অশুভ তারিখ দিয়ে শুরু হতে চলেছে এই বছরের পিতৃপক্ষ! কোনও বিশেষ ঘটনার ইঙ্গিত? জেনে নিন

বিশ্বাস করা হয় যে পিতৃপক্ষের সময় পূর্বপুরুষরা পৃথিবীতে আসেন। তাঁরা পরিবারের সাথে দেখা করে। এই সময়ে পরিবারগুলি তাদের পূর্বপুরুষদের জন্য তর্পণ ও শ্রাদ্ধ করে।

Parna Sengupta | Published : Sep 13, 2024 1:02 PM IST / Updated: Sep 13 2024, 06:37 PM IST

পিতৃপক্ষ বছরে একবার আসে, প্রতিবার ভাদ্রপদ পূর্ণিমার আশ্বিন অমাবস্যা থেকে শুরু হয়। এটি ১৫ দিন স্থায়ী হয়। এই সময় পূর্বপুরুষের নামে শ্রাদ্ধ, তর্পণ ও পিণ্ডদান করা হয়। এর গুরুত্ব অনেক বেশি। পূর্বপুরুষরা খুশি হলে জীবন থেকে সমস্ত বাধা ও সমস্যা দূর হয়ে যায়। এবার পিতৃপক্ষ ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে, তবে প্রথম শ্রাদ্ধ ১৮ সেপ্টেম্বর ২০২৪ তারিখে করা হবে। পিতৃপক্ষ ২০২৪ সালের ২ অক্টোবর শেষ হবে, তবে এবার আসন্ন পিতৃপক্ষ অশুভ বলে বিবেচিত হচ্ছে। এর কারণ হিসেবে বিশ্বাস করা হয় মহাবিশ্বে ঘটে যাওয়া কিছু ঘটনা।

বিশ্বাস করা হয় যে পিতৃপক্ষের সময় পূর্বপুরুষরা পৃথিবীতে আসেন। তাঁরা পরিবারের সাথে দেখা করে। এই সময়ে পরিবারগুলি তাদের পূর্বপুরুষদের জন্য তর্পণ ও শ্রাদ্ধ করে। এটা পেয়ে পূর্বপুরুষরা সন্তুষ্ট হন। তিনি এমন আশীর্বাদ দান করেন যা পরিবারের দুঃখ-কষ্ট দূর করে। তবে এ বছর ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া পিতৃপক্ষ অশুভ বলে মনে করা হচ্ছে। এর কারণ হল পিতৃপক্ষের শুরুর শেষ দিনে একটি গ্রহন ঘটতে চলেছে, যা শুভ নয়।

Latest Videos

পিতৃপক্ষের সময় মহাবিশ্বে এই দুটি ঘটনা ঘটবে

এবার বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে পিতৃপক্ষের শুরুতে। ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না, তবে এর প্রভাব পড়তে পারে। এর পর বছরের শেষ সূর্যগ্রহণ ঘটতে চলেছে আশ্বিন অমাবস্যায়, পিতৃপক্ষের শেষ দিনে অর্থাৎ ২রা অক্টোবর। এটিও ভারতে দৃশ্যমান হবে না। এ কারণে এর সুতকও বৈধ হবে না।

গ্রহনকে অশুভ মনে করা হয়

হিন্দু ধর্মের বিশ্বাস অনুযায়ী, সূর্যগ্রহণের ঘটনাকে অশুভ মনে করা হয়। এই তারিখ উত্সবকেও অশুভ করে তোলে। এমন অবস্থায় পিতৃপক্ষের শুরুতে ও শেষ দিনে গ্রহন ঘটাও অশুভ প্রভাব বলে মনে করা হয়। এমন অবস্থায় পিতৃপক্ষের প্রথম ও শেষ দিনে পিতৃপক্ষের শ্রাদ্ধ করার সময় বিশেষ যত্ন নিতে হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'সমস্যার মূল হচ্ছেন মুখ্যমন্ত্রী, তাঁর জন্যেই যত সমস্যা' বিস্ফোরক Suvendu Adhikari | R G Kar Case
RG Kar News | 'সন্দীপ ঘোষ আমায় ফোন করেছিল' CBI চলে যেতেই সব বলে দিলেন TMC MLA সুদীপ্ত রায়
RG Kar News | ‘বাবা তৃণমূল বিধায়ক তাই আপনারা এসেছেন’ কী বললেন TMC MLA সুদীপ্ত রায়ের কন্যা
'দিদিমণি গদির নেশায় মাতাল হয়েছে' কবি গানে মমতাকে ধুয়ে দিলেন অসীম সরকার | Asim Sarkar | R G Kar
জয়নগরে সক্রিয় ইডি! রেশন ডিলারের গোডাউন ঘিরে চলল তল্লাশি | ED Raid | Ration Scam