বসন্ত পঞ্চমীর দিনে যেকোন সময় করা যাবে এই ৫টি শুভ কাজ, শুভ সময় দেখার দরকার নেই

এই দিনে কোনও শুভ কাজ করার জন্য শুভ সময় পালন করার দরকার নেই। আজ আমরা আপনাকে এমনই পাঁচটি বিশেষ শুভ কাজের কথা বলতে যাচ্ছি। যা আপনি এই দিনে করতে পারেন কোন শুভ সময় না দেখে।

Web Desk - ANB | Published : Jan 20, 2023 3:07 PM IST

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী এবার ২৬ জানুয়ারি বসন্ত পঞ্চমী উদযাপন করা হবে। এ দিন থেকে বসন্ত ঋতু শুরু হবে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, মা সরস্বতী বসন্ত পঞ্চমীতে একটি বই, বীণা এবং হাতে মালা নিয়ে সাদা পদ্মের উপর বসে আবির্ভূত হন। জ্যোতিষশাস্ত্র অনুসারে, বসন্ত পঞ্চমীতে আবুজ মুহুর্তা রয়েছে। তাই এই দিনে কোনও শুভ কাজ করার জন্য শুভ সময় পালন করার দরকার নেই। আজ আমরা আপনাকে এমনই পাঁচটি বিশেষ শুভ কাজের কথা বলতে যাচ্ছি। যা আপনি এই দিনে করতে পারেন কোন শুভ সময় না দেখে।

বিবাহ

বিয়ের জন্য শুভ সময় দেখা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু বসন্ত পঞ্চমীতে সারাদিনের আবুজ মুহুর্তা থাকে, অর্থাৎ এই পুরো দিনটিকেই বিয়ের জন্য শুভ বলে মনে করা হয়। তাই এই দিনে বিবাহ সংক্রান্ত যে কোনও কাজ যেমন বাগদান, সম্পর্ককে দৃঢ় করা খুব শুভ বলে মনে করা হয়। এমন পরিস্থিতিতে এই দিনে যে কোনও সময় বিয়ে করা যেতে পারে।

উপনয়ন

বিবাহ ছাড়াও বসন্ত পঞ্চমীর দিনে মুন্ডন সংস্কর, উপনয়ন এবং অন্নপ্রাশন ইত্যাদি শুভ কাজ করা শুভ ও ফলদায়ক। এই দিনে শিশুদের উপনয়নে হলুদ পোশাক পরা উচিত, এতে তাদের বুদ্ধিবৃত্তিক বিকাশ ঘটবে। এছাড়াও বসন্ত পঞ্চমী শিশুদের শিক্ষা শুরু করার শ্রেষ্ঠ দিন। এছাড়াও, এই দিনে বাড়িতে যজ্ঞ করলে মা লক্ষ্মী, মা সরস্বতী এবং মা কালীর আশীর্বাদ পাওয়া যায়।

বাড়ির প্রবেশদ্বার

সনাতন ধর্মে ঘরে প্রবেশের আগে গৃহ শান্তির পূজা করা হয়। বসন্ত পঞ্চমীর দিনটি ঘরের উষ্ণতার জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। জ্যোতিষ শাস্ত্র অনুসারে, অভিজিৎ মুহুর্তা হাউস ওয়ার্মিংয়ের জন্য সেরা, তবে এই দিনে সকাল থেকে রাত পর্যন্ত হাউস ওয়ার্মিং করা যেতে পারে।

ভবন নির্মান

বিল্ডিং নির্মাণ কাজ হোক বা ভূমি পুজো, বসন্ত পঞ্চমীর দিনে আপনি এই সমস্ত কাজ করতে পারেন। এছাড়াও, আপনার যদি আপনার বাড়ির সংস্কার বা একটি নতুন বাড়ি কিনতে হয়, তবে আপনি এই শুভ উপলক্ষে এই কাজটি করতে পারেন। এই দিনে কেনা একটি নতুন বাড়ি অনেক উন্নতি করে।

এছাড়া এই শুভ কাজটিও করতে পারেন

বসন্ত পঞ্চমীর দিন ভূমিপূজন, বিয়ের কেনাকাটা, ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন, বিনিয়োগ, নতুন চাকরি ও ব্যবসা শুরু করা শুভ বলে মনে করা হয়। এতে ঘরে সমৃদ্ধি আসে এবং প্রতিটি কাজ সফল হয়।

Share this article
click me!