সপ্তাহের কোনদিন তুলসীর মঞ্জরী ছেঁড়া একেবারেই উচিত নয়? জেনে নিন সঠিক নিয়ম

আজ জেনে নিন কখন তুলসী গাছ লাগাতে হবে, কিভাবে পুজো করতে হবে, তুলসী সংক্রান্ত অনেক নিয়ম আপনি নিশ্চয়ই শুনেছেন, কিন্তু পবিত্র তুলসী গাছ থেকে কখন ফুল ছিঁড়তে হয় তা কি জানেন?

Parna Sengupta | Published : Feb 8, 2024 3:45 PM IST

হিন্দু ধর্মে তুলসীকে দেবী বলা হয়েছে। তাদের পুজো করা হয় এবং তাদের ঘরে রাখার জন্য অনেক নিয়ম করা হয়েছে। মনে করা হয় যে বাড়িতে তুলসীর নিয়মিত পুজো হয় সেখানে লক্ষ্মীর বাস। এই কারণেই মানুষ বাড়িতে তুলসী গাছ লাগানো এবং আচার-অনুষ্ঠানের সাথে প্রতিদিন পুজো করাকে শুভ বলে মনে করে। কারণ আমাদের শাস্ত্রে তুলসীকে মা বলা হয়েছে এবং এর ধর্মীয় গুরুত্বও বলা হয়েছে। এগুলো ঘরে রাখলে বাস্তু দোষ দূর হয় এবং সুখ ও সমৃদ্ধি থাকে। তাই আজ জেনে নিন কখন তুলসী গাছ লাগাতে হবে, কিভাবে পুজো করতে হবে, তুলসী সংক্রান্ত অনেক নিয়ম আপনি নিশ্চয়ই শুনেছেন, কিন্তু পবিত্র তুলসী গাছ থেকে কখন ফুল ছিঁড়তে হয় তা কি জানেন?

জেনে নিন মঞ্জরী সংক্রান্ত নিয়ম

বিশ্বাস আছে যে তুলসী গাছে মঞ্জরি থাকলে তা তুলসীমাতার মাথায় বোঝা, তাই ভেঙ্গে দেওয়া উচিত। কিন্তু মঞ্জরি বাদামী হয়ে গেলেই সেগুলি ছিঁড়ে ফেলুন। মঞ্জরীকে তুলসী মাতার পেরেকও বলা হয়। রবিবার বা মঙ্গলবার এটি কখনই ভাঙা উচিত নয়। এটাও বলা হয় যে যখনই তুলসীতে মঞ্জরী দেখা যায়, তখনই তা ছিঁড়ে না নিয়ে একটি পরিষ্কার লাল কাপড়ে মুড়িয়ে মন্দিরে রাখতে হবে। এছাড়াও তুলসী পাতা ছিঁড়ে ফেলার পর যেন পায়ের নিচে না পড়ে সেদিকে বিশেষ খেয়াল রাখুন।

ভগবান বিষ্ণুর প্রিয় তুলসী

তুলসী ভগবান বিষ্ণুর প্রিয়, তাই বিষ্ণু পূজায় তুলসী দেওয়া হয়। দ্বাদশী তিথিতে ভগবান বিষ্ণুকে তুলসী মঞ্জরি নিবেদন করা হয়। তুলসী মাতাকে মা লক্ষ্মীর রূপ মনে করা হয়। কথিত আছে যে তুলসী মাকে পূজা করলে দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণু প্রসন্ন হন এবং তাদের আশীর্বাদ সবসময় থাকে। এই কারণেই মানুষ শুধুমাত্র পূর্ণ আচারের সাথে তুলসী মাতার পূজা করে না, সন্ধ্যায় তুলসীতে প্রদীপও জ্বালায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!