র এবং বোন সুভদ্রা নয়, জগন্নাথের সঙ্গে অন্যান্য দেবতারাও উপস্থিত আছেন, যাকে সমগ্র বিশ্বের নাথ বলা হয়। 

710

হিন্দু বিশ্বাস অনুসারে, ভগবান জগন্নাথ সারা বছর রথযাত্রায় অংশ নিয়ে তাঁর ভক্তদের আশীর্বাদ করেন। উল্লেখযোগ্যভাবে, এই রথযাত্রার সময়, ভগবান জগন্নাথ বছরে একবার বিখ্যাত গুন্ডিচা মাতার মন্দিরে যান।

810

রথযাত্রার পৌরাণিক ইতিহাস

পৌরাণিক বিশ্বাস অনুসারে, একবার ভগবান শ্রীকৃষ্ণের বোন সুভদ্রা তাকে এবং বলরামের সঙ্গে নগরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। এরপর দুই ভাই তাদের প্রিয় বোন সুভদ্রাকে নিয়ে শহর ভ্রমণে রওনা হন। 

910

শহর ভ্রমণের সময়, ভগবান জগন্নাথ তার খালা গুন্ডিচা-এর বাড়িতে যান এবং সেখানে ৭ দিন বিশ্রাম নেন। সেই থেকে আজ পর্যন্ত ভগবানের মহাযাত্রা বের করার প্রক্রিয়া চলছে বলে ধারণা করা হয়। 

1010

বার্ষিক রথযাত্রায়, ভগবান শ্রী কৃষ্ণের বড় ভাই বলরামের রথ সামনের দিকে থাকে এবং দেবী সুভদ্রার রথ থাকে। এই পবিত্র রথযাত্রায় ভগবান জগন্নাথের রথের পরে থাকে।

Read more Photos on
Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos