হিন্দু দেবতার পুজোতে অবশ্যই ব্যবহার করতে হবে এই পাঁচটি ফুল, নয়তো পুজো থেকে যায় অসম্পূর্ণ

হিন্দু ধর্মে ফুল দিয়ে পুজো করার রীতি বহুল প্রচলিত। তবে যে কোনও ফুলে কিন্তু দেবতারা তুষ্ট হন নি। তাই পুজোও থেকে যায় অসম্পূর্ণ।

Web Desk - ANB | Published : May 10, 2023 5:02 PM IST

হিন্দু ধর্মে ফুল দিয়ে পুজো করার রীতি বহুল প্রচলিত। তবে যে কোনও ফুলে কিন্তু দেবতারা তুষ্ট হন নি। তাই পুজোও থেকে যায় অসম্পূর্ণ। কোন ফুলে কোন হিন্দু দেবতা তুষ্ট, জেনে নিন এই প্রতিবেদনে।

ধুতুরা

হিন্দু ধর্মীয় গ্রন্থ বামন পুরাণ অনুসারে, যখন ভগবান শিব দেবতা ও দানবদের দ্বারা সমুদ্র থেকে আহরিত বিষ পান করেছিলেন, তখন ভগবান শিবের বুক থেকে ধতুরা আবির্ভূত হয়েছিল। সেই থেকে ধতুরা শিবের প্রিয় ফুল হয়ে ওঠে। তাই, অহং, শত্রুতা, হিংসা ও ঘৃণার বিষ থেকে মুক্তি পেতে শিব পূজার সময় ভগবান শিবকে ধাতুরা নিবেদন করা হয়। অন্যান্য কিছু শিব ফুল যেমন আকন্দ, বেল পত্র, কেতকী ফুল কখনোই শিবের পূজায় ব্যবহার করা হয় না।

লাল জবা

এই মোহনীয় এবং আরাধ্য লাল রঙের ফুল দেবী কালীকে নিবেদন করা হয়। এর কারণ হল ফুলের আকৃতি মা কালীর জিহ্বার প্রতিনিধিত্ব করে এবং এর লাল রঙ মা কালীর উগ্রতার প্রতীক। এইভাবে, কালী পূজার সময় দেবী কালীকে ১০৮টি লাল জবাফুল দিয়ে মালা পরানো হয়।

পারিজাত বা জুঁই

পারিজাত ফুল বা রাতে প্রস্ফুটিত প্রবাল জুঁই একটি ঐশ্বরিক ফুল যার শিকড় স্বর্গে বিষ্ণুর ফুল। এই ফুলটি ভগবান বিষ্ণু, দেবী লক্ষ্মী এবং তাদের অবতারদের প্রিয় বলে বিশ্বাস করা হয়। হিন্দু পুরাণ অনুসারে, দেবতা ও অসুরদের সমুদ্র মন্থনের ফলে এই গাছের উদ্ভব হয়েছিল। ভগবান ইন্দ্র এই গাছটিকে খুঁজে পেয়ে স্বর্গে নিয়ে আসেন যেখানে গাছের নীচে এর সুন্দর এবং সুগন্ধি ফুল ছড়িয়ে পড়ে এবং দেবতাদের খুশি করেছিলেন।

পদ্ম

ধন ও সমৃদ্ধির দেবী লক্ষ্মী পদ্ম ফুলের উপর বসেন এবং এইভাবে এই ফুলটি দেবী লক্ষ্মীর প্রিয় ফুল হয়ে ওঠে। আপনি যদি দীপাবলি বা লক্ষ্মী পূজার সময় দেবী লক্ষ্মীকে একটি পদ্ম ফুল নিবেদন করেন তবে এটি তাকে খুশি করবে এবং এর বিনিময়ে তিনি সম্পদ এবং সৌভাগ্য প্রদান করবেন। আসলে বাড়ির মন্দিরে পদ্মবীজের মালা বা মালা রাখলে মা লক্ষ্মী প্রসন্ন হন।

গাঁদা

সমস্ত লাল রঙের ফুল ভগবান গণেশের কাছে প্রিয় কিন্তু গাঁদা নামের জাফরান হলুদ ফুল ভগবান গণেশের কাছে প্রিয়। বিশেষ করে লাল গাঁদা বা লাল গাঁদা ফুল বিনায়কের কাছে খুবই আনন্দদায়ক বলে মনে করা হয়। এই ফুলটি বিশেষ কারণ এটি হিন্দু দেবতাদের একমাত্র ফুল যা এর পাপড়িতে ভাগ করা যায়। তামার আংটির উপকারিতা: তামার আংটি পরলে যা হয়

তুলসি

তুলসী, একটি ঔষধি গাছ, একটি ফুল এবং একটি শুভ পাতা উভয়ই কাজ করে যা ভগবান কৃষ্ণের উপাসনায় ব্যবহৃত হয়। এর কারণ হল তুলসী বা তুলসী পাতা ভগবান কৃষ্ণের প্রিয় এবং এইভাবে, বেশিরভাগ মন্দিরে তুলসী পাতাও প্রসাদ হিসাবে দেওয়া হয়। তাই তুলসী কৃষ্ণ তুলসী নামেও পরিচিত। নীল পদ্ম এবং প্রবাল ফুলের মতো অন্যান্য ফুলও ভগবান শ্রীকৃষ্ণের প্রিয়।

জুঁই

যদিও জুঁই ফুলগুলি তাদের সুগন্ধের জন্য পরিচিত এবং ঔষধি গুণাবলীর জন্য ব্যবহৃত হয়, তবে এই ফুলগুলি ভগবান হনুমানের প্রিয় ফুল হিসাবে বিবেচিত হওয়ার পাশাপাশি ধর্মীয় গুরুত্বও রাখে। জুঁই ভগবান হনুমানের প্রিয় এবং আচার অনুসারে ভগবান হনুমানকে খুশি করার জন্য পাঁচটি জুঁই বা জুঁই ফুল নিবেদন করা উচিত। হনুমান জিকে জুঁই তেলের সাথে সিঁদুর বা সিঁদুর নিবেদন করাও আপনার জীবন থেকে মন্দ দূর করতে সাহায্য করে।

Share this article
click me!